Tuesday, 7 December 2021

জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য। নোম চমস্কি। ০৭.১২.২০২১. Vol -579. The blogger in literature e-magazine


নোম চম্‌স্কি (পূর্ণনাম আভ্রাম নোম চম্‌স্কি; ইংরেজি: Avram Noam Chomsky

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে এক মধ্যবিত্ত আশকেনাজি ইহুদী অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন ০৭ ই ডিসেম্বর ১৯২৮ এবং সেখানেই বেড়ে ওঠেন। তিনি ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করেছেন। সেখান থেকে তিনি পরবর্তীতে ১৯৫৫ সালে ভাষাবিজ্ঞানে ডক্টরেট সনদ লাভ করেন। তিনি সেখানে মার্কিন ভাষাবিজ্ঞানী জেলিগ হ্যারিসের অধীনে কাজ করেন। স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করার সময় চম্‌স্কি ১৯৫১ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সহকারী গবেষক(Junior research fellow) হিসেবে কাজ করেন। ১৯৫৫ সালে তিনি ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি নামক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফরাসি ও জার্মান ভাষার প্রশিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি সেখানকার ভাষাবিজ্ঞানের ইন্সটিটিউটের অধ্যাপক পদ লাভ করেন।তিনি ১৯৫৭ সালে তার সিন্ট্যাকটিক স্ট্রাকচার্স গ্রন্থে "রূপান্তরমূলক উৎপাদনশীল ব্যাকরণ" নামক তত্ত্বটির অবতারণা করেন, যা অনেকের মতে আধুনিক ভাষাবিজ্ঞানে এক "বিপ্লবের" সূচনা করে।

শৈশবকালে নোম চমস্কির ভাষা বিকাশের তত্ত্বটি একটি বিতর্কিত ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়: "মানব ভাষা আমাদের জিন দ্বারা নির্ধারিত একটি প্রোগ্রামকে বোঝার ফসল।" এই অবস্থানটি পরিবেশগতভাবে বিকাশের পরিবেশবাদী তত্ত্বগুলির সাথে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে, যা ব্যক্তিদের উপর পরিবেশের প্রভাবের ভূমিকার উপর নির্ভর করে এবং তারা যে অঞ্চলে বাস করে বিভিন্ন প্রান্তের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতাটিতে এটি জোর দেয়।


অধিকন্তু, চমস্কি বলেছেন যে states শিশুরা ভাষার ব্যাকরণ বোঝার সহজাত ক্ষমতা রাখে, দক্ষতা যা তারা তাদের অভিজ্ঞতা এবং শেখার মাধ্যমে বিকাশ করে। তাদের পরিবার বা সাংস্কৃতিক পটভূমি নির্বিশেষে। ব্যাকরণ বোঝার জন্য এই সহজাত নিদর্শনটিকে মনোনীত করার জন্য, চমস্কি "ইউনিভার্সাল ব্যাকরণ" শব্দটি ব্যবহার করেছেন, যা আজকাল জানা সমস্ত ভাষা ব্যবস্থার কাছে সাধারণ।

এটি সর্বজনবিদিত যে শৈশবকালে, একটি "সমালোচনামূলক" সময়কাল যা আমাদের পক্ষে ভাষা শেখা সহজ। জন্মকাল থেকে প্রাক-কৈশোর পর্যন্ত আমরা ভাষার স্পঞ্জ হয়ে থাকাকালীন সর্বকালের সবচেয়ে বড় মস্তিষ্কের এই প্লাস্টিকের


চমস্কি, জার্মান ভাষাতত্ত্ববিদ এবং স্নায়ু বিশেষজ্ঞের কাজ সম্পর্কে তার পর্যালোচনার মাধ্যমে এরিক লেনবার্গ, জোর দিয়ে থাকে যে শিশুরা তাকে "ভাষাগত সতর্কতা" বলে ডাকে এমন এক পর্যায়ে চলে যায়। এই মূল সময়কালে, অন্যান্য ভাষা স্তরের তুলনায় নতুন ভাষা শেখার বোঝার ক্ষমতা এবং ক্ষমতা আরও বেশি। চমস্কির নিজস্ব কথায়, "আমরা সকলেই একটি নির্দিষ্ট পরিপক্ক সময়ের মধ্য দিয়ে যাচ্ছি, যেখানে সঠিক বাহ্যিক উদ্দীপনার জন্য ধন্যবাদ, একটি ভাষা বলতে আমাদের নৌ দক্ষতা দ্রুত বিকাশ লাভ করবে।"


অতএব, যে সমস্ত শিশুরা তাদের শৈশবকালীন এবং কৈশোরকালীন সময়ে একাধিক ভাষা শেখানো হয়, তারা অবশ্যই এই ভাষার ভিত্তি সঠিকভাবে অর্জন করতে সক্ষম হবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এটি হয় না, যেহেতু তাদের প্লাস্টিকটি, তাই ভাষা অর্জনের তাদের দক্ষতা আর এত ভাল আকারে নেই।

নোয়াম চমস্কির তত্ত্ব অনুসারে, ভাষা অধিগ্রহণের প্রক্রিয়াটি কেবল তখনই ঘটে যখন শিশু ভাষার সংলগ্ন নিয়মগুলি যেমন সিনট্যাকটিক কাঠামো বা ব্যাকরণের ধারণাগুলি ব্যয় করে।


শৈশবকালে আমাদের ভাষা বিকাশ করতে এবং শিখতে সক্ষম করার জন্য চমস্কি যুক্তি দেখিয়েছিলেন আমাদের সকলের মস্তিষ্কে একটি "ভাষা অধিগ্রহণ ডিভাইস" রয়েছে। এই ডিভাইসের অস্তিত্বের অনুমান আমাদের ভাষা গঠনের নিয়ম এবং পুনরাবৃত্তিগুলি শিখতে সক্ষম করবে। বছরের পর বছর ধরে নোয়াম চমস্কি তাঁর তত্ত্বটি সংশোধন করেছিলেন এবং শৈশবকালে ভাষার অধিগ্রহণের ক্ষেত্রে ভাষার বিভিন্ন পথনির্দেশক নীতিগুলির বিশ্লেষণকে অন্তর্ভুক্ত করেছিলেন।

চমস্কি যেমন ব্যাখ্যা করেছেন, মানব ভাষা আমাদের ধারণা, তথ্য এবং আবেগের অসীম প্রকাশ করতে দেয়। ফলস্বরূপ, ভাষা একটি সামাজিক নির্মাণ যা বিকশিত হয় না। সমাজ তার মৌখিক এবং লিখিত উভয় সংস্করণেই ভাষার মানদণ্ড এবং সাধারণ ব্যবহার সম্পর্কে গাইডলাইন সেট করে দিচ্ছে।


প্রকৃতপক্ষে, শিশুদের পক্ষে ভাষাটি খুব নির্দিষ্ট উপায়ে ব্যবহার করা খুব সাধারণ বিষয়: ধারণাগুলি মিশ্রিত করা, শব্দের উদ্ভাবন করা, অন্যকে বিকৃত করা, বাক্যগুলি নিজস্ব উপায়ে তৈরি করা ... অল্প অল্প করেই, তাদের মস্তিষ্ক ভাষার নিয়ম এবং পুনরাবৃত্তির সাথে মিলিত হয় , প্রতিবার কম ত্রুটি করা এবং ভাষা তাদের সম্পত্তি সরবরাহ করে এমন বিস্তৃত নিদর্শনগুলি ব্যবহার করে।

বিতর্ক

নোম চমস্কি কর্তৃক প্রণীত ইউনিভার্সাল ব্যাকরণের তত্ত্বটি বৈজ্ঞানিক সম্প্রদায়ের মধ্যে একমত নয় এবং একাডেমিক। প্রকৃতপক্ষে, এটি একটি ধারণা যে ভাষা অধিগ্রহণের গবেষণায় এর তীব্র প্রভাব ফেলেছিল, এটি পুরানো হিসাবে বিবেচনা করা হয়, এবং চমস্কি নিজেই এই বিষয়ে তার অবস্থান পরিবর্তন করেছেন। সমালোচনামূলক স্রোত যুক্তি দিয়েছিল যে, ইউনিভার্সাল ব্যাকরণের ধারণা দিয়ে চমস্কি তার পোস্টুলেটগুলিতে একটি ভুল করেছিলেন: অত্যধিক জেনারালাইজেশন।


চমস্কির তত্ত্বকে যে সেক্টরগুলি সর্বাধিক প্রশ্নবিদ্ধ করেছে, তারা ভাষা অধিগ্রহণ ডিভাইসের পোস্টুলেটটিকে প্রত্যাখ্যান করে কারণ তাদের যুক্তি, এটির কোনও প্রকারের অভিজ্ঞতাবাদী সমর্থন নেই। অন্যান্য পণ্ডিতরা আমেরিকান ভাষাতত্ত্ববিদ এর তাত্পর্যকে অত্যধিক সহজাততার জন্য সমালোচনা করেছেন।, এবং তাই ভাষা অধিগ্রহণে পরিবেশগত কারণগুলি পর্যাপ্ত পরিমাণে সংগ্রহ না করার জন্য।


ষাটের দশকের শুরুতে ভিয়েতনাম যুদ্ধের বিরোধিতার মধ্য দিয়ে চমস্কির প্রথাবিরোধী কর্মকাণ্ডের শুরু। এরপর থেকে ক্রমাগত ‘মূলধারা’র চিন্তাকে প্রভাবিত ও চ্যালেঞ্জ করেছেন। অসংখ্য বই, প্রবন্ধ ও সাক্ষাৎকারের মধ্য দিয়ে জীবদ্দশাতেই তিনি বিশ্বের সব প্রান্তে প্রথাবিরোধী, কর্তৃত্ববিরোধী, যুদ্ধবিরোধী চিন্তার একটা ঢেউ গড়ে তুলতে সক্ষম হয়েছেন। সবই করছেন তিনি ‘জনগণের মধ্যে’ থেকেই। তাঁর ঘনিষ্ঠরা বলে থাকে, এই বয়সেও প্রতিদিন চার-পাঁচ ঘণ্টা অপরিচিতদের ই-মেইলের জবাব লিখে কাটান তিনি। চমস্কির কাছে বিশ্বজুড়ে বোঝাপড়াটা বিশ্বের সঙ্গে থেকেই। প্রায় প্রতিমুহূর্তে তৎপর তিনি।

তবে পেছন ফিরে তাকালে দেখা যায়, যুক্তরাষ্ট্রকে থামাতে পেরেছেন তিনি সামান্যই। কিন্তু বিশ্বজুড়ে দানবীয় অত্যাচারের শিকার ‘অমানুষ’গুলো জানে তাদের অত্যাচার, ক্রোধ ও বেদনার কথা অন্তত একজন বিরতিহীনভাবে বলে যাচ্ছেন—প্রতিনিয়ত সাক্ষাৎকার, প্রবন্ধ ও বই লিখে; বক্তৃতা দিয়েও। যার সর্বশেষ নজির ইয়েমেনে যুক্তরাষ্ট্র-সৌদি আগ্রাসনের বিরুদ্ধে চমস্কির সক্রিয়তা।

তাঁকে অগ্রাহ্য করা দুরূহ

ইউরোপ ও উত্তর আমেরিকায় যাঁরাই ‘এস্টাবলিশমেন্ট’কে কোনোভাবে উন্মোচিত ও আঘাত করেন, তাঁদের নানান উপায়ে ‘মানসিকভাবে অসুস্থ’ প্রমাণের চেষ্টা থাকে। যার সর্বশেষ প্রমাণ জুলিয়ান অ্যাসাঞ্জ, ব্র্যাডলি ম্যানিং প্রমুখ।

চমস্কিকেও প্রায় পাঁচ দশক বহুরূপে কোণঠাসা করার চেষ্টা ছিল। সিএনএন, টাইম, ফরেন পলিসির মতো প্রভাবশালী মিডিয়া তাঁর বক্তব্য প্রচার করে না। এরূপ ভাবুকদের তারা ‘ক্রেজি’ তকমা দিয়ে নীরবতার কবরে সঁপে দিয়েই স্বস্তি পায়। চমস্কির ক্ষেত্রে সেটা সফল হয়নি। তাঁর বক্তব্যের প্রতি উদাসীন থাকা দুরূহ। এমনও দেখা গেছে, তাঁর কোনো কোনো গ্রন্থ প্রথম মাসেই একই সঙ্গে চার-পাঁচ দেশে সর্বোচ্চ বিক্রীত প্রকাশনার স্বীকৃতি পাচ্ছে। নাইন–ইলেভেনের ক্ষেত্রে (২০০১) এমনটি ঘটেছিল। বইটি তাৎক্ষণিকভাবে ২৬টি ভাষায় তরজমা হয়।

কেবল রাজনৈতিক-অর্থনৈতিক বিষয়েই নয়, চমস্কির পাণ্ডিত্যের প্রকাশ ঘটেছে ভাষাতত্ত্বেও। একাডেমিক জীবনের শুরুতে ভাষাতত্ত্ব ছিল তাঁর মনোযোগের কেন্দ্রে এবং তাতে শাস্ত্রটি কুয়াশাচ্ছন্ন অবস্থা থেকে সমাজবিদ্যার পরিসরে প্রভাবশালী পড়ালেখার ক্ষেত্র হয়ে ওঠে। আধুনিক ভাষাতত্ত্বের প্রতিষ্ঠাতা বলা হচ্ছে এখন তাঁকে। মনোদর্শনেও তাঁর অবদান যুগান্তকারী। তবে সময় যত গড়িয়েছে, চমস্কি ততই বৈশ্বিক রাজনীতি-অর্থনীতির জগতের প্রভাবশালী চিন্তক হিসেবেই বেড়ে উঠেছেন। মুহূর্তে জুলুম-নিপীড়নবিরোধী রাষ্ট্রনৈতিক ভাবুক হিসেবেই বিশ্ব চেনে তাঁকে।

রাষ্ট্র’-এর কর্তৃত্ববাদী স্বার্থের দেখাশোনা ও তার অর্থনৈতিক প্রকল্পগুলোর পেছনে প্রচারমাধ্যম ও শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে বিস্তর লিখেছেন চমস্কি। এ বিষয়ে তাঁর সাড়া জাগানো বই ম্যানুফ্যাকচারিং কনসেন্ট দুনিয়াব্যাপী জরুরি পাঠ্য এখন। ভাষাতত্ত্ব ও জ্ঞানবিদ্যার আলোচনায় তিনি হয়তো কেবল সতীর্থদের কাছে পাঠ্য—কিন্তু রাজনীতি ও কূটনীতির ধারাভাষ্যে তিনি সাধারণের কাছেও সহজবোধ্য। শিক্ষা বিষয়ে তাঁর অসাধারণ কিছু বিশ্লেষণ রয়েছে, যাতে তিনি দেখান কীভাবে তরুণদের মতাদর্শশূন্য করার কাজেই স্কুল-কলেজগুলো ব্যবহৃত হচ্ছে। এরূপ ‘শিক্ষিত’রা যে ‘রাষ্ট্রীয় বর্বরতা’কে সমর্থন করবে, চমস্কির মতে ‘সেটাই স্বাভাবিক।’


এমআইটিতে আছেন তিনি ১৯৫৭ থেকে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও পেশাগত সম্পর্ক আছে তাঁর। তবে মূলত চমস্কি এখন বিশ্বের তরুণদের প্রধানতম এক শিক্ষক ও পথপ্রদর্শক। দেশ থেকে দেশান্তরে নিয়মিত বক্তৃতা দিয়ে চলেছেন।


তিনি ‘সমাধান’ হাজির করেন কম


চমস্কির সমালোচনাও কম নেই। একদল মনে করছে, তিনি আমেরিকার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর ক্ষেত্রে ইরানের আয়াতুল্লাহদের মতোই ভূমিকা রাখছেন। নিজে ইহুদি হয়েও ইসরায়েলের লাগাতার সমালোচনার জন্য তাঁকে ‘বিশ্বাসঘাতক’ মনে করে ইহুদি রাজনীতিবিদদের বড় এক অংশ। বামপন্থীরও একাংশ তাঁর সমালোচক।


চমস্কি নিজের রাজনৈতিক মত ব্যাখ্যা করতে গিয়ে জানান, তিনি ‘মুক্তিদায়ী সমাজতন্ত্রী’। কিন্তু বামপন্থী বিরুদ্ধবাদীরা বলে, বিদ্যমান ‘ব্যবস্থা’র সমালোচক হিসেবে তিনি যতটা তীক্ষ্ণ ও সোচ্চার, ততটা নন বিকল্প মডেল উপস্থাপনে। অর্থাৎ তিনি ‘সমাধান’ হাজির করেন কম। পার্টিরূপী কোনো কাঠামো গড়তে দেখা যায়নি তাঁকে।


কিন্তু চমস্কির মনোযোগী পাঠক-শ্রোতার এটা চোখ এড়ায় না যে তিনি নিপীড়িতের সমবায়ধর্মী এক স্বশাসিত সমাজের কথা বলছেন প্রতিনিয়ত। নিঃসন্দেহে তাঁর চিন্তা কর্তৃত্ববাদী সমাজতন্ত্রের ধারণার চেয়ে পৃথক। চমস্কি সমাজতন্ত্রী হলেও কর্তৃত্ববাদী পার্টি ধারণার বিরোধী। তিনি চাইছেন এমন সমাবেশশক্তি, যার সব সিদ্ধান্ত হবে অংশগ্রহণমূলক। তাঁর অবস্থান লেনিনবাদী পার্টি মডেলের চেয়ে ভিন্ন। তিনি মনে করেন, গণতন্ত্রের চর্চা গড়ে ওঠা উচিত নিচ থেকে। স্ব-আগ্রহে সবার অংশগ্রহণমূলক ‘সমাজ’ ও ‘কর্মস্থল’-এর ওপর জোর দেন চমস্কি। যেখানে ব্যক্তির স্বাধীন মতের সর্বোচ্চ স্বীকৃতি থাকবে এবং রাষ্ট্রীয় কর্তৃত্বের প্রভাব হবে সর্বনিম্ন। কেবল এভাবেই ব্যক্তির ‘সৃজনশীলতার সার্বভৌমত্ব’ এবং জগতের ‘মানবিক বৈচিত্র্য’ রক্ষা করা সম্ভব এবং সেটাই জরুরি। চমস্কি কোনো রাজনৈতিক ইশতেহার প্রচার করতে অভ্যস্ত নন। ‘জনগণের এটা করা উচিত’ বলার চেয়ে তাঁর আগ্রহ ভিন্নমতের মনোভাবকে উসকে দেওয়া, ‘যা মানুষকে তার প্রত্যাশিত পরিবর্তনে সম্পৃক্ত করে নেবে।’

প্রায় ছয় দশকের চিন্তা ও তৎপরতায় তিনি মূলত হাজির ছিলেন তথ্য-উপাত্ত বিশ্লেষণ নিয়ে। যা কিছু কর্তৃত্ববাদী ও উদারনৈতিক বুদ্ধিজীবীরা গোপন করেন, চমস্কি তা জানিয়ে দেন। তিনি সব সময় তৃণমূলের সমাবেশশক্তির পক্ষপাতী। তাঁর বিখ্যাত উক্তি, ‘জনগণের উচিত তাদের কাজ ও তৎপরতা নিয়ন্ত্রণ গ্রহণ।’ তরজমা করলে এই উক্তির অর্থ দাঁড়ায়, জনগণকে তার ভবিষ্যৎ নির্মাণের দায়িত্ব নিতে হবে। নিঃসন্দেহে তাবৎ বিশ্ববাসীর ক্ষেত্রেই এটা প্রাসঙ্গিক, বাংলাদেশের জন্যও (অতি) জরুরি।

ভাষাবিজ্ঞান সম্পাদনা

চম্‌স্কির সম্পূর্ণ গ্রন্থতালিকা দেখুন তাঁর এমআইটি-র পাতায়।


চম্‌স্কি (১৯৫১)। Morphophonemics of Modern Hebrew। স্নাতকোত্তর সন্দর্ভ, ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়া।

চম্‌স্কি (১৯৫৫)। Logical Structure of Linguistic Theory। এমআইটি মানববিদ্যা লাইব্রেরি। মাইক্রোফিল্ম।

চম্‌স্কি (১৯৫৫)। Transformational Analysis. পিএইচডি অধিসন্দর্ভ , ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়া।

চম্‌স্কি, নোম, মরিস হালে ও ফ্রেড লুকফ (১৯৫৬)। "On accent and juncture in English"। For Roman Jakobson-এ। দ্য হেগ: মুতঁ।

চম্‌স্কি (১৯৫৭)। Syntactic Structures. The Hague: Mouton. Reprint. Berlin and New York (1985).

চম্‌স্কি (১৯৬৪)। Current Issues in Linguistic Theory.

চম্‌স্কি (১৯৬৫)। Aspects of the Theory of Syntax. Cambridge: The MIT Press.

চম্‌স্কি (১৯৬৫)। Cartesian Linguistics. New York: Harper and Row. Reprint. Cartesian Linguistics. A Chapter in the History of Rationalist Thought. Lanham, Maryland: University Press of America, 1986.

চম্‌স্কি (১৯৬৬)। Topics in the Theory of Generative Grammar.

চম্‌স্কি, নোম, এবং মরিস হালে (১৯৬৮). The Sound Pattern of English. New York: Harper & Row.

চম্‌স্কি (১৯৬৮)। Language and Mind.

চম্‌স্কি (১৯৭২)। Studies on Semantics in Generative Grammar.

চম্‌স্কি (১৯৭৫)। The Logical Structure of Linguistic Theory.

চম্‌স্কি (১৯৭৫)। Reflections on Language.

চম্‌স্কি (১৯৭৭)। Essays on Form and Interpretation.

চম্‌স্কি (১৯৭৯)। Morphophonemics of Modern Hebrew.

চম্‌স্কি (১৯৮০)। Rules and Representations.

চম্‌স্কি (১৯৮১)। Lectures on Government and Binding: The Pisa Lectures. Holland: Foris Publications. Reprint. 7th Edition. Berlin and New York: Mouton de Gruyter, 1993.

চম্‌স্কি (১৯৮২)। Some Concepts and Consequences of the Theory of Government and Binding.

চম্‌স্কি (১৯৮২)। Language and the Study of Mind.

চম্‌স্কি (১৯৮২)। Noam Chomsky on The Generative Enterprise, A discussion with Riny Hyybregts and Henk van Riemsdijk.

চম্‌স্কি (১৯৮৪)। Modular Approaches to the Study of the Mind.

চম্‌স্কি (১৯৮৬)। Knowledge of Language: Its Nature, Origin, and Use.

চম্‌স্কি (১৯৮৬)। Barriers. Linguistic Inquiry Monograph Thirteen. Cambridge, MA and London: The MIT Press.

চম্‌স্কি (১৯৯৩)। Language and Thought.

চম্‌স্কি (১৯৯৫)। The Minimalist Program. Cambridge, MA: The MIT Press.

চম্‌স্কি (১৯৯৮)। On Language.

চম্‌স্কি (২০০০)। New Horizons in the Study of Language and Mind.

চম্‌স্কি (২০০০)। The Architecture of Language (Mukherji, et al, eds.).

চম্‌স্কি (২০০১)। On Nature and Language (Adriana Belletti and Luigi Rizzi, ed.).

কম্পিউটার বিজ্ঞান সম্পাদনা

Chomsky (1956)। Three models for the description of language. I.R.E. Transactions on Information Theory, vol. IT-2, no. 3: 113-24.

রাজনীতি সম্পাদনা

(1969)। American Power and the New Mandarins

(1970)। "Notes on Anarchism," New York Review of Books

(1970)। At war with Asia

(1970)। Two essays on Cambodia

(1971)। Chomsky: selected readings

(1971)। Problems of knowledge and freedom

(1973)। For reasons of state

(1974)। Peace in the Middle East? Reflections on justice and nationhood

(1976)। Intellectuals and the state

(1978)। Human Rights and American Foreign Policy

(1979)। With Edward Herman, After the cataclysm: postwar Indochina and the reconstruction of imperial ideology

(1979)। Language and responsibility

(1979)। With Edward Herman, The Washington connection and Third World fascism

(1981)। Radical priorities

(1982)। Superpowers in collision: the cold war now।

(1982)। Towards a new cold war: essays on the current crisis and how we got there

(1983)। The fateful triangle: the United States, Israel, and the Palestinians

(1985)। Turning the tide : U.S. intervention in Central America and the struggle for peace

(1986)। Pirates & emperors: international terrorism in the real world

(1986)। The race to destruction: its rational basis

(1987)। The Chomsky reader

(1987)। On Power and Ideology

(1987)। Turning the tide: the U.S. and Latin America

(1988)। The Culture of Terrorism

(1988)। Language and Politics

(1988)। With Edward Herman, Manufacturing consent: the political economy of the mass media

(1989)। Necessary Illusions

(1991)। Terrorizing the Neighborhood

(1992)। What Uncle Sam really wants

(1992)। Chronicles of dissent

(1992)। Deterring democracy

(1993)। Letters from Lexington: reflections on propaganda

(1993)। The prosperous few and the restless many

(1993)। Rethinking Camelot: JFK, the Vietnam War, and U.S. political culture

(1993)। World order and its rules: variations on some themes

(1993)। Year 501: the conquest continues

(1994)। Keeping the rabble in line

(1994)। Secrets, lies, and democracy

(1994)। World orders, old and new

(1995)। Secrets, lies, and democracy

(1996)। Powers and prospects: reflections on human nature and the social order

(1996)। Class warfare

(1997)। Media control: the spectacular achievements of propaganda

(1997)। One chapter, The Cold War and the University

(1998)। The Culture of Terrorism

(1999)। The new military humanism: lesssons from Kosovo

(1999)। Profits over people

(1999)। The fateful triangle

(2000)। Rogue States

(2001)। Propaganda and the public mind

(2001)। 9-11

(2002)। Understanding Power: the indispensable Noam Chomsky

(2002)। Media control

(2003)। Hegemony or Survival: America's Quest for Global Dominance

(2005)। Chomsky on anarchism

(2006)। Failed States : The Abuse of Power and the Assault on Democracy

চলচ্চিত্র 

Manufacturing Consent: Noam Chomsky and the Media (1992)

Distorted Morality — America's War On Terror?, Director: John Junkermann, Japan 2003

Noam Chomsky: Rebel Without a Pause (TV), Director: Will Pascoe, 2003

The Corporation Director: Jennifer Abbott and Mark Achbar (2003


========{{{{{{{{∆∆∆∆∆}}}}}}}}}=========

No comments:

শুভ জন্মদিন শ্রদ্ধাঞ্জলি। অশোকবিজয় রাহা । একজন ভারতীয় বাঙালি কবি, প্রাবন্ধিক এবং সমালোচক। তিনি রবীন্দ্র অধ্যাপক হিসেবে দীর্ঘদিন বিশ্বভারতীতে দায়িত্ব পালন করেন। Dt -14.11.2024. Vol -1052. Thrusday. The blogger post in literary e magazine.

অশোকবিজয় রাহা  (১৪ নভেম্বর ১৯১০ – ১৯ অক্টোবর ১৯৯০)  সময়টা ছিল আঠারোশো উননব্বইয়ের অক্টোবর। গঁগ্যার সাথে বন্ধুত্বে তখন কেবল চাপ চাপ শূন্যতা আ...