∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆
জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য
নরেন্দ্রনাথ মিত্র=================================
Doinik sabder methopath
Vol -267.Dt -30.01.2021
১৭ মাঘ, ১৪২৭. শনিবার
÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷
কল্লোল পরবর্তী যুগে সমাজ বাস্তবতা ও মানবিক অন্তর্মুখী ঘাত-প্রতিঘাতে গরীব নিম্নবিত্ত মধ্যবিত্ত মানুষের চেনা সম্পর্ক নিয়ে পরিচিত সংসারের রূপকার নরেন্দ্রনাথ মিত্রকে খুঁজে পেয়েছেন বাঙালি পাঠক।বিশেষ করে চল্লিশের দশকের জটিল জীবনযন্ত্রণার মুক্তিকামী মমত্ববোধ সম্পন্ন শুভ বিশ্বাসের শিল্পীমন ছিলেন তিনি।
তিনি ১৬ মাঘ, ১৩২৩ বঙ্গাব্দ (৩০ জানুয়ারি, ১৯১৬)-এ জন্মগ্রহণ করেন বাংলাদেশের ফরিদপুরের সদরদিতে। ভঙ্গা হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ফরিদপুরের রাজেন্দ্র কলেজ থেকে আই-এ ও বি-এ পাশ করেন বঙ্গবাসী কলেজ থেকে। লেখালেখির সূচনা বাল্য কালে। প্রথম মুদ্রিত কবিতা 'মূক', প্রথম মুদ্রিত গল্প 'মৃত্যু ও জীবন'। দুটোই 'দেশ' পত্রিকায়, ১৯৩৬ সালে। বিষ্ণুপদ ভট্টাচার্য ও নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে একত্রে প্রথম কাব্যগ্রন্থ 'জোনাকি' (১৩৪৫ বঙ্গাব্দ)। "নিরিবিলি" নামে আরও একটি কাব্যগ্রন্হ প্রকাশিত হয় । এরপর মাঝেমাঝেই তার লেখা কবিতা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হলেও গ্রন্হাকারে আসেনি । প্রথম গল্প-সংগ্রহ 'অসমতল' (১৩৫২ বঙ্গাব্দ)। প্রথম উপন্যাস 'হরিবংশ', গ্রন্থাকারের নাম 'দীপপুঞ্জ' (১৩৫৩ বঙ্গাব্দ)। গল্পগ্রন্থ একান্নটি আর উপন্যাসের সংখ্যা আটত্রিশটি। উপন্যাসের মধ্যে বিশেষত, 'দীপপুঞ্জ', 'চেনামহল', 'তিন দিন তিন রাত্রি' ও 'সূর্যসাক্ষী', দেশ পত্রিকায় ধারাবাহিক প্রকাশকাল থেকেই দারুণ ভাবে সমাদৃত। তিনি ১৯৭৫ সালের ১৪ সেপ্টেম্বর মারা যান।
শান্ত-নিস্তরঙ্গ পল্লীজীবন, নগরমুখী মফস্বল শহরের ভাসমান মধ্যবিত্ত এবং মহানগরী কলকাতার সীমায়িত এলাকার অভিজ্ঞতা তার উপন্যাসগুলির মূল উপজীব্য। নিজের ‘দ্বীপপুঞ্জ’ উপন্যাসের আলোচনায় তিনি বলেছিলেন, “আমার কোন রচনাতেই অপরিচিতদের পরিচিত করবার উৎসাহ নেই। পরিচিতরাই সুপরিচিত হয়ে উঠেছে।”
রচনা কর্ম :
তাঁর প্রথম লেখা কবিতা "সুখ" ১৯৩৬ সালে দেশ পত্রিকায় ছাপা হয়। ঐ বছর তাঁর রচিত প্রথম ছোটগল্প 'জীবন ও মৃত্যু' দেশ পত্রিকায় প্রকাশিত হয়।
উপন্যাস : (৩৫ টি)
দ্বীপপুঞ্জ রূপমঞ্জরী অক্ষরে অক্ষরে চেনামহল দেহমন দূরভাষিণী সঙগিণী অনুরাগিণী সহৃদয়া গোধুলি শুল্কপক্ষ চোরাবালি তিন দিন তিন রাত্রি পরস্পরা জলপ্রপাত কণ্যাকুমারী সুখ দুঃখের ঢেউ প্রথম তোরণ তার এক পৃথিবী সেই পথটুকু নীড়ের কথা নতুন ভূবন জলমাটির গন্ধ শিখা অনাত্মীয়া নতুন তোরণ সূর্যমুখী সিঁদূরে মেঘ নির্বাসন প্রভৃতি।
- বাঙালির মধ্যবিত্ত জীবনের কথাকার নরেন্দ্রনাথ, তাঁর উপন্যাসে এঁকেছেন - সুখ-দুঃখ আশা-আকাঙ্ক্ষা জীবনের জটিলতা গ্রামীণ জীবনের ঘাত-প্রতিঘাত অন্তর্দ্বন্দ্ব চেনা জানা মানুষের ভিড়ে মানবিক নানান অনুষঙ্গ।বিশেষ করে মানবজীবনের কুসুম ও কীট দুই ই তিনি দেখেছেন, শান্ত মসৃণ পরিবেশে সত্যের মুখোমুখি দাঁড়িয়ে।
গল্প সংকলন
অসমতল হলদে বাড়ি চড়াই-উৎরাই বিদ্যুৎলতা সেতার উল্টোরথ পতাকা কাঠগোলাপ অসবর্ণ ধূপকাঠি রুপালি রেখা ও পাশের দরজা একুল ওকুল বসন্ত পঞ্চমী দেবজানি ময়ূরী বিন্দু বিন্দু একটি ফুলকে ঘিরে বিনি সুতোর মালা যাত্রাপথ চিলেকোঠা উন্নয়ন বিবাহ বাসর চন্দ্রমল্লিকা সন্ধ্যারাগ সেই পথটুকু অনাগত পালঙ্ক প্রভৃতি।
* তিনি তার নিজের রচনা সম্পর্কে বলেছেন -
" সমাজে শঠতা আছে ক্রুরতা আছে তা আমি জানি হিংসা-বিদ্বেষের অভাব নেই কিন্তু সমাজ জীবনের এই অন্ধকার দিকের সঙ্গে আমার প্রত্যক্ষ পরিচয় কম কারন আমার লেখায় জীবনের সেই সকল দিক খুব বড় হয়ে দেখা দেয় নি যতদূর মনে হয় সান্ত মধুর ভাবি আমার রচনায় বেশি মানুষের উত্থান পতন ত্রুটি অবশ্যই আছে কিন্তু তা আমার গর্বের বস্তু নয় যেখানে আমার মহৎ শক্তিমান সেখানে যেন আমাদের যথার্থ পরিচয় আছে..... আমার মেজাজ রোমান্টিক সৌন্দর্যপ্রিয় তাই মহত্বই আমার আকর্ষণ করে বেশি।"
- দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর আর্থসামাজিক পরিমণ্ডলে নিম্নবিত্ত মধ্যবিত্ত জীবনের সংস্কার মূল্যবোধ ও নানান অভিঘাতে ক্ষতবিক্ষত তাঁর গল্পগুলি জীবন্ত ও বাস্তব । ব্যক্তিত্বের সংকটে অসহায় আবার উৎসাহে একান্ত জীবনমুখী - আমরা লক্ষ্য করি।
কবিতা সংকলন
জোনাকি
নরেন্দ্রনাথ মিত্রের সাহিত্যকর্মের মধ্যে যেগুলি চলচ্চিত্রে রূপায়িত হয়েছে তার কয়েকটি - সত্যজিৎ রায়ের মহানগর, অগ্রগামীর 'হেডমাস্টার', 'বিলম্বিতলয়'; রাজেন তরফদারের 'পালঙ্ক'। 'রস' গল্পটির অমিতাভ বচ্চন অভিনীত হিন্দি চলচ্চিত্রের নাম 'সৌদাগর'।
- আনন্দ পুরস্কার -১৯৬২।
সিন্ধুতে বিন্দু খোঁজার মতো মৌলিকতা নিয়ে যিনি উপলব্ধি করেছিলেন চেনাজানা মানুষের মুখের ভাষায় পরিচিত মহল, মধ্যবিত্ত বাঙালির জীবনচর্চায় প্রতিদিনের জীবনধারা, ধারাবাহিক যাপন চিত্রে আঁকা নানান রঙের ছবি, তাঁর লেখায় ধরা পড়েছে। তাই তিনি কল্লোল উত্তর তথা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বাংলার অন্যতম শ্রেষ্ঠ কথাকার।
মৃত্যু _ ১৪ সেপ্টেম্বর, ১৯৭৫ ।
∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆
No comments:
Post a Comment