শরদিন্দু বন্দ্যোপাধ্যায়
তাঁর রচিত প্রথম সাহিত্য প্রকাশিত হয় তাঁর ২০ বছর বয়সে, যখন তিনি কলকাতায় বিদ্যাসাগর কলেজে করছিলেন। সেটা ছিল বাইশটি কবিতার সংকলন ‘যৌবন-স্মৃতি’। ১৯২৬ সালে পটনা থেকে আইন পাশ করার পর বাবার জুনিয়র হিসাবে শরদিন্দু ওকালতি শুরু করেন। কিন্তু মন পড়ে থাকে সাহিত্যচর্চায়। শেষ পর্যন্ত ১৯২৯-এ ওকালতি ছেড়ে সাহিত্যকেই জীবিকা হিসাবে গ্রহণ করেন শরদিন্দু। তিনি চন্দ্রহাঁস, ছদ্মনামে লেখালেখি করতেন।
রচনা কর্ম :
ব্যোমকেশ বক্সী সিরিজ
মূল নিবন্ধ: ব্যোমকেশ বক্সী
ব্যোমকেশের ডায়েরী (১৯৩৩)
ব্যোমকেশের কাহিনী (১৯৩৩)
ব্যোমকেশের গল্প (১৯৩৭)
দুর্গরহস্য (১৯৫২)
চিড়িয়াখানা (১৯৫৩)
আদিম রিপু (১৯৫৫)
বহ্নি-পতঙ্গ (১৯৫৬)
সসেমিরা (১৯৫৯)
কহেন কবি কালিদাস (১৯৬১)
ব্যোমকেশের ছ'টি (১৯৬২)
ব্যোমকেশের ত্রিনয়ন (১৯৬২)
মগ্নমৈনাক (১৯৬৩)
শজারুর কাঁটা (১৯৬৭)
বেণীসংহার (১৯৬৮)
সংকলন
শরদিন্দু অমনিবাস: প্রথম খণ্ড (১৯৭০)
শরদিন্দু অমনিবাস: দ্বিতীয় খণ্ড (১৯৭১)
ব্যোমকেশ সমগ্র (১৯৯৫)
ঐতিহাসিক উপন্যাস
কালের মন্দিরা (১৯৫৩)
গৌড়মল্লার (১৯৫৪)
তুমি সন্ধ্যার মেঘ (১৯৫৮)
কুমারসম্ভবের কবি (১৯৬৩)
তুঙ্গভদ্রার তীরে (১৯৬৫)
শিবাজী আর সদাশিব
বিষকন্যা
গল্প-সংকলন
জাতিস্মর (১৯৩২)
চুয়াচন্দন (১৯৩৫)
বুমের্যাং (১৯৩৮)
কাঁচামিঠে (১৯৪২)
শাদা পৃথিবী (১৯৪৮)
এমন দিনে (১৯৬২)
শঙ্খ-কঙ্কণ (১৯৬৩)
শরদিন্দুর জীবনে সিনেমার, বিশেষ করে বম্বের সিনেমার, খুব বড় ভূমিকা ছিল। ভাবী, বচন, দুর্গা, কঙ্গন, নবজীবন, আজাদ, পুনর্মিলন— বম্বে টকিজ়ে সাতটি ছবির গল্প লিখেছিলেন শরদিন্দু।ইংরেজিতে লিখতেন, হিন্দিতে রূপান্তরিত করে নেওয়া হত। তিনি যে ছবিগুলিতে চিত্রনাট্যকারের কাজ করেছেন সেগুলি হল দুর্গা (১৯৩৯), কঙ্গন (১৯৩৯), নবজীবন(১৯৩৯) ও আজাদ (১৯৪০)। তার বিভিন্ন রচনা থেকেও সিনেমা তৈরি হয়েছে, যেমন নিম্নলিখিত বাংলা সিনেমাগুলি -
চিড়িয়াখানা - নির্দেশক সত্যজিত রায়
ঝিন্দের বন্দী - নির্দেশক তপন সিংহ
বিষের ধোঁয়া
দাদার কীর্তি - নির্দেশক তরুণ মজুমদার
১৯৩২ এ "সত্যান্বেষী"উপন্যাসে ব্যোমকেশের আত্মপ্রকাশ। প্রথমে শরদিন্দু অজিতের কলমে লিখতেন। কিন্তু পরে তিনি তৃতীয়পুরুষে লিখতে শুরু করেন। এছাড়া উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে বিভিন্ন ঐতিহাসিক উপন্যাস। যেমন 'কালের মন্দিরা', 'গৌর মল্লার', 'তুমি সন্ধ্যার মেঘ', 'তুঙ্গভদ্রার তীরে', ইত্যাদি। সামাজিক উপন্যাস যেমন 'জাতিস্মর', 'বিষের ধোঁয়া' বা অতিপ্রাকৃত নিয়ে তার 'বরদা সিরিজ' ও অন্যান্য গল্প এখনো বেস্টসেলার। শরদিন্দু ছোটগল্প ও শিশুসাহিত্য রচনাতেও পারদর্শী ছিলেন। তাঁর সৃষ্ট চরিত্র সদাশিব মারাঠা বীর শিবাজীর অভিযানের সাথে সম্পৃক্ত।শরদিন্দু ১৯৩৮ সালে বম্বের বম্বে টকিজ এ চিত্রনাট্যকাররূপে কাজ শুরু করেন। ১৯৫২এ সিনেমার কাজ ছেড়ে স্থায়ীভাবে পুনেতে বসবাস করতে শুরু করেন। পরবর্তী ১৮ বছর তিনি সাহিত্য চর্চায় অতিবাহিত করেন।
সিনেমা ও ব্যোমকেশ বক্সী পর্ব এবং অন্যান্য
* সত্যান্বেষী aka The Seeker of Truth (1931)
* পথের কাঁটা aka The (Thorns in the Path) Gramophone Pin Mystery (1932)
* সীমান্ত হীরা aka The Hidden Heirloom (1932)
* মাকড়সার রস aka The Venom Of The Tarantula (1933)
* অর্থমনর্থম aka Where There’s a Will (1933)
* চোরাবালি aka Quicksand (1933)
* অগ্নিবাণ aka Calamity Strikes (1935)
উপসংহার aka An Encore for Byomkesh (1935)
* রক্তমুখী নীলা aka The Deadly Diamond (1936)
* ব্যোমকেশ ও বরোদা aka Byomkesh and Barada (1936)
* চিত্রচোর aka Picture Imperfect (1951)
* দুর্গ রহস্য The Mystery of the Fortress(1952)
চিড়িয়াখানা aka The Menagerie (1953)
* আদিম রিপু aka The Ancient Enemy (1955)
* বহ্নি-পতঙ্গ (1956)
* রক্তের দাগ aka Bloodstains (1956)
* মনিমন্দন aka The Jewel Case (1958)
* অমৃতের মৃত্যু aka The Death of Amrito (1959)
* সাইলো রহস্য aka Phantom Client (1959)
অচিন পাখি aka The Avenger (1960)
* কহেন কবি কালিদাস aka Thus spoke Kavi Kalidasa (1961)
* অদৃশ্য ত্রিকোন aka The Invisible Triangle (1961)
* খুঁজি খুঁজি নারী aka The Will that Vanished (1961)
* অদ্বিতীয় aka Unique (1961)
* মগ্নমৈনাক (1963)
* দুষ্টচক্র aka The Crooked Circle (1963)
* হেঁয়ালির ছন্দ aka The Rhythm of Riddles (1964)
* রুম নম্বর দুই aka Room Number 2 (1964)
* ছলনার ছন্দ aka Man in a Red Coat (1965)
* শজারুর কাঁটা aka The Quills of the Porcupine (1967)
* বেণীসংহার (1968)
* লোহার বিস্কুট aka Iron Biscuits (1969)
* বিশুপাল বধ (অসমাপ্ত) aka The Slaying of Bishupal (1970)
সিনেমার রাইটার হিসাবে তাঁর কীর্তি:
Bengali:-
*ঝিন্দের বন্দী (1961) —Directed by Tapan Sinha
*চিড়িয়াখানা (1966) —Directed by Satyajit Ray
*শজারুর কাঁটা (1974) -directed by Manju Dey
*দাদার কীর্তি —Directed by Tarun Majumdar
সত্যান্বেষী (2013), Directed by Rituparno Ghosh
*ব্যোমকেশ ফিরে এলো (2014) —Directed by Anjan Dutt
*সজারুর কাঁটা (2015) —Directed by Saibal Mitra
*ব্যোমকেশ বক্সী (2015) —Directed by Anjan Dutt
*বহ্নি পতঙ্গ (2015) —Directed by Arindam Sil
*মনচোরা (2015) —Directed by Sandip Ray
*ব্যোমকেশ ও চিড়িয়াখানা (2016) -Directed by Anjan Dutta
*ব্যোমকেশ পর্ব (2016) -Directed by Arindam Sil
*বারোদা ও বহুরূপী (2016) -Directed by Neelotpal Sinharoy
*ব্যোমকেশ ও অগ্নিবাণ (2017) -Directed by Anjan Dutt
*ব্যোমকেশ গোত্র (2018) -Directed by Arindam Sil
*বিদায় ব্যোমকেশ (2018) -Directed by Debaloy Bhattacharaya
Hindi:-
*Bhabhi (1938) directed by Franz Osten
*Vachan (1938) directed by Franz Osten
*Trishagni (1988) directed by Nabendu Ghosh
*Detective Byomkesh Bakshi (2015) directed by Dibakar Banerjee।
১) তিশগ্নি' নামে একটি পুরস্কারপ্রাপ্ত হিন্দি ছবি লেখকের ঐতিহাসিক ছোটগল্প 'মরু ও সঙ্ঘ'র চিত্ররুপ।
২)তিনি রবীন্দ্র পুরস্কার (উপন্যাস 'তুঙ্গভদ্রার তীরে'র জন্য),
৩) শরৎস্মৃতি পুরস্কার,
৪) মতিলাল পুরস্কার প্রভৃতি
পুরস্কার লাভ করেন।
১৯৭০ সালে হৃদ্রোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়।
Doinik sabder methopath
দৈনিক শব্দের মেঠোপথ
Vol -326. Dt -30.03.2021
১৬ চৈত্র, ১৪২৭. মঙ্গলবার
÷÷÷÷÷÷÷÷÷÷÷{{{{{{{{{{{(÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷
No comments:
Post a Comment