ওলুওলে আকিনওয়ান্ডে বাবাটুন্ডে ওলুডাইন্ডে আইসোলো "ওলে" সোয়েনকা।
ওয়াল সোইঙ্কা পশ্চিম নাইজেরিয়ার ইবাদানের নিকটবর্তী আবুওকুটারায় 13 জুলাই 1934 সালে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৪ সালে ইবাদানের সরকারী কলেজে প্রিপারেটরি বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষে তিনি লিডস বিশ্ববিদ্যালয়ে অব্যাহত থাকেন, পরে ১৯৫৬ সালে তিনি ডক্টরেট করেন। ইংল্যান্ডে ছয় বছর অতিবাহিত করার সময়, তিনি 1958-1959 লন্ডনের রয়্যাল কোর্ট থিয়েটারে নাট্যবিদ ছিলেন।
1960 সালে, তিনি একটি রকফেলার বার্সারি ভূষিত হন এবং আফ্রিকার নাটক পড়াতে নাইজেরিয়ায় ফিরে আসেন।
একই সাথে, তিনি ইবাদান, লাগোস এবং ইফের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নাটক এবং সাহিত্যের শিক্ষা দিয়েছিলেন, যেখানে ১৯৭৫ সাল থেকে তিনি তুলনামূলক সাহিত্যের অধ্যাপক ছিলেন।
1960 সালে, তিনি থিয়েটার গ্রুপ, "1960 মাস্কস" এবং 1964 সালে "ওরিসুন থিয়েটার সংস্থা" প্রতিষ্ঠা করেছিলেন, যেখানে তিনি তার নিজের নাটক প্রযোজনা করেছেন এবং অভিনেতা হিসাবে অংশ নিয়েছেন।
তিনি পর্যায়ক্রমে কেমব্রিজ, শেফিল্ড এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পরিদর্শ ছিলেন।
নাইজেরিয়ার গৃহযুদ্ধের সময় যুদ্ধবিরতি করার জন্য একটি নিবন্ধে আবেদন করেছিলেন।
এজন্য তিনি ১৯৬৭ সালে বিয়াফ্রা বিদ্রোহীদের সাথে ষড়যন্ত্রের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন এবং ১৯৬৯ সাল পর্যন্ত ২২ মাসের জন্য তিনি রাজনৈতিক বন্দী ছিলেন। সোয়িংকা প্রায় ২০ টি রচনা প্রকাশ করেছেন: নাটক, উপন্যাস এবং কবিতা।
তিনি ইংরেজিতে লেখেন এবং তাঁর সাহিত্যিক ভাষাটি প্রচুর পরিধি এবং শব্দের ঐশ্বর্যের দ্বারা চিহ্নিত।
নাট্যকার হিসাবে, সোয়েঙ্কা অন্যদের মধ্যে আইরিশ লেখক, জে এম সিঞ্জ দ্বারা প্রভাবিত হয়েছিলেন, তবে এটি নাচ, সংগীত এবং অ্যাকশনের সংমিশ্রনের সাথে প্রচলিত জনপ্রিয় আফ্রিকান থিয়েটারের সাথে যোগাযোগ করেছে।
তিনি তাঁর লেখাকে কেন্দ্র করে তাঁর নিজের উপজাতি-ইওরোবা-লৌহ ও যুদ্ধের দেবতা ওগুনের সাথে পৌরাণিক কাহিনী অবলম্বন করেছেন।
তিনি লন্ডনে তাঁর প্রথম নাটক রচনা করেছিলেন, দ্য স্য্যাম্প ডাউললারস এবং দ্য লায়ন অ্যান্ড জুয়েল (একটি হালকা কৌতুক), যা ১৯৫৮ এবং ১৯৫৯ সালে ইবাদানে প্রদর্শিত হয়েছিল এবং ১৯৬৩ সালে প্রকাশিত হয়েছিল। পরে, ব্যঙ্গাত্মক কৌতুকগুলি ভাইয়ের বিচারের কাজ
জেরো (১৯৭০ সালে প্রকাশিত, পাবলিস ১৯৬৩) এর সিক্যুয়াল সহ জেরো মেটামোরফোসিস (পারফর্ম 1974, পাবলিক। 1973), অ ডান্স অফ দ্য ফরেস্টস (পরিবেশিত 1960, পাবলিক ১৯৫৯), কোঙ্গির হারভেস্ট (পরিবেশিত 1965, পাবলিক। 1967) এবং
ম্যাডম্যান এবং বিশেষজ্ঞরা (সম্পাদিত 1970, পাবলিক 1971)।
সইঙ্কার গুরুতর দার্শনিক নাটকগুলির মধ্যে রয়েছে ("দ্য সোয়াম ডলিলার্স" বাদে) দ্য স্ট্রং ব্রিড (১৯৬৬ পাবলিক। ১৯৬৩ performed), দ্য রোড (১৯৬৫) এবং ডেথ এবং কিং'স হর্সম্যান (পরিবেশিত 1976, পাবলিক। 1975)।
দ্য ব্যাচ অফ ইউরিপাইডস (১৯৭৩) এ, তিনি আফ্রিকান মঞ্চের জন্য বাচাই পুনরায় লিখেছেন এবং অপেরা ওয়োনোসিতে (পরিবেশিত 1977, পাবলিক। 1981), জন গে'র ভিগারের উপর ভিত্তি করে এবং ব্রাচেটের দ্য থ্রিপেনি অপেরাতে নিজেকে ভিত্তি করে।
সইঙ্কার সর্বশেষ নাটকীয় রচনাগুলি হ'ল একটি প্লে অফ জায়ান্ট (1984) এবং ফিউচারোলজিস্টের জন্য রিকোয়েম (1985)।
সয়িঙ্কা দুটি উপন্যাস লিখেছেন, দ্য ইন্টারপ্রিটারস (১৯৬৫), বর্ণনামূলকভাবে একটি জটিল রচনা যা জয়েস এবং ফকনার এর সাথে তুলনা করা হয়েছে, যেখানে ছয় নাইজেরিয়ান বুদ্ধিজীবী তাদের আফ্রিকান অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেছেন এবং ব্যাখ্যা করেছেন, এবং মৌসুম অফ আনোমি (১৯৭৩) যা অবলম্বনে নির্মিত হয়েছে
কারাগারে থাকাকালীন লেখকের চিন্তাভাবনা এবং ইওরোবার পৌরাণিক কাহিনীটির সাথে অরফিয়াস এবং ইউরিডিস পুরাণের মুখোমুখি।
খাঁটি আত্মজীবনীমূলক হ'ল দ্য ম্যান ডাইড: প্রিজন নোটস (১৯৭২) এবং তাঁর শৈশবের বিবরণ আকা (১৯৮১), যেখানে পিতামাতার উষ্ণতা এবং তাদের ছেলের প্রতি আগ্রহ উল্লেখযোগ্য।
মিথ, সাহিত্য এবং আফ্রিকান ওয়ার্ল্ড (1975), সাহিত্যের রচনাগুলি অন্যদের মধ্যে সংগ্রহ করা হয় তাঁর নাটকগুলির সাথে নিবিড় সংযোগ দেখানো সইঙ্কার কবিতাগুলি ইডানরে এবং অন্যান্য কবিতা (১৯৬৭), কারাগার থেকে কবিতা (১৯৬৯), একটি শাটল ইন দি ক্রিপ্ট (১৯৭২) লম্বা কবিতা ওগুন আবিবিমন (১৯৭৬) এবং ম্যান্ডেলার পৃথিবীতে সংগ্রহ করা হয়েছে এবং অন্যান্য কবিতা (1988)।
award-winning teenage essayist, poet and writer.
1973: Honorary D.Litt., University of Leeds
1973–74: Overseas Fellow, Churchill College, Cambridge
1983: Elected an Honorary Fellow of the Royal Society of Literature
1983: Anisfield-Wolf Book Award, United States
1986: Nobel Prize for Literature
1986: Agip Prize for Literature
1986: Commander of the Order of the Federal Republic (CFR).
1990: Benson Medal from Royal Society of Literature
1993: Honorary doctorate, Harvard University
2002: Honorary fellowship, SOAS[85]
2005: Honorary doctorate degree, Princeton University
2005: Conferred with the chieftaincy title of the Akinlatun of Egbaland by the Oba Alake of the Egba clan of Yorubaland. Soyinka became a tribal aristocrat by way of this, one vested with the right to use the Yoruba title Oloye as a pre-nominal honorific.
2009: Golden Plate Award of the American Academy of Achievement presented by Awards Council member Archbishop Desmond Tutu at an awards ceremony at St. George's Cathedral in Cape Town, South Africa
2013: Anisfield-Wolf Book Award, Lifetime Achievement, United States
2014: International Humanist Award
2017: Joins the University of Johannesburg, South Africa, as a Distinguished Visiting Professor in the Faculty of Humanities
2017: "Special Prize" of the Europe Theatre Prize
2018: University of Ibadan renamed its arts theater to Wole Soyinka Theatre.
2018: Honorary Doctorate Degree of Letters, Federal University of Agriculture, Abeokuta (FUNAAB).
Plays
Keffi's Birthday Treat (1954)
The Invention (1957)
The Swamp Dwellers (1958)
A Quality of Violence (1959)[94]
The Lion and the Jewel (1959)
The Trials of Brother Jero
A Dance of the Forests (1960)
My Father's Burden (1960)
The Strong Breed (1964)
Before the Blackout (1964)
Kongi's Harvest (1964)
The Road (1965)
Madmen and Specialists (1970)
The Bacchae of Euripides (1973)
Camwood on the Leaves (1973)
Jero's Metamorphosis (1973)
Death and the King's Horseman (1975)
Opera Wonyosi (1977)
Requiem for a Futurologist (1983)
A Play of Giants (1984)
Childe Internationale (1987)[95][96]
From Zia with Love (1992)
The Detainee (radio play)
A Scourge of Hyacinths (radio play)
The Beatification of Area Boy (1996)
Document of Identity (radio play, 1999)
King Baabu (2001)
Etiki Revu Wetin
Alapata Apata (2011)
"Thus Spake Orunmila" (short piece; in Sixty-Six Books (2011)[97]
Novels
The Interpreters (1964)
Season of Anomy (1972)
Chronicles of the Happiest People on Earth (forthcoming, Bookcraft, 2021)[98]
Short stories
A Tale of Two (1958)
Egbe's Sworn Enemy (1960)
Madame Etienne's Establishment (1960)
Memoirs
The Man Died: Prison Notes (1972)
Aké: The Years of Childhood (1981)
Ibadan: The Penkelemes Years: a memoir 1945–1965 (1989)
Isara: A Voyage around Essay (1990)
You Must Set Forth at Dawn (2006)
Poetry collections
Telephone Conversation (1963) (appeared in Modern Poetry in Africa)
Idanre and other poems (1967)
A Big Airplane Crashed into The Earth (original title Poems from Prison) (1969)
A Shuttle in the Crypt (1971)
Ogun Abibiman (1976)
Mandela's Earth and other poems (1988)
Early Poems (1997)
Samarkand and Other Markets I Have Known (2002)
Essays
Towards a True Theater (1962)
Culture in Transition (1963)
Neo-Tarzanism: The Poetics of Pseudo-Transition
A Voice That Would Not Be Silenced
Art, Dialogue, and Outrage: Essays on Literature and Culture (1988)
From Drama and the African World View (1976)
Myth, Literature, and the African World (1976)[99]
The Blackman and the Veil (1990)[100]
The Credo of Being and Nothingness (1991)
The Burden of Memory – The Muse of Forgiveness (1999)
A Climate of Fear (the BBC Reith Lectures 2004, audio and transcripts)
New Imperialism (2009)[101]
Of Africa (2012)[102][103]
Beyond Aesthetics: Use, Abuse, and Dissonance in African Art Traditions (2019)
Films
Kongi's Harvest
Culture in Transition
Blues for a Prodigal
Translations
The Forest of a Thousand Demons: A Hunter’s Saga (1968; a translation of D. O. Fagunwa's Ògbójú Ọdẹ nínú Igbó Irúnmalẹ̀)
In the Forest of Olodumare (2010; a translation of D. O. Fagunwa's Igbo Olodumare)
∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆
No comments:
Post a Comment