François Charles Mauriac
Died: 1 September 1970, Paris, France
He was born in 11 October 1885, Bordeaux, France. He studied literature at the University of Bordeaux, graduating in 1905, after which he moved to Paris to prepare for postgraduate study at the École des Chartes.
On 1 June 1933 he was elected a member of the Académie française, succeeding Eugène Brieux.
A former Action française supporter, he turned to the left during the Spanish Civil War, criticizing the Catholic Church for its support of Franco. After the fall of France to the Axis during the Second World War, he briefly supported the collaborationist régime of Marshal Pétain, but joined the Resistance as early as December 1941. He was the only member of the Académie française to publish a Resistance text with the Editions de Minuit.
তিনি ফরাসি ক্যাথলিক লেখকদের বংশের অন্তর্ভুক্ত যারা অনন্তকালীন আলোতে আধুনিক জীবনের কুৎসিত বাস্তবতা পরীক্ষা করেছিলেন। তাঁর প্রধান উপন্যাসগুলি হ'ল সম্ব্রে, অবিচ্ছিন্ন মানসিক নাটকগুলি অব্যক্ত উত্তেজনার পরিবেশে সেট করে। প্রতিটি কাজের কেন্দ্রবিন্দুতে মরিয়্যাক পাপ, অনুগ্রহ এবং পরিত্রাণের সমস্যার সাথে ঝাঁপিয়ে পড়া একটি ধর্মীয় আত্মাকে রেখেছিল।
মরিয়াক একজন ধার্মিক এবং কঠোর উচ্চ-মধ্যবিত্ত পরিবার থেকে এসেছিলেন। তিনি বোর্দো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং ১৯০৬ সালে প্যারিসের ইকোল নেশনালে ডেস চার্টসে প্রবেশ করেন, শীঘ্রই এটি লেখার উপযুক্ত ছিল। তাঁর প্রথম প্রকাশিত রচনাটি লেস মেইনস জোড় (১৯০৯; "যোগদানের হাত") সূক্ষ্মভাবে উৎসাহী কবিতার একটি পরিমাণ ছিল। মরিয়াকের বৃত্তান্ত অবশ্য উপন্যাসের সাথেই রইল। এল'ফ্যান্ট চার্জ ডি চেইনস (১৯১৩ চেইন ইয়াং ম্যান অফ চেইনস) এবং লা রোবে প্রেস্টেক্সটে (১৯১৪; দ্য স্টাফ অফ ইয়ুথ) তাঁর কথাসাহিত্যের প্রথম রচনা একটি অনিশ্চিত কৌশল দেখিয়েছিলেন তবে তা সত্ত্বেও, তার পুনরাবৃত্ত থিমগুলির নমুনা স্থাপন করেছিলেন। তাঁর জন্ম শহর বোর্দোস এবং বুর্জোয়া জীবনের দৃষ্টান্ত শ্বাসরোধের কঠোরতা প্রেম থেকে বঞ্চিত চরিত্রগুলির সম্পর্কের জন্য তার অনুসন্ধানের কাঠামো সরবরাহ করে। লে বাইসর অউ ল্যাপ্রাক্স (১৯২২; দ্য কিস টু দ্য লেপার) মরিয়াককে প্রধান উপন্যাসকার হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন। মাওরিয়াক লে ডেরেট ডি ল্যামর (১৯২৫; প্রেমের মরুভূমি) এবং থেরেস ডেস্কায়ারউক্সে (১৯২৬ থেরেস) এর ক্রমবর্ধমান দক্ষতা দেখিয়েছিলেন, যার নায়িকা তার স্বামীর হত্যার চেষ্টা চালিয়ে যাওয়ার জন্য তার স্বামীর হত্যার চেষ্টা চালায়। লে নয়েড ডি ভিপ্রেস (১৯৩২; ভাইপার্স টাঙ্গেল) প্রায়শই মাওরিয়াকের মাস্টারপিস হিসাবে বিবেচিত হয়। এটি একটি বৈবাহিক নাটক, যেখানে একজন প্রবীণ আইনজীবীর সংসারের প্রতি তার পরিবার, অর্থের প্রতি তার আগ্রহ এবং চূড়ান্ত রূপান্তর চিত্রিত হয়েছে। এটিতে, অন্যান্য মরিয়াক উপন্যাসগুলির মতো, তাঁর চরিত্রগুলি মানুষের সংস্পর্শে নিরর্থকভাবে ভালবাসা কেবল ঈশ্বরের প্রেমে পরিপূর্ণ হয়।
১৯৩৩ সালে মাউরিয়াক ফ্রেঞ্চ একাডেমিতে নির্বাচিত হন। তাঁর পরবর্তী উপন্যাসগুলিতে আংশিক আত্মজীবনীমূলক লে মাইস্টের ফ্রেন্টেনাক (১৯৩৩; দ্য ফ্রন্টেনাক রহস্য), লেস চেমেন্স দে লা মের (১৯৩৯; অজানা সমুদ্র), এবং লা ফরিসিয়েনে (১৯৪১; ফরাসিসের এক মহিলা) এবং ধর্মীয় কপটতার বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে। আধিপত্য কামনা। ১৯৩৮ সালে মৌরিয়াক নাটক রচনার দিকে মনোনিবেশ করেছিলেন, আসমোডি (১৯৩৭ সালে অভিনয় করেছিলেন) দিয়ে শুরু করেছিলেন, যেখানে নায়ক দুর্বল প্রাণীদের নিয়ন্ত্রণকারী এক জঘন্য, দাপুটে চরিত্র। এটি হ'ল কম সফল লাস ম্যাল আইমসের থিমও (1945; "দরিদ্রভাবে পছন্দসই")।
একজন অত্যন্ত সংবেদনশীল মানুষ, মরিয়াক তার সমালোচকদের সামনে নিজেকে ন্যায্য প্রমাণ করতে বাধ্য হয়েছেন। লে রোমানসিয়ার এট এসএস ব্যাক্তিগত (১৯৩৩; "ঔপন্যাসিক ও তাঁর চরিত্রগুলি") এবং তাঁর জার্নালের চার খণ্ড (১৯৩–-1১) পরে তিন খণ্ড মোমোয়্যারস (১৯৫৯-––) তার বেশিরভাগ অভিপ্রায়, তার পদ্ধতি, এবং সমসাময়িক নৈতিক মূল্যবোধ সম্পর্কে তার প্রতিক্রিয়া। মরিয়াক খ্রিস্টান লেখকের কঠিন দ্বন্দ্বকে মোকাবেলা করেছিলেন - কীভাবে তাঁর পাঠকদের সামনে প্রলোভন না রেখে মানব প্রকৃতিতে মন্দকে চিত্রিত করা যায় - ডায়ু এট ম্যামনে (১৯২৯; গড অ্যান্ড ম্যামন, ১৯৩৬)
মরিয়াক একজন বিশিষ্ট পোলমিক্যাল লেখকও ছিলেন। তিনি ১৯৩০ এর দশকে জোরভাবে হস্তক্ষেপ করেছিলেন, সর্বস্ববাদে সর্বগ্রাসীতার নিন্দা করেছিলেন এবং ইতালি এবং স্পেনে ফ্যাসিবাদকে নিন্দা করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তিনি প্রতিরোধের লেখকদের সাথে কাজ করেছিলেন। যুদ্ধের পরে তিনি ক্রমবর্ধমান রাজনৈতিক আলোচনায় জড়িয়ে পড়েন। তিনি দে গলকে লিখেছিলেন (১৯৬৪; ইঞ্জিনিয়ার ট্রান্স।, ১৯৬৬ সাল থেকে আনুষ্ঠানিকভাবে তাঁকে সমর্থন করেছিলেন। ফ্রান্সের বাইরে মৌরিয়াকের খ্যাতি আস্তে আস্তে ছড়িয়ে পড়লেও তিনি অনেকেই মার্সেল প্রাউস্টের পরে সর্বশ্রেষ্ঠ ফরাসী ঔপন্যাসিক হিসাবে বিবেচিত হয়েছিলেন।
রচনা কর্ম:
Novels, novellas and short stories
- 1913 – L'Enfant chargé de chaînes («Young Man in Chains», tr. 1961)
- 1914 – La Robe prétexte («The Stuff of Youth», tr. 1960)
- 1920 – La Chair et le Sang («Flesh and Blood», tr. 1954)
- 1921 – Préséances («Questions of Precedence», tr. 1958)
- 1922 – Le Baiser au lépreux («The Kiss to the Leper», tr. 1923 / «A Kiss to the Leper», tr. 1950)
- 1923 – Le Fleuve de feu («The River of Fire», tr. 1954)
- 1923 – Génitrix («Genetrix», tr. 1950)
- 1923 – Le Mal («The Enemy», tr. 1949)
- 1925 – Le Désert de l'amour («The Desert of Love», tr. 1949) (Awarded the Grand Prix du roman de l'Académie française, 1926.)
- 1927 – Thérèse Desqueyroux («Thérèse», tr. 1928 / «Thérèse Desqueyroux», tr. 1947 and 2005)
- 1928 – Destins («Destinies», tr. 1929 / «Lines of Life», tr. 1957)
- 1929 – Trois Récits A volume of three stories: Coups de couteau, 1926; Un homme de lettres, 1926; Le Démon de la connaissance, 1928
- 1930 – Ce qui était perdu («Suspicion», tr. 1931 / «That Which Was Lost», tr. 1951)
- 1932 – Le Nœud de vipères («Vipers' Tangle», tr. 1933 / «The Knot of Vipers», tr. 1951)
- 1933 – Le Mystère Frontenac («The Frontenac Mystery», tr. 1951 / «The Frontenacs», tr. 1961)
- 1935 – La Fin de la nuit («The End of the Night», tr. 1947)
- 1936 – Les Anges noirs («The Dark Angels», tr. 1951 / «The Mask of Innocence», tr. 1953)
- 1938 – Plongées A volume of five stories: Thérèse chez le docteur, 1933 («Thérèse and the Doctor», tr. 1947); Thérèse à l'hôtel, 1933 («Thérèse at the Hotel», tr. 1947); Le Rang; Insomnie; Conte de Noël.
- 1939 – Les Chemins de la mer («The Unknown Sea», tr. 1948)
- 1941 – La Pharisienne («A Woman of Pharisees», tr. 1946)
- 1951 – Le Sagouin («The Weakling», tr. 1952 / «The Little Misery», tr. 1952) (A novella)
- 1952 – Galigaï («The Loved and the Unloved», tr. 1953)
- 1954 – L'Agneau («The Lamb», tr. 1955)
- 1969 – Un adolescent d'autrefois («Maltaverne», tr. 1970)
- 1972 – Maltaverne (the unfinished sequel to the previous novel; posthumously published)
Plays
1938 – Asmodée («Asmodée; or, The Intruder», tr. 1939 / «Asmodée: A Drama in Three Acts», tr. 1957)
1945 – Les Mal Aimés
1948 – Passage du malin
1951 – Le Feu sur terre
Poetry
1909 – Les Mains jointes
1911 – L'Adieu à l'Adolescence
1925 – Orages
1940 – Le Sang d'Atys
Memoirs
1931 – Holy Thursday: an Intimate Remembrance
1960 – Mémoires intérieurs
1962 – Ce Que Je Crois
1964 – Soirée Tu Danse[clarification needed]
Biography
1937 – Life of Jesus
1964 - De Gaulle de François Mauriac (French edition), 1966 English -(Doubleday)
Essays and criticism
1919 – Petits Essais de Psychologie Religieuse: De quelques coeurs inquiets. Paris: Societe litteraire de France. 1919.
1936 - “God and Mammon” in ‘Essays in Order: New Series, No. 1’. Edited by Christopher Dawson and Bernard Wall. Published in London by Sheed & Ward
1961 – Second Thoughts: Reflections on literature and on Life (tr. by Adrienne Foulke). Darwen Finlayson
François Mauriac on Race, War, Politics, and Religion: The Great War Through the 1960s. Washington, D.C.: Catholic University of America Press. 2016. ISBN 978-0-8132-2789-4. Edited and translated by Nathan Bracher.
Awards and honours
1926 — Grand Prix du roman de l'Académie française
1933 — Member of the Académie française
1952 — Nobel Prize in Literature
1958 — Grand Cross of the Légion d'honneur.
==================================
No comments:
Post a Comment