সজনীকান্ত দাস
জন্ম ১৯০০ সালের ২৫ আগস্ট তৎকালীন অবিভক্ত বর্ধমান জেলার বেতালবন গ্রামে মাতুলালয়ে। পিতা হরেন্দ্রলাল দাস ও মাতা তুঙ্গলতা দেবী। পৈতৃক নিবাস ছিল বীরভূম জেলার রায়পুরে। ১৯১৮ খ্রিস্টাব্দে দিনাজপুর জেলা স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষা পাশ করে কলকাতার প্রেসিডেন্সি কলেজে ভরতি হন। এখানে রাজনৈতিক কারণে পড়াশোনা করতে না পারায় বাঁকুড়ার ওয়েসলিয়ান মিশনারি কলেজ থেকে আইএসসি এবং ১৯২২ খ্রিস্টাব্দে কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বিএসসি পাশ করেন। তারপরে বারাণসীতে ইঞ্জিনিয়ারিং পড়তে পড়তে ছেড়ে দিয়ে কলকাতায় পদার্থবিজ্ঞানে এমএসসিপড়া শুরু করেন। অচিরেই ১৯২৪ খ্রিস্টাব্দে সে বিদ্যাচর্চা শেষ করে অশোক চট্টোপাধ্যায় প্রতিষ্ঠিত শনিবারের চিঠি পত্রিকায় যোগ দেন এবং ভাবকুমার প্রধানছদ্মনামে লিখতে থাকেন।
বিংশ শতাব্দীর প্রথম ভাগের বাংলা সাহিত্য আন্দোলনের অন্যতম প্রধান ব্যক্তিত্ব। সাহিত্যের প্রায় সকল শাখায় তার অবাধ বিচরণ ছিল। শনিবারের চিঠি পত্রিকার সম্পাদক হিসেবে তার প্রধান পরিচিতি। হিসাবে তীব্র অথচ হাস্যরসাত্মক সমালোচনার মাধ্যমে তিনি সমকালীন সাহিত্য কর্মকাণ্ডে বিশেষ প্রাণসঞ্চার করছিলেন। ১৯৪৬তে প্রকাশিত সজনীকান্ত বিরচিত "বাঙ্গালা গদ্যের প্রথম যুগ" বাংলা সাহিত্যের ইতিহাসে অন্যতম প্রধান সংযোজন।
১৯১৮ খ্রিষ্টাব্দে সজনীকান্ত দিনাজপুর জেলা স্কুল থেকে এন্ট্রান্স পাস করেন।
১৯২০ খ্রিষ্টাব্দে বাঁকুড়া ওয়েলসলিয়ান মিশনারি কলেজ থেকে আইএসসি পাস করেন। এরপর কলকাতা স্কটিশ চার্চ কলেজে ভর্তি হন। এই সময় কলকাতার ওয়োর্লিংটন স্কোয়ারে নিখিল ভারত জাতীয় কংগ্রেসের বিশেষ অধিবেশন হয়। এই অধিবেশনের তিনি কিছু ব্রাহ্মযুবকের সাথে মিলিত হয়ে স্বচ্ছাসেবক দল তৈরি করেন। এই কর্মকাণ্ডের সূত্রে স্থানীয় রাজনৈতিক মহলে কিছু পরিচিত লাভ করেন। এই সময় তিনি থাকতেন অগিল্ভি কলেজ হোস্টেলে।
১৯২১ খ্রিষ্টাব্দের কলকাতায় অনুষ্ঠিত কংগ্রেসের বিশেষ অধিবেশন এবং নাগপুরের কংগ্রেসে গান্ধীজীর অসহযোগ আন্দোলনের আহবান তাঁকে বিশেষভাবে কংগ্রেসী-রাজনীতিতে সম্পৃক্ত করেছিল। এই সময় সজনীকান্ত রাজনৈতিক কর্মকাণ্ডেই বেশি সময় কাটিয়েছেন।
১৯২৩ খ্রিষ্টাব্দের ১৯শে জুন (মঙ্গলবার, ৮ আষাঢ় ১৩৩০) পশুপতিনাথ চৌধুরীর কন্যা সুধারাণীকে বিবাহ করেন।
১৯২৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত এই শ্রেণির চূড়ান্ত পরীক্ষার আগে 'শনিবারের চিঠি' পত্রিকার সাথে জড়িয়ে পড়েন। এই বিষয়ে সজনীকান্ত তাঁর আত্মস্মৃতি গ্রন্থে লিখেছেন-
'... দুই বৎসর পরে কলেজের পাঠক্রম যখন সম্পূর্ণ এবং শেষ-পরীক্ষার দাবি যখনন প্রবল, ঠিক তখনই 'শনিবারের চিঠি'র আবর্তে পড়িয়া বিজ্ঞান-জগৎ হইতে একেবারে অন্তর্হিত হইলাম, এবং একদা গুভ প্রভাতে অনুভব হইল নৌকাডুবির পর সাহিত্যের বালুচরে পড়িয়া আছি। “কমলা”ও পাশেই মুর্ছিতা ছিলেন কিনা উপলব্ধি হয় নাই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষায় স্বাভাবিক সমাপ্তিরেথা আর টানা হইল না।'
১৯২৪ খ্রিষ্টাব্দে যোগানন্দ দাসের সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকা হিসাবে ‘শনিবারের চিঠি’র আত্মপ্রকাশ করে। শনিবারের চিঠি প্রকাশের উদ্দেশ্য ছিল দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের স্বরাজ্য দলের সমালোচনা করা। ১৯২২ খ্রিষ্টাব্দে নজরুল ইসলাম বিখ্যাত হয়ে উঠেছিলেন 'বিদ্রোহী' কবিতার মাধ্যমে। এই সময় মোহিতলাল মজুমদার দাবি করেন যে, নজরুল তাঁর 'আমি' নামক প্রবন্ধ নকল করে 'বিদ্রোহী' রচনা করেছেন। এ নিয়ে মোহিতলাল ও নজরুলের ভিতরে তিক্ততার সৃষ্টি হয়। এই সময় মোহিতলাল রীতিমতো দলবল নিয়ে নজরুলের অন্যতম বাক্যিক-আক্রমণকারীতে পরিণত হন। এর সাথে যুক্ত হয়েছিল নজরুলের বিবাহ। ১৯২৪ খ্রিষ্টাব্দের ২৫ এপ্রিল (শুক্রবার ১২ বৈশাখ ১৩৩১ বঙ্গাব্দ)] নজরুলের সাথে কুমিল্লার বসন্তকুমার সেনগুপ্ত ও গিরিবালার একমাত্র কন্যা আশালতার (দুলি/দোলন) বিবাহ হয়। এর ফলে অধিকাংশ হিন্দু সাহিত্যক নজরুলের বিরুদ্ধে চলে যায়। এই সময় নজরুলের রচনা প্রবাসী পত্রিকা প্রকাশ করা থেকে বিরত থাকে। এরপর মোহিতলাল এবং নজরুলের বিবাহে অসন্তুষ্ট সাহিত্যিকরা জোট বেঁধে 'শনিবারে চিঠি' ব্যবহার করা শুরু করে।
বিদ্রোহী কবিতার সজনীকান্তের ব্যাঙ্গাত্মক কবিতা ব্যাং প্রকাশিত হয়েছিল শনিবারের চিঠির ৪ঠা অক্টোবর ১৯২৪ সংখ্যায়। এই কবিতাটির মাধ্যমে নজরুলের সাথে মোহিতলালের একটি কাব্যযুদ্ধ হয়ে গিয়েছিল।
এই সময় সজনীকান্তের প্রধান উপার্জন ছিল গৃহশিক্ষকতা। আর্থিক অসুবিধার কারণে তিনি কিছুদিন দিন রবীন্দ্রনাথের গ্রন্থের মুদ্রণের প্রুফ-রিডার হিসেবে কাজ করেন। এই সময় তিনি ১০ নম্বর কর্ণওয়ালিস স্ট্রিটের বিশ্বভারতী অফিসে বাস করেন। 'শনিবারের চিঠি'-তে তাঁর লেখা প্রকাশের সূত্রে তিনি নজরুল বিদ্বেষীদের কাছের মানুষ হয়ে উঠলেন। এই পত্রিকার ২৮ ভাদ্র ১৩৩১ (শনিবার, ১৩ সেপ্টেম্বর ১৯২৪) সংখ্যায় 'ভাবকুমার প্রধান' ছদ্মনামে কাজী নজরুল ইসলামের বিরদ্ধে গদ্যে পদ্যে 'আবাহন' শিরোনামে একটি ব্যাঙ্গাত্মক চিঠি প্রকাশ করেন। এরপর থেকে তিনি সেকালের প্রখ্যাত প্রায় সকল সাহিত্যিকদের রচনার সমালোচনা, প্যারোডি, ব্যঙ্গ-বিদ্রূপাত্মক রচনার দ্বারা বিখ্যাত হয়ে ওঠেন। এই সুবাদে তিনি প্রবাসী পত্রিকার প্রুফ রিডার হিসেবে মাসিক ২৫টাকা বেতনে চাকরি পান।
শনিবারের চিঠিতে প্রকাশিত হয়েছিল তাঁর রচিত নজরুলের বিদ্রোহী কবিতার প্যারোডি 'ব্যাং'। মূলত নজরুলের বিরুদ্ধে দাঁড়িয়েই তিনি বিখ্যাত হয়ে গিয়েছিলে। পরবর্তী সময়ে কল্লোল গোষ্ঠীর সকল আধুনিক কবিদের রচনার সমালোচনা ও ব্যাঙ্গাত্মক প্যারোডি করেছেন। এই তালিকায় ছিলেন- প্রেমেন্দ্র মিত্র, শৈলজানন্দ মুখোপাধ্যায়, নজরুল ইসলাম, মুরলীধর বসু, নীলিমা বসু, অচিন্ত্যকুমার সেনগুপ্ত, নৃপেন্দ্র কৃষ্ণ, মণীশ ঘটক, বুদ্ধদেব বসু, জীবনানন্দ দাশ, বিভূতিভূষণ, পবিত্র গঙ্গোপাধ্যায়, অন্নদাশঙ্কর রায়, জগদীশ গুপ্ত, তারাশঙ্কর প্রমুখ তাঁর শিকারের এই তালিকায় রবীন্দ্রনাথও পরে যুক্ত হয়েছিলেন।
১৯৩১ খ্রিষ্টাব্দের ৭ই অক্টোবর (মঙ্গলবার, ২০ আশ্বিন ১৩৩৭) প্রবাসী পত্রিকার ছাপাখানার ম্যানেজার পদ থেকে ইস্তফা দেন। এই সময় তাঁর বেতন ছিল ১৭০ টাকা। এই সাথে তাঁর সাথে প্রবাসী পত্রিকার সম্পর্ক ছিন্ন হয়। এই সময় দৈনিক বসুমতী পত্রিকার স্বত্বাধিকারী সতীশ মুখোপাধ্যায় তাঁকে গোপনীয়তা রক্ষা করে সম্পাদকীয় 'সাময়িক প্রসঙ্গ' লেখার দায়িত্ব দেন। দৈনিক বসুমতীর ২৬শে চৈত্র সংখ্যায় প্রকাশিত তাঁর রচিত 'বঙ্কিম প্রসঙ্গ' প্রবন্ধ পাঠ করেন উপাসনা পত্রিকা মালিক সচ্চিনদানন্দ ভট্টাচার্য। তিনি সজনীকান্তের সাথে সাক্ষাৎ করে তাঁর 'উপাসনা' পত্রিকার সম্পাদক ও মেট্রোপলিটান প্রিন্টিং এন্ড পাবলিশিং হাউসের কর্মাধ্যক্ষ নিযুক্ত করেন। এই সময় তাঁর মাসিক বেতন নির্ধারিত হয়েছিল ২০০ টাকা। সজনীকান্ত উপাসনা পত্রিকার নাম বদল করে রাখেন- বঙ্গশ্রী।
১৯৩৫ খ্রিষ্টাব্দের ১৫ই জানুয়ারি মতান্তরের কারণে সজনীকান্ত এই পত্রিকা থেকে অব্যহতি নেন।
১৯৩২ খ্রিষ্টাব্দে থেকে ১৯৩৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত পরিমল গোস্বামী সাপ্তাহিক ‘শনিবারের চিঠি’র সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৩৮ খ্রিষ্টাব্দে সজনীকান্ত দাস পুনরায় মাসিক ‘শনিবারের চিঠি’র সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।
১৯৩৮ খ্রিষ্টাব্দের ২৭শে ফেব্রুয়ারি (রবিবার ১৫ ফাল্গুন ১৩৪৪), সজনীকান্তের মায়ের মৃত্যু হয়।
১৯৬২ খ্রিষ্টাব্দে তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।
শনিবারের চিঠি ছাড়াও তিনি বঙ্গশ্রী, শারদীয়া আনন্দবাজার পত্রিকা, অলকা, বঙ্গীয়-পরিষৎ-পত্রিকা প্রভৃতি পত্রিকা সম্পাদনা করেছেন। এছাড়াও চিত্রলেখা, বিজলী, যুগবাণী, নূতন পত্রিকা, যুগান্তর প্রভৃতি পত্রিকার প্রকাশনায় তার বড়ো ভূমিকা ছিলো
।
∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆\
No comments:
Post a Comment