জন্ম 26 জানুয়ারি 1884 । তিনি যখন শিশু ছিলেন তখন তার পরিবার মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসে। তিনি কলম্বিয়াতে জার্মানিক ভাষাতত্ত্ব অধ্যয়ন করেছিলেন, যেখানে তিনি ফ্রাঞ্জ বোসের প্রভাবে এসেছিলেন, যিনি তাকে আদি আমেরিকান ভাষায় কাজ করতে অনুপ্রাণিত করেছিলেন।
পিএইচডি শেষ করার সময় তিনি ক্যালিফোর্নিয়ায় গিয়েছিলেন আলফ্রেড ক্রোবের সঙ্গে কাজ করতে সেখানে আদিবাসী ভাষার নথিপত্র তৈরি করতে।
তিনি পনের বছর ধরে কানাডার ভূতাত্ত্বিক জরিপ দ্বারা নিযুক্ত ছিলেন, যেখানে তিনি উত্তর আমেরিকার সবচেয়ে উল্লেখযোগ্য ভাষাবিদদের একজন হিসাবে নিজের মধ্যে আসেন, অন্যজন হলেন লিওনার্ড ব্লুমফিল্ড।
তাকে শিকাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদের প্রস্তাব দেওয়া হয়েছিল, এবং ভাষাবিজ্ঞানের শৃঙ্খলার পেশাদারিকরণের জন্য কাজ চালিয়ে যাওয়ার জন্য বেশ কয়েক বছর থেকেছিলেন।
জীবনের শেষের দিকে তিনি ইয়েলে নৃবিজ্ঞানের অধ্যাপক ছিলেন, যেখানে তিনি কখনোই উপযুক্ত ছিলেন না। তার অনেক ছাত্রের মধ্যে ছিলেন ভাষাবিদ মেরি হাস এবং মরিস স্বদেশ, এবং ফ্রেড এগগান এবং হর্টেন্স পাউডারমেকারের মতো নৃবিজ্ঞানী।
সাপির পোমেরেনিয়া প্রদেশের লাউয়েনবার্গ (এখন লেবোর্ক) লিথুয়ানিয়ান ইহুদিদের একটি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন যেখানে তার পিতা জ্যাকব ডেভিড সাপির একজন ক্যান্টর হিসেবে কাজ করতেন।
পরিবারটি অর্থোডক্স ছিল না এবং তার বাবা এর সঙ্গীতের মাধ্যমে ইহুদি ধর্মের সাথে তার সম্পর্ক বজায় রেখেছিলেন।
সাপির পরিবার পোমেরেনিয়ায় বেশিদিন থাকেনি এবং জার্মানকে জাতীয়তা হিসাবে গ্রহণ করেনি।
এডওয়ার্ড সাপিরের প্রথম ভাষা ছিল ইদ্দিশ, এবং পরে ইংরেজি।
1888 সালে, যখন তার বয়স ছিল চার বছর, পরিবারটি ইংল্যান্ডের লিভারপুলে এবং 1890 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে, রিচমন্ড, ভার্জিনিয়াতে চলে যায়। এখানে এডওয়ার্ড সাপির তার ছোট ভাই ম্যাক্সকে টাইফয়েড জ্বরে হারান।
তার বাবার একটি সিনাগগে চাকরি রাখতে অসুবিধা হয়েছিল এবং অবশেষে নিউ ইয়র্কে লোয়ার ইস্ট সাইডে বসতি স্থাপন করেছিলেন, যেখানে পরিবারটি দারিদ্র্যের মধ্যে বসবাস করত।
জ্যাকব সাপির তার পরিবারের ভরণপোষণ দিতে না পারায়, সাপিরের মা ইভা সিগাল সাপির মৌলিক প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করার জন্য একটি দোকান খুলেছিলেন।
1910 সালে তারা আনুষ্ঠানিকভাবে বিবাহবিচ্ছেদ করে। নিউইয়র্কে বসতি স্থাপনের পর, এডওয়ার্ড সাপিরকে তার মায়ের দ্বারা বড় করা হয়েছিল, যিনি ঊর্ধ্বগামী সামাজিক গতিশীলতার জন্য শিক্ষার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং পরিবারকে ক্রমশ ইহুদি ধর্ম থেকে দূরে সরিয়ে দিয়েছিলেন। যদিও ইভা সাপির একটি গুরুত্বপূর্ণ প্রভাব ছিল, সাপির জ্ঞানের জন্য তার লালসা পেয়েছিলেন.
1905 সালের গ্রীষ্মে উইশরাম চিনুক ভাষার উপর সাপিরের প্রথম ফিল্ডওয়ার্ক ছিল, যা ব্যুরো অফ আমেরিকান এথনোলজি দ্বারা অর্থায়ন করা হয়েছিল। এই ক্ষেত্রে নেটিভ আমেরিকান ভাষাগুলির সাথে এই প্রথম অভিজ্ঞতাটি বোস দ্বারা ঘনিষ্ঠভাবে তত্ত্বাবধান করা হয়েছিল, যিনি বিশেষ করে সাপিরকে ব্যুরোর জন্য নৃতাত্ত্বিক তথ্য সংগ্রহ করতে আগ্রহী করেছিলেন।
সাপির 1909 সালে প্রকাশিত উইশরাম পাঠ্যের একটি ভলিউম সংগ্রহ করেছিলেন এবং তিনি বোয়াসের চেয়ে চিনুক সাউন্ড সিস্টেমের অনেক বেশি পরিশীলিত উপলব্ধি অর্জন করতে সক্ষম হন।
1906 সালের গ্রীষ্মে তিনি টাকেলমা এবং চাস্তা কোস্টাতে কাজ করেছিলেন।
টাকেলমার উপর সাপিরের কাজটি তার ডক্টরাল গবেষণামূলক গবেষণায় পরিণত হয়েছিল, যেটি তিনি 1908 সালে রক্ষা করেছিলেন। এই গবেষণাপত্রটি সাপিরের কাজের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রবণতার পূর্বাভাস দিয়েছে, বিশেষ করে সাউন্ড প্যাটার্নের বিষয়ে স্থানীয় ভাষাভাষীদের অন্তর্দৃষ্টির প্রতি যত্নবান মনোযোগ যা পরে সাপিরের ফোনমে তৈরির ভিত্তি হয়ে উঠবে.
একজন জার্মান নৃতত্ত্ববিদ-ভাষাবিদ ছিলেন, যিনি ভাষাবিজ্ঞানের শৃঙ্খলা প্রবর্তনের প্রাথমিক পর্যায়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচিত হন।
জার্মানির পোমারানিয়াতে সপির জন্মগ্রহণ করেন; তার বাচ্চা যখন আমেরিকা চলে গেল তখন আমেরিকা চলে যায়। তিনি কলম্বিয়াতে জার্মানিক ভাষাবিদ্যা অধ্যয়ন করেন, যেখানে তিনি ফ্রাঞ্জ বোসের প্রভাবের অধীনে এসেছিলেন, যিনি তাকে আমেরিকান আমেরিকান ভাষায় কাজ করতে অনুপ্রাণিত করেছিলেন। তার পিএইচডি সমাপ্ত করার সময়। তিনি ক্যালিফোর্নিয়ার আলফ্রেড ক্রুবারের সাথে আদিবাসী ভাষাগুলির লেখার সাথে কাজ করার জন্য গিয়েছিলেন। তিনি পনের বছর ধরে কানাডিয়ান ভূতাত্ত্বিক জরিপের দ্বারা নিযুক্ত হন, যেখানে তিনি উত্তর আমেরিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষাবিদদের মধ্যে অন্যতম ছিলেন, অন্যটি লিওনার্ড ব্লুমফিল্ড ছিলেন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে ভূষিত হন এবং ভাষাবিজ্ঞানের শৃঙ্খলা পেশাদারীকরণের জন্য কয়েক বছর ধরে কাজ চালিয়ে যান। তার জীবনের শেষে তিনি Yale এ নৃবিজ্ঞানের অধ্যাপক ছিলেন, যেখানে তিনি কখনও কখনও ফিট। তার অনেক ছাত্র ভাষাবিদ মেরি হাশ এবং মরিস স্বদেশ, এবং ফ্রেড এগন এবং Hortense Powdermaker হিসাবে নৃবিজ্ঞানী ছিল।
ভাষাবিজ্ঞানের ব্যাকগ্রাউন্ডের সাথে, ভাষাবিদ ও নৃতত্ত্বের মধ্যে সবচেয়ে সম্পূর্ণ সম্পর্ক বিকাশের জন্য সোপির বোয়স এর এক ছাত্র হয়ে ওঠে। সাফির ভাষা এবং সংস্কৃতি একে অপরকে প্রভাবিত করে এমন পথগুলি অধ্যয়ন করেন, এবং তিনি ভাষাগত পার্থক্য এবং সাংস্কৃতিক সংস্কৃতির পার্থক্যগুলির মধ্যে পার্থক্য সম্পর্কে আগ্রহী ছিলেন। তাঁর চিন্তাভাবনার এই অংশটি তাঁর ছাত্র বেঞ্জামিন লি হোর্ফ দ্বারা ভাষাগত আপেক্ষিকতা বা "স্যাপির-হোবারফ" হাইপোথিসিসের নীতির মধ্যে তৈরি করা হয়েছিল। নৃবিজ্ঞান সালে Sapir নৃবিজ্ঞানে মনোবিজ্ঞানের গুরুত্ব প্রথম প্রবর্তক হিসাবে পরিচিত হয়, বিভিন্ন ব্যক্তিত্বের মধ্যে সম্পর্কের প্রকৃতি অধ্যয়নরত যে সংস্কৃতি এবং সমাজ বিকাশ যা উপায় জন্য গুরুত্বপূর্ণ যে বজায় রাখা বজায় রাখা।
ভাষাতত্ত্বের মধ্যে তাঁর প্রধান অবদানগুলির মধ্যে রয়েছে আমেরিকার আদিবাসী ভাষাগুলির শ্রেণীবিভাগ, যার উপর তিনি তার সর্বাধিক পেশাগত জীবনের জন্য বিশদ বিবৃত করেন। ফানোমি'র আধুনিক ধারণার বিকাশে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, ফানোলজি এর বিকাশকে ব্যাপকভাবে এগিয়ে নিয়েছেন।
সপিরের আগে এটি ঐতিহাসিক ভাষাতত্ত্বের পদ্ধতিগুলি আদিবাসীদের ভাষাগুলিতে প্রয়োগ করা অসম্ভব বলে বিবেচিত হতো কারণ তাদের ধারণা ছিলো ইন্দো-ইউরোপীয় ভাষার চেয়ে আদিম হতে হবে। আধ্যাত্মিক ভাষাগুলিতে প্রয়োগ করা হলে তুলির ভাষাভাষার পদ্ধতি সমানভাবে বৈধ বলে প্রমাণিত প্রথম স্যাপির। 19২9 সালের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা সংস্করণে তিনি মূলত নেটিভ আমেরিকান ভাষার সর্বাধিক প্রামাণিক শ্রেণিবিন্যাস প্রকাশ করেন এবং প্রথমটি আধুনিক তুলনামূলক ভাষাতত্ত্ব থেকে প্রমাণের ভিত্তিতে প্রকাশিত। তিনি অ্যালগিক, উটো-অ্যাজেতাকান, এবং না-ডিনি ভাষার শ্রেণীবিভাগের প্রমাণ উপস্থাপন করতে প্রথম ব্যক্তি ছিলেন। তিনি কিছু ভাষা পরিবারকে প্রস্তাব করেছিলেন যেগুলি যথাযথভাবে প্রদর্শিত হয়নি বলে মনে করা হয়, কিন্তু হকান ও পেনুটিনের মতো তদন্তের সূচনা করে যাচ্ছে।
তিনি আথাবাসকান ভাষা, চেনোকান ভাষা এবং উটো-অ্যাজেতাকান ভাষাগুলির গবেষণায় বিশেষজ্ঞ, টাকালমা, বিশ্রাম, সাউথার পাইয়েটের গুরুত্বপূর্ণ ব্যাকরণগত বিবরণ তৈরি করেন। পরে তার কর্মজীবনে তিনি যিশু, হিব্রু এবং চীনা, পাশাপাশি জার্মানিক ভাষার সাথেও কাজ করেন এবং তিনি আন্তর্জাতিক অক্সিলিয়ারির ভাষা উন্নয়নেও বিনিয়োগ করেন।
জার্মানির পোমারানিয়াতে সপির জন্মগ্রহণ করেন; তার বাচ্চা যখন আমেরিকা চলে গেল তখন আমেরিকা চলে যায়। তিনি কলম্বিয়াতে জার্মানিক ভাষাবিদ্যা অধ্যয়ন করেন, যেখানে তিনি ফ্রাঞ্জ বোসের প্রভাবের অধীনে এসেছিলেন, যিনি তাকে আমেরিকান আমেরিকান ভাষায় কাজ করতে অনুপ্রাণিত করেছিলেন। তার পিএইচডি সমাপ্ত করার সময়। তিনি ক্যালিফোর্নিয়ার আলফ্রেড ক্রুবারের সাথে আদিবাসী ভাষাগুলির লেখার সাথে কাজ করার জন্য গিয়েছিলেন। তিনি পনের বছর ধরে কানাডিয়ান ভূতাত্ত্বিক জরিপের দ্বারা নিযুক্ত হন, যেখানে তিনি উত্তর আমেরিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষাবিদদের মধ্যে অন্যতম ছিলেন, অন্যটি লিওনার্ড ব্লুমফিল্ড ছিলেন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে ভূষিত হন এবং ভাষাবিজ্ঞানের শৃঙ্খলা পেশাদারীকরণের জন্য কয়েক বছর ধরে কাজ চালিয়ে যান। তার জীবনের শেষে তিনি Yale এ নৃবিজ্ঞানের অধ্যাপক ছিলেন, যেখানে তিনি কখনও কখনও ফিট। তার অনেক ছাত্র ভাষাবিদ মেরি হাশ এবং মরিস স্বদেশ, এবং ফ্রেড এগন এবং Hortense Powdermaker হিসাবে নৃবিজ্ঞানী ছিল।
ভাষাবিজ্ঞানের ব্যাকগ্রাউন্ডের সাথে, ভাষাবিদ ও নৃতত্ত্বের মধ্যে সবচেয়ে সম্পূর্ণ সম্পর্ক বিকাশের জন্য সোপির বোয়স এর এক ছাত্র হয়ে ওঠে। সাফির ভাষা এবং সংস্কৃতি একে অপরকে প্রভাবিত করে এমন পথগুলি অধ্যয়ন করেন, এবং তিনি ভাষাগত পার্থক্য এবং সাংস্কৃতিক সংস্কৃতির পার্থক্যগুলির মধ্যে পার্থক্য সম্পর্কে আগ্রহী ছিলেন। তাঁর চিন্তাভাবনার এই অংশটি তাঁর ছাত্র বেঞ্জামিন লি হোর্ফ দ্বারা ভাষাগত আপেক্ষিকতা বা "স্যাপির-হোবারফ" হাইপোথিসিসের নীতির মধ্যে তৈরি করা হয়েছিল। নৃবিজ্ঞান সালে Sapir নৃবিজ্ঞানে মনোবিজ্ঞানের গুরুত্ব প্রথম প্রবর্তক হিসাবে পরিচিত হয়, বিভিন্ন ব্যক্তিত্বের মধ্যে সম্পর্কের প্রকৃতি অধ্যয়নরত যে সংস্কৃতি এবং সমাজ বিকাশ যা উপায় জন্য গুরুত্বপূর্ণ যে বজায় রাখা বজায় রাখা।
ভাষাতত্ত্বের মধ্যে তাঁর প্রধান অবদানগুলির মধ্যে রয়েছে আমেরিকার আদিবাসী ভাষাগুলির শ্রেণীবিভাগ, যার উপর তিনি তার সর্বাধিক পেশাগত জীবনের জন্য বিশদ বিবৃত করেন। ফানোমি'র আধুনিক ধারণার বিকাশে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, ফানোলজি এর বিকাশকে ব্যাপকভাবে এগিয়ে নিয়েছেন।
সপিরের আগে এটি ঐতিহাসিক ভাষাতত্ত্বের পদ্ধতিগুলি আদিবাসীদের ভাষাগুলিতে প্রয়োগ করা অসম্ভব বলে বিবেচিত হতো কারণ তাদের ধারণা ছিলো ইন্দো-ইউরোপীয় ভাষার চেয়ে আদিম হতে হবে। আধ্যাত্মিক ভাষাগুলিতে প্রয়োগ করা হলে তুলির ভাষাভাষার পদ্ধতি সমানভাবে বৈধ বলে প্রমাণিত প্রথম স্যাপির। 19২9 সালের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা সংস্করণে তিনি মূলত নেটিভ আমেরিকান ভাষার সর্বাধিক প্রামাণিক শ্রেণিবিন্যাস প্রকাশ করেন এবং প্রথমটি আধুনিক তুলনামূলক ভাষাতত্ত্ব থেকে প্রমাণের ভিত্তিতে প্রকাশিত। তিনি অ্যালগিক, উটো-অ্যাজেতাকান, এবং না-ডিনি ভাষার শ্রেণীবিভাগের প্রমাণ উপস্থাপন করতে প্রথম ব্যক্তি ছিলেন। তিনি কিছু ভাষা পরিবারকে প্রস্তাব করেছিলেন যেগুলি যথাযথভাবে প্রদর্শিত হয়নি বলে মনে করা হয়, কিন্তু হকান ও পেনুটিনের মতো তদন্তের সূচনা করে যাচ্ছে।
তিনি আথাবাসকান ভাষা, চেনোকান ভাষা এবং উটো-অ্যাজেতাকান ভাষাগুলির গবেষণায় বিশেষজ্ঞ, টাকালমা, বিশ্রাম, সাউথার পাইয়েটের গুরুত্বপূর্ণ ব্যাকরণগত বিবরণ তৈরি করেন। পরে তার কর্মজীবনে তিনি যিশু, হিব্রু এবং চীনা, পাশাপাশি জার্মানিক ভাষার সাথেও কাজ করেন এবং তিনি আন্তর্জাতিক অক্সিলিয়ারির ভাষা উন্নয়নেও বিনিয়োগ করেন।
Books
Sapir, Edward (1907). Herder's "Ursprung der Sprache". Chicago: University of Chicago Press. ASIN: B0006CWB2W.
Sapir, Edward (1908). "On the etymology of Sanskrit asru, Avestan asru, Greek dakru". In Modi, Jivanji Jamshedji (ed.). Spiegel memorial volume. Papers on Iranian subjects written by various scholars in honour of the late Dr. Frederic Spiegel. Bombay: British India Press. pp. 156–159.
Sapir, Edward; Curtin, Jeremiah (1909). Wishram texts, together with Wasco tales and myths. E.J. Brill. ISBN 978-0-404-58152-7. ASIN: B000855RIW.
Sapir, Edward (1910). Yana Texts. Berkeley University Press. ISBN 978-1-177-11286-4.
Sapir, Edward (1915). A sketch of the social organization of the Nass River Indians. Ottawa: Government Printing Office.
Sapir, Edward (1915). Noun reduplication in Comox, a Salish language of Vancouver island. Ottawa: Government Printing Office.
Sapir, Edward (1916). Time Perspective in Aboriginal American Culture, A Study in Method. Ottawa: Government Printing Bureau.
Sapir, Edward (1917). Dreams and Gibes. Boston: The Gorham Press. ISBN 978-0-548-56941-2.
Sapir, Edward (1921). Language: An introduction to the study of speech. New York: Harcourt, Brace and Company. ISBN 978-4-87187-529-5. ASIN: B000NGWX8I.
Sapir, Edward; Swadesh, Morris (1939). Nootka Texts: Tales and ethnological narratives, with grammatical notes and lexical materials. Philadelphia: Linguistic Society of America. ISBN 978-0-404-11893-8. ASIN: B000EB54JC.
Sapir, Edward (1949). Mandelbaum, David (ed.). Selected writings in language, culture and personality. Berkeley: University of California Press. ISBN 978-0-520-01115-1. ASIN: B000PX25CS.
Sapir, Edward; Irvine, Judith (2002). The psychology of culture: A course of lectures. Berlin: Walter de Gruyter. ISBN 978-3-11-017282-9.
Essays and articles
Sapir, Edward (1907). "Preliminary report on the language and mythology of the Upper Chinook". American Anthropologist. 9 (3): 533–544. doi:10.1525/aa.1907.9.3.02a00100.
Kroeber, Alfred Louis; Waterman, Thomas Talbot; Sapir, Edward; Sparkman, Philip Stedman (January–March 1908). "Notes on California folk-lore". Journal of American Folklore. 21 (80): 35–42. doi:10.2307/534527. hdl:2027/uc1.31822005860226. JSTOR 534527.
Sapir, Edward (1910). "Some fundamental characteristics of the Ute language". Science. 31 (792): 350–352. doi:10.1126/science.31.792.350. PMID 17738737.
Sapir, Edward (1911). "Some aspects of Nootka language and culture". American Anthropologist. 13: 15–28. doi:10.1525/aa.1911.13.1.02a00030.
Sapir, Edward (1911). "The problem of noun incorporation in American languages". American Anthropologist. 13 (2): 250–282. doi:10.1525/aa.1911.13.2.02a00060.
Sapir, E. (1913). "Southern Paiute and Nahuatl, a study in Uto-Aztekan" (PDF). Journal de la Société des Américanistes. 10 (2): 379–425. doi:10.3406/jsa.1913.2866.[permanent dead link]
Sapir, E. (1915). "Abnormal Types of Speech in Nootka" (PDF). Memoir (Geological Survey of Canada). no. 62. doi:10.4095/103492. hdl:2027/uc1.32106013085003. Archived from the original (PDF) on 2019-08-08. Retrieved 2019-08-08.
Sapir, E. (1915). "Noun Reduplication in Comox, a Salish Language of Vancouver Island" (PDF). Memoir (Geological Survey of Canada). no. 63. doi:10.4095/103493. hdl:2027/uc2.ark:/13960/t1td9v139. Archived from the original (PDF) on 2019-08-08. Retrieved 2019-08-08..
Sapir, E. (1915). "A Sketch of the Social Organization of the Nass River Indians" (PDF). Museum Bulletin (Geological Survey of Canada). no. 19. doi:10.4095/104974. hdl:2027/loc.ark:/13960/t0qr4xq6w. Archived from the original (PDF) on 2019-08-08. Retrieved 2019-08-08.
Sapir, Edward (1915). "The Na-dene languages: a preliminary report". American Anthropologist. 17 (3): 765–773. doi:10.1525/aa.1915.17.3.02a00080.
Sapir, E. (1916). "Time Perspective in Aboriginal American culture: A Study in Method" (PDF). Memoir (Geological Survey of Canada). no. 90. doi:10.4095/103486. hdl:2027/coo1.ark:/13960/t4xh0677f. Archived from the original (PDF) on 2019-08-08. Retrieved 2019-08-08.
Sapir, Edward (1917). "Do we need a superorganic?". American Anthropologist. 19 (3): 441–447. doi:10.1525/aa.1917.19.3.02a00150.
Sapir, E. (1923). "Prefatory note" (PDF). Museum Bulletin (Geological Survey of Canada). no. 37: iii. doi:10.4095/104978. hdl:2027/uc1.31822007179245. Archived from the original (PDF) on 2019-08-08. Retrieved 2019-08-08.
Sapir, Edward (1924). "The grammarian and his language". The American Mercury (1): 149–155.
Sapir, Edward (1924). "Culture, Genuine and Spurious". The American Journal of Sociology. 29 (4): 401–429. doi:10.1086/213616. S2CID 145455225.
Sapir, Edward (1925). "Memorandum on the problem of an international auxiliary language". The Romanic Review (16): 244–256.
Sapir, Edward (1925). "Sound patterns in language". Language. 1 (2): 37–51. doi:10.2307/409004. JSTOR 409004.
Sapir, Edward (1931). "The function of an international auxiliary language". Romanic Review (11): 4–15. Archived from the original on 2009-10-28.
Sapir, Edward (1936). "Internal linguistic evidence suggestive of the Northern origin of the Navaho". American Anthropologist. 38 (2): 224–235. doi:10.1525/aa.1936.38.2.02a00040.
Sapir, Edward (1944). "Grading: a study in semantics". Philosophy of Science. 11 (2): 93–116. doi:10.1086/286828. S2CID 120492809.
Sapir, Edward (1947). "The relation of American Indian linguistics to general linguistics". Southwestern Journal of Anthropology. 3 (1): 1–4. doi:10.1086/soutjanth.3.1.3628530. S2CID 61608089.
Biographies
Koerner, E. F. K.; Koerner, Konrad (1985). Edward Sapir: Appraisals of his life and work. Amsterdam: John Benjamins. ISBN 978-90-272-4518-2.
Cowan, William; Foster, Michael K.; Koerner, Konrad (1986). New perspectives in language, culture, and personality: Proceedings of the Edward Sapir Centenary Conference (Ottawa, 1–3 October 1984). Amsterdam: John Benjamins. ISBN 978-90-272-4522-9.
Darnell, Regna (1989). Edward Sapir: linguist, anthropologist, humanist. Berkeley: University of California Press. ISBN 978-0-520-06678-6.
Sapir, Edward; Bright, William (1992). Southern Paiute and Ute: linguistics and ethnography. Berlin: Walter de Gruyter. ISBN 978-3-11-013543-5.
Sapir, Edward; Darnell, Regna; Irvine, Judith T.; Handler, Richard (1999). The collected works of Edward Sapir: culture. Berlin: Walter de Gruyter. ISBN 978-3-11-012639-6.
Correspondence
Sapir, Edward; Kroeber, Alfred L.; Golla (ed.), Victor (1984). "The Sapir–Kroeber correspondence: Letters between Edward Sapir and A.L. Kroeber 1905–1925" (PDF). Reports from the Survey of California and Other Indian Languages. 6: 1–509. {{cite journal}}: |last3= has generic name (help)
মৃত্যু- ফেব্রুয়ারী 4, 1939 সাল।
==============={=================
No comments:
Post a Comment