বের্টল্ট ব্রেখট . Bertolt Brecht.
জন্ম ইউগেন বের্টল্ট ফ্রিডরিখ ব্রেখট
১০ ফেব্রুয়ারি ১৮৯৮ অগসবার্গ, বাভারিয়া, জার্মান সাম্রাজ্য. জীবনের প্রথম ২৫ বছর তিনি সেখানেই কাটান। তাঁর প্রথমদিককার সাহিত্য এখানেই প্রকাশিত হয়। ১৯১৭ সাল থেকে ১৯২১ সাল পর্যন্ত ব্রেশ্ট মিউনিখে চিকিৎসাবিদ্যার ওপর পড়াশোনা করেন, কিন্তু তাঁর ঝোঁক ছিল সাহিত্যের দিকে। ১৯২২ সালে ব্রেশ্ট অপেরা গায়িকা মারিয়ান ৎসফ্-কে বিয়ে করেন। তাঁদের ঘরে একটি কন্যা সন্তান জন্ম নেয়। তবে ব্রেশ্ট অনুগত স্বামী ছিলেন না। ১৯১৯ ও ১৯২৬ সালের মাঝে তিনজন মহিলার গর্ভে ব্রেশ্টের তিনটি সন্তান জন্মে। এদের মধ্যেই একজন হলেন মারিয়ান। ১৯২৪ সালে ব্রেশ্ট ঠিকানা বদল করে বার্লিনে যান। সেখানে তিনি কিছুদিনের জন্য মঞ্চ পরিচালক মাক্স রাইনহার্ট ও এর্ভিন পিস্কাটর, এবং নাট্যকার কার্ল ৎসুক্মাইয়ারের সাথে কাজ করেন। ১৯২৮ সালে ব্রেশ্ট সুরকার কুর্ট ভাইলের সহযোগিতায় ইংরেজি অপেরা "দ্য বেগার্স অপেরা"-র একটি সম্পূর্ণ সংশোধিত সংস্করণ প্রস্তুত করেন। অপেরাটি ডি দ্রাইগ্রোশেন্ওপার (Die Dreigroschenoper) নামে বার্লিনের থিয়েটার আম শিফবাউয়ারডাম-এ মুক্তি পায় ও দারুণ সাফল্য লাভ করে। ১৯২৯ সালের ১০ই এপ্রিল ব্রেশ্ট হেলেনে ভাইগেল-কে বিয়ে করেন। এই দম্পতির তিন বছর আগেই একটি পুত্রসন্তান হয়েছিল। বিয়ের পরে তাঁদের আরেকটি সন্তান হয়। ১৯৩০ সালে ব্রেশ্টের আউফশটিগ উন্ট ফাল ডের শ্টাট মাহাগোনি অপেরাটি মুক্তি পাওয়ার পর চরম নিন্দিত হয়। ১৯৩১ সালে ডি দ্রাইগ্রোশেন্ওপার-এর চলচ্চিত্র সংস্করণ মুক্তি পায়। ১৯৩৩ সালে, রাইখশ্টাগে আগুন লাগার একদিন পর ব্রেশ্ট সপরিবারে জার্মানি ত্যাগ করেন। প্রথমে প্রাগ শহরে ও পরে মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন। কিছুদিন (১৯৪৫-১৯৪৭) তিনি হলিউডে কাজ করেন। ১৯৪৭ সালে মার্কিন-সোভিয়েত রাশিয়া ঠান্ডা যুদ্ধের জের হিসেবে ব্রেশ্টকে অন্যান্য অনেক চলচ্চিত্র ব্যক্তিত্বের সাথে মার্ক্সবাদী সাম্যবাদী সন্দেহে জেরা করা হয়। জেরার পরপরই একই দিনে, ৩০শে অক্টোবর, তিনি যুক্তরাষ্ট্র ত্যাগ করেন। ১৯৪৯ সালে ব্রেশ্ট জুরিখ ছেড়ে পূর্ব বার্লিনে চলে আসেন। এখানে তিনি বার্লিনার অঁসম্বল গঠন করেন। ১৯৫৬ সালের ১৪ই আগস্ট ব্রেশ্ট পূর্ব বার্লিনে হৃদ্যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।
ব্রেশ্ট কবি হিসেবেই বেশি পরিচিত। তাঁর নাটকগুলির বেশির ভাগই অন্যের রচনার উপর ভিত্তি করে লেখা। তবে তাঁর সৃষ্টিশীলতা অন্যখানে; ব্রেশ্ট তাঁর "ফেরফ্রেমডুংস্এফেক্ট" ("Verfremdungseffekt", অর্থাৎ দূরত্বের ক্রিয়া)-এর জন্য পরিচিত ছিলেন, যার মাধ্যমে তিনি নাটকের দর্শকদেরকে নাটকীয় ইন্দ্রজালের নিষ্ক্রিয় পর্যবেক্ষকের ভূমিকার পরিবর্তে সক্রিয়, চিন্তাশীল অংশগ্রহণকারীর ভূমিকা পালনে উদ্বুদ্ধ করতেন। আজকাল ব্রেশ্টের মূল পরিচিতি ডি দ্রাইগ্রোশেনওপার অপেরায় লেখা তাঁর গানগুলির জন্য। অন্য অনেক শিল্পীর মতো ব্রেশ্টও মৃত্যুর পরেই তাঁর শিল্পকর্মের স্বীকৃতি পান।
১৯৩৩ সালে নাৎসিদের অত্যাচারে দেশ ছাড়ার পর ব্রেশ্ট বাকি জীবনটা অনেকটা ভবঘুরের মতোই দেশ থেকে দেশে ঘুরে বেড়িয়েছেন; নিজের দেশ বলে তাঁর কিছু ছিল না। কিছুদিন হলিউডে কাজ করলেও সে জায়গাটি তাঁর পছন্দ হয়নি। পশ্চিমে তিনি নিন্দিত হয়েছিলেন কট্টর মার্ক্সবাদী হিসেবে। সাম্যবাদী সন্দেহে তাঁকে জেরা করা হয়। ১৯৪৯ সালে পূর্ব বার্লিনে ফেরত আসার পরে সেখানেও মূলধারার বাইরের নাটক লেখার কারণে সন্দেহের শিকার হন।
পশ্চিমে তিনি নিন্দিত হয়েছিলেন কট্টর মার্ক্সবাদী হিসেবে। সাম্যবাদী সন্দেহে তাঁকে জেরা করা হয়। ১৯৪৯ সালে পূর্ব বার্লিনে ফেরত আসার পরে সেখানেও মূলধারার বাইরের নাটক লেখার কারণে সন্দেহের শিকার হন।
Works
Fiction
Stories of Mr. Keuner (Geschichten vom Herrn Keuner [de])
Threepenny Novel (Dreigroschenroman, 1934)
The Business Affairs of Mr. Julius Caesar (Die Geschäfte des Herrn Julius Caesar [de], 1937–39, unfinished, published 1957)
Plays and screenplays Edit
Entries show: English-language translation of title (German-language title) [year written] / [year first produced][87]
Baal 1918/1923
Drums in the Night (Trommeln in der Nacht) 1918–20/1922
The Beggar (Der Bettler oder Der tote Hund) 1919/?
A Respectable Wedding (Die Kleinbürgerhochzeit) 1919/1926
Driving Out a Devil (Er treibt einen Teufel aus) 1919/?
Lux in Tenebris 1919/?
The Catch (Der Fischzug) 1919?/?
Mysteries of a Barbershop (Mysterien eines Friseursalons) (screenplay) 1923
In the Jungle of Cities (Im Dickicht der Städte) 1921–24/1923
The Life of Edward II of England (Leben Eduards des Zweiten von England) 1924/1924
Downfall of the Egotist Johann Fatzer (Der Untergang des Egoisten Johnann Fatzer) (fragments) 1926–30/1974
Man Equals Man also A Man's A Man (Mann ist Mann) 1924–26/1926
The Elephant Calf (Das Elefantenkalb) 1924–26/1926
Little Mahagonny (Mahagonny-Songspiel) 1927/1927
The Threepenny Opera (Die Dreigroschenoper) 1928/1928
The Flight across the Ocean (Der Ozeanflug); originally Lindbergh's Flight (Lindberghflug) 1928–29/1929
The Baden-Baden Lesson on Consent (Badener Lehrstück vom Einverständnis) 1929/1929
Happy End (Happy End) 1929/1929
The Rise and Fall of the City of Mahagonny (Aufstieg und Fall der Stadt Mahagonny) 1927–29/1930
He Said Yes / He Said No (Der Jasager; Der Neinsager) 1929–30/1930–?
The Decision/The Measures Taken (Die Maßnahme) 1930/1930
Saint Joan of the Stockyards (Die heilige Johanna der Schlachthöfe) 1929–31/1959
The Exception and the Rule (Die Ausnahme und die Regel) 1930/1938
The Mother (Die Mutter) 1930–31/1932
Kuhle Wampe (screenplay, with Ernst Ottwalt) 1931/1932
The Seven Deadly Sins (Die sieben Todsünden der Kleinbürger) 1933/1933
Round Heads and Pointed Heads (Die Rundköpfe und die Spitzköpfe) 1931–34/1936
The Horatians and the Curiatians (Die Horatier und die Kuriatier) 1933–34/1958
Fear and Misery of the Third Reich (Furcht und Elend des Dritten Reiches) 1935–38/1938
Señora Carrar's Rifles (Die Gewehre der Frau Carrar) 1937/1937
Life of Galileo (Leben des Galilei) 1937–39/1943
How Much Is Your Iron? (Was kostet das Eisen?) 1939/1939
Dansen (Dansen) 1939/?
Mother Courage and Her Children (Mutter Courage und ihre Kinder) 1938–39/1941
The Trial of Lucullus (Das Verhör des Lukullus) 1938–39/1940
The Judith of Shimoda (Die Judith von Shimoda) 1940
Mr Puntila and his Man Matti (Herr Puntila und sein Knecht Matti) 1940/1948
The Good Person of Szechwan (Der gute Mensch von Sezuan) 1939–42/1943
The Resistible Rise of Arturo Ui (Der aufhaltsame Aufstieg des Arturo Ui) 1941/1958
Hangmen Also Die! (credited as Bert Brecht) (screenplay) 1942/1943
The Visions of Simone Machard (Die Gesichte der Simone Machard) 1942–43/1957
The Duchess of Malfi 1943/1943
Schweik in the Second World War (Schweyk im Zweiten Weltkrieg) 1941–43/1957
The Caucasian Chalk Circle (Der kaukasische Kreidekreis) 1943–45/1948
Antigone (Die Antigone des Sophokles) 1947/1948
The Days of the Commune (Die Tage der Commune) 1948–49/1956
The Tutor (Der Hofmeister) 1950/1950
The Condemnation of Lucullus (Die Verurteilung des Lukullus) 1938–39/1951
Report from Herrnburg (Herrnburger Bericht) 1951/1951
Coriolanus (Coriolan) 1951–53/1962
The Trial of Joan of Arc at Rouen, 1431 (Der Prozess der Jeanne D'Arc zu Rouen, 1431) 1952/1952
Turandot (Turandot oder Der Kongreß der Weißwäscher) 1953–54/1969
Don Juan (Don Juan) 1952/1954
Trumpets and Drums (Pauken und Trompeten) 1955/1955
Theoretical works
The Modern Theatre Is the Epic Theatre (1930)
The Threepenny Lawsuit (Der Dreigroschenprozess) (written 1931; published 1932)
The Book of Changes (fragment also known as Me-Ti; written 1935–1939)
The Street Scene (written 1938; published 1950)
The Popular and the Realistic (written 1938; published 1958)
Short Description of a New Technique of Acting which Produces an Alienation Effect (written 1940; published 1951)
A Short Organum for the Theatre ("Kleines Organon für das Theater", written 1948; published 1949)
The Messingkauf Dialogues (Dialogue aus dem Messingkauf, published 1963)
Poetry
Brecht wrote hundreds of poems throughout his life.[88] He began writing poetry as a young boy, and his first poems were published in 1914. His poetry was influenced by folk-ballads, French chansons, and the poetry of Rimbaud and Villon.[citation needed] The last collection of new poetry by Brecht published in his lifetime was the 1939 Svendborger Gedichte.
Some of Brecht's poems
1940
A Bad Time for Poetry
Alabama Song
Children's Crusade
Children's Hymn
Contemplating Hell
From a German War Primer
Germany
Honored Murderer of the People
How Fortunate the Man with None
Hymn to Communism
I Never Loved You More
I want to Go with the One I Love
I'm Not Saying Anything Against Alexander
In Praise of Communism
In Praise of Doubt
In Praise of Illegal Work
In Praise of Learning
In Praise of Study
In Praise of the Work of the Party
Mack the Knife
My Young Son Asks Me
Not What Was Meant
O Germany, Pale Mother!
On Reading a Recent Greek Poet
On the Critical Attitude
Parting
Fragen eines lesenden Arbeiters [de] (Questions from a Worker Who Reads)
Radio Poem
Reminiscence of Marie A.
Send Me a Leaf
Solidarity Song
The Book Burning (The Burning of the Books)
The Exile of the Poets
The Invincible Inscription
The Mask of Evil
The Sixteen-Year-Old Seamstress Emma Ries before the Magistrate
The Solution
To Be Read in the Morning and at Night
To Posterity
To the Students and Workers of the Peasants' Faculty
An die Nachgeborenen [de] (To Those Born After)
United Front Song
War Has Been Given a Bad Name
What Has Happened?
দাম্পত্যসঙ্গী মারিয়ান ৎসফ (বি. ১৯২২; বিচ্ছেদ. ১৯২৭) হেলেন ভাইগেল (বি. ১৯৩০)
সন্তান ফ্র্যাঙ্ক বানলৎসার হান হিয়ব স্টিফান ব্রেখট বারবারা ব্রেখট-স্কাল
No comments:
Post a Comment