মীর আবদুস শুকুর আল মাহমুদ
(১১ জুলাই ১৯৩৬ – ১৫ ফেব্রুয়ারি ২০১৯)
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি।তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন.বিরল সৃষ্টি কালজয়ী কাব্য 'সোনালী কাবিনে'র স্রষ্টা।
১৯৩৬ সালের ১১ই জুলাই বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মীর আবদুর রব। মাতা রওশন আরা মীর। রব ও রওশন পরস্পর চাচাতো ভাই-বোন ছিলেন। মীর আবদুর রব সংগীত-অনুরাগী ছিলেন। পিতামহ মীর আবদুল ওহাব ছিলেন কবি। জারি গান লিখতেন। আরবি-ফার্সি ভাষায় সুণ্ডিত ছিলেন। সংস্কৃত ভাষাও জানতেন। আবদুল ওহাব স্থানীয় স্কুলে শিক্ষকতা ও কেরানির চাকরি করতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ, পাকিস্তান-আন্দোলন, ভারত উপমহাদেশের বিভাজন এবং নতুন রাষ্ট্র পাকিস্তানের ভাষা-আন্দোলনের প্রবল প্রবাহের সময়ে শৈশব-কৈশোর অতিক্রম করেছেন। নতুন দেশের জন্য অফুরন্ত আশা আর আশাভঙ্গের দারুণ হতাশার মধ্য দিয়ে বেড়ে উঠেছেন তিনি। শৈশবে পারিবারিক ইসলামি ঐতিহ্যে লালিত হয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ার নাগরিক ও সাহিত্য-সাংস্কৃতিক আবহ, বিশেষ করে, লালমোহন পাঠাগারকেন্দ্রিক বামচিন্তাধারা ও বৈপ্লবিক চেতনা এবং জগতপুরের স্কুলজীবনে নির্মল প্রকৃতির প্রভাব তাঁর কল্পনা ভুবনে সৃজনশীলতার বীজ বপন করে। যৌবনের শুরুতে দেখেছেন স্বাধিকারের স্বপ্ন-ঘেরা এটি জাতির প্রস্তুতিকাল।
১৯৪২ সালে দাদি বেগম হাসিনা বানু মীরের কাছে বর্ণপাঠ দিয়ে শিক্ষাজীবন শুরু। তাঁর কাছ থেকেই বিশাল বৈচিত্র্যময় আকাশের বিস্তার অবলোকনের প্রথম পাঠ গ্রহণ। ওই সময়ে মসজিদের ইমাম সাহেবের কাছ থেকে গ্রহণ করেন ধর্মীয় শিক্ষা। ১৯৪৩-৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়ার এম. ই স্কুলে ২য় থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। ১৯৪৮ সালে ৬ষ্ঠ জর্জ হাইস্কুলে পড়েছেন ৭ম শ্রেণি পর্যন্ত। ৮ম শ্রেণিতে পড়েছেন কুমিল্লার দাউদকান্দির জগতপুরে সাধনা হাইস্কুলে। তারপর তিনি ভর্তি হন চট্টগ্রামের সীতাকুণ্ড হাইস্কুলে। ১৯৫২ সালে ভাষা-আন্দোলনের সময় তিনি নিয়াজ মোহাম্মদ হাইস্কুলে ১০ম শ্রেণির ছাত্র ছিলেন।
১৯৫৪ সালে কবি আল মাহমুদ দৈনিক মিল্লাত পত্রিকায় প্রুফ রিডার হিসেবে যোগ দেন। ১৯৫৫ সালে সাপ্তাহিক কাফেলা পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৭-৬২ সালে তিনি ড্রেজার ডিভিশনে গেজ রিডার পদে এবং লাইফবয় সাবানের সেলসম্যান হিসেবে চাকরি করেন। ১৯৬৩ সালে দৈনিক ইত্তেফাক-এ প্রুফ রিডার পদে যোগ দেন। পরে তাঁকে জুনিয়র সাব এডিটর এবং মফস্বল সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ১৯৬৮ সালে ইত্তেফাক প্রকাশনা বন্ধ হয়ে গেলে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর সৈয়দ আলী আহসানের আমন্ত্রণে সেখানে গিয়ে আর্ট প্রেসে প্রকাশনা তদারকির কাজ করেন এবং চট্টগ্রামের প্রখ্যাত প্রকাশনা সংস্থা 'বইঘর'-এর প্রকাশনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৯ সালে পুনরায় ইত্তেফাক চালু হলে তিনি সহ-সম্পাদক পদে যোগ দেন। ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনী ইত্তেফাক কার্যালয় গুড়িয়ে দিলে তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধকালে কলকাতার ৮ নম্বর থিয়েটার রোডে মুজিবনগর সরকারের প্রতিরক্ষা বিভাগের জুনিয়র স্টাফ অফিসার পদে যোগ দেন। ১৬ই ডিসেম্বর পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে ঢাকা থেকে প্রকাশিত জাসদ-এর মুখপত্র এবং সরকারবিরোধী একমাত্র পত্রিকা দৈনিক গণকণ্ঠ-এর সম্পাদক পদে নিযুক্ত হন। ১৯৭৪ সালের মার্চে কারাবরণ করেন। প্রায় ১ বছর কারাভোগের পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এর প্রচেষ্টায় ১৯৭৫ সালে মুক্তি পান। কারামুক্তির কয়েকদিন পরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ সহযোগিতায় তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সহকারী পরিচালক পদে নিয়োগ লাভ করেন। কারাবাসের সময়ে তুলনামূলক ধর্মতত্ত্ব পঠন-পাঠনের ফলে তাঁর চিন্তাজগতে পরিবর্তন ঘটে। নাস্তিকতার পথ থেকে আস্তিকতার দিকে ফিরে আসেন। ১৯৯৩ সালের ১০ জুলাই তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক পদ থেকে অবসর গ্রহণ করেন। ওই বছরই তিনি দৈনিক সংগ্রাম-এ সহকারী সম্পাদক পদে যোগ দিয়ে সাংবাদিকতা পেশায় প্রত্যাবর্তন করেন। একই সময়ে চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক কর্ণফুলি পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন।
আল মাহমুদের প্রথম প্রকাশিত রচনা ছিল একটি ছোটগল্প। তারপর ভাষা-আন্দোলন কমিটির একটি লিফলেটে ৪ পংক্তির কবিতা ছাপা হয়। ১৯৫৪ সালে তাঁর ১৮ বছর বয়স থেকে ঢাকা ও কলকাতার স্বনামধন্য পত্রিকায় কবিতা প্রকাশ পেতে থাকে। ঢাকা থেকে প্রকাশিত সিকান্দার আবু জাফর সম্পাদিত সমকাল পত্রিকা এবং কলকাতার নতুন সাহিত্য, চতুষ্কোণ, ময়ুখ ও কৃত্তিবাস ও বুদ্ধদেব বসু সম্পাদিত কবিতা পত্রিকায় লেখালেখির সুবাদে ঢাকা-কলকাতার পাঠকদের কাছে তাঁর নাম পরিচিত হয়ে ওঠে এবং তাঁকে নিয়ে আলোচনার সূত্রপাত হয়। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ: কবিতা- লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৭৩), মায়াবী পর্দা দুলে ওঠো (১৯৭৬), অদৃষ্টবাদীদের রান্নাবান্না (১৯৮০), বখতিয়ারের ঘোড়া (১৯৮৫), আরব্য রজনীর রাজহাঁস (১৯৮৭), প্রহরান্তে পাশফেরা (১৯৮৮), একচক্ষু হরিণ (১৯৮৯), মিথ্যাবাদী রাখাল, (১৯৯৩), আমি দূরগামী (১৯৯৪), হৃদয়পুর (১৯৯৫), দোয়েল ও দয়িতা, (১৯৯৬), দ্বিতীয় ভাঙন (২০০০), নদীর ভিতরে নদী (২০০১), উড়ালকাব্য (২০০৩), না কোনো শূন্যতা মানি না (২০০৪), বিরামপুরের যাত্রী (২০০৫), তোমার জন্য দীর্ঘ দিবস দীর্ঘ রজনী (২০০৫), তুমিই তৃষ্ণা তুমিই পিপাসার জল (২০০৭), সেলাই করা মুখ (২০০৮), পিপাসার বালুচরে (২০০৮), প্রেমপত্র পল্লবে (২০০৯), তোমার রক্তে তোমার গন্ধে (২০১১), পাখির কথায় পাখা মেললাম (২০১২), ইতিহাস দেখো বাঁক ঘুরে গেছে ফের ইতিহাসে (২০২০); মহাকাব্য'- এ গল্পের শেষ নেই শুরুও ছিল না (২০২০); শিশু-কিশোর সাহিত্য (ছড়া/কবিতা)- পাখির কাছে ফুলের কাছে (১৯৮০), একটি পাখি লেজ ঝোলা (২০০০), মোল্লাবাড়ীর ছড়া (২০০৫), ফড়িং ধরার গল্প (২০১১), নেবু ফুলের গন্ধে (২০২০), আমার নামে ডাকছে পাখি (২০২০); ছোটগল্প- পানকৌড়ির রক্ত (১৯৭৫), সৌরভের কাছে পরাজিত (১৯৮২), গন্ধবণিক (১৯৮৮), ময়ূরীর মুখ (১৯৯৪), নদীর সতীন (২০০৪), ছোট-বড় (২০০৫), চারপাতার প্রেম (২০০৯), সপ্তর্ষী (২০১৪), জলবেশ্যা ও তাহারা (২০১৫), প্রিয় পঞ্চমী (২০১৬); উপন্যাস- ডাহুক (১৯৯২), কাবিলের বোন (১৯৯৩), উপমহাদেশ (১৯৯৩), কবি ও কোলাহল (১৯৯৩), পুরুষ সুন্দর (১৯৯৪), নিশিন্দা নারী (১৯৯৫), আগুনের মেয়ে (১৯৯৫), যে পারো ভুলিয়ে দাও (১৯৯৫), পুত্র (২০০০), চেহারার চতুরঙ্গ (২০০১), কলঙ্কিনী জ্যোতির্বলয় (২০০৩), ধীরে খাও অজগরী (২০০৪), যে যুদ্ধে কেউ জেতেনি (২০০৬), তুহিন তামান্না উপাখ্যান (২০০৭), তুষের আগুন (২০০৮), জীবন যখন বাঁক ঘোরে (২০১৮), সহোদরা (২০২০), রাগিনী (২০২০); কিশোর উপন্যাস- মরু মুষিকের উপত্যকা (১৯৯৫); আত্মজীবনী- যেভাবে বেড়ে উঠি (১৯৯৭), বিচূর্ণ আয়নায় কবির মুখ (২০০৭); প্রবন্ধ- দিনযাপন (১৯৯০), কবির আত্মবিশ্বাস (১৯৯১), নারী নিগ্রহ (১৯৯৭), কবিতার জন্য বহুদূর (১৯৯৭), কবিতার জন্য সাত সমুদ্র (১৯৯৯), কবির সৃজন বেদনা (২০০৫), সময়ের সাক্ষী (২০০৫), মহানবী হযরত মুহাম্মদ (সা.) (১৯৮৯), দশ দিগন্তে উড়াল (২০০৯), কবির কররেখা (২০০৯), বারো মাস তেরো পার্বন (২০০৮), কবির মুখ (২০১৫); সম্পাদনা- কাফেলা (১৯৫৫-৫৬), দৈনিক গণকণ্ঠ (১৯৭২-৭৫), আহত কোকিল (১৯৭৭), শিল্পকলা (১৯৮০), আফগানিস্তান আমার ভালোবাসা (১৯৮৩), দৈনিক কর্ণফুলী (১৯৯৫-২০০৪), সঙ্গীত সিরিজ-১ (গুল মোহাম্মদ খানা, কানাইলাল শীল, ফুলঝুরি খান) ইত্যাদি।
তিনি ১৯৮০ সালে জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা (জাসাস)-এর প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৮৭ ও ১৯৮৯ সালে ঢাকায় অনুষ্ঠিত এশীয় কবিতা সম্মেলনের অন্যতম প্রধান উদ্যোক্তা ও সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি জাতীয় নাগরিক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া প্রায় ৭ দশক ধরে তিনি সমাজ-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি বিষয়ক সভা-সমিতি-সেমিনারে নিয়মিতভাবে যোগদান করে বক্তৃতা ও মতামত প্রকাশ করে জাতীয় ভাবধারা ও অগ্রগতিতে অবদান রেখেছেন।
১৯৭৮ সালে কবি আল মাহমুদ তৃতীয় বিশ্বগ্রন্থমেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। আশির দশকে ভারতের ভূপালে এশীয় কবিতা সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তিনি একাধিকবার ভারতের দিল্লি এবং কলকাতার আন্তর্জাতিক গ্রন্থমেলায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন। ১৯৯৩ সালে ব্রিটিশ সরকারের আমন্ত্রণে ওল্ডহ্যাম সিটিতে একটি সাহিত্যানুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। ২০০৫ সালে PEN International-এর বাংলাদেশের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর রচনা ইংরেজি, ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।
সাহিত্যচর্চার জন্য কবি ও কথা নির্মাতা আল মাহমুদ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- 'বাংলা একাডেমি' পুরস্কার (১৯৬৮), 'জয়বাংলা সাহিত্য' পুরস্কার (১৯৭২), 'হুমায়ুন কবির স্মৃতি' পুরস্কার (১৯৭৪), 'জীবনানন্দ দাশ স্মৃতি' পুরস্কার (১৯৭৪), 'সুফী মোতাহার হোসেন সাহিত্য' স্বর্ণপদক (১৯৭৬), 'বাংলাদেশ লেখক সংঘ' পুরস্কার (১৯৮০), 'বাংলাদেশ লেখিকা সংঘ' পুরস্কার (১৯৮১), 'শিশু একাডেমি' (অগ্রণী ব্যাংক) পুরস্কার (১৯৮১), 'আবুল মনসুর আহমদ স্মৃতি সাহিত্য' পুরস্কার (১৯৮৩), 'অলক্ত সাহিত্য' পুরস্কার (১৯৮৩), 'কাফেলা সাহিত্য' পুরস্কার (কলকাতা, ১৯৮৪), 'হুমায়ুন কাদির স্মৃতি' পুরস্কার (১৯৮৪), 'একুশে পদক' (১৯৮৬), 'ফিলিপ্স সাহিত্য' পুরস্কার (১৯৮৭), 'নাসিরউদ্দিন' স্বর্ণপদক (১৯৯০), 'ফররুখ স্মৃতি' পুরস্কার (১৯৯৫), 'মুক্তিযুদ্ধ পদক' (১৯৯৭), BJWA of America (মার্কিন যুক্তরাষ্ট্র, ১৯৯৮), 'কিশোরকণ্ঠ সাহিত্য' পুরস্কার (২০০২), 'অগ্রদূত গুণীজন' পুরস্কার (২০০২), 'নতুনগতি সাহিত্য' পুরস্কার (কলকাতা, ২০০৩), 'জাতীয় মঙ্গলপদক' (২০০৩), 'ঢাকা পোস্ট' স্বর্ণপদক (২০০৪), 'শিশু একাডেমি' পুরস্কার (২০০৫) প্রভৃতি।
২০১৯ সালের ১৫ই ফেব্রুয়ারি ঢাকায় মৃত্যুবরণ করেন।
কবিতার সোনার চামচ মুখে নিয়ে এই বাংলায় জন্মেছেন। কবিতা'র সঙ্গেই গড়ে তুলেছেন একান্তে ঘর-সংসার। তিনি বলেছেন- 'কবিতা আমার জীবন।' অবশ্য কবি আল মাহমুদ শুধু কবি হিসেবেই নয়, তিনি একাধারে একজন শক্তিমান গাল্পিক, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, গবেষক, সাংবাদিক ও কলাম লেখক। সাহিত্যের অনেক শাখাতেই তার অবাধ বিচরণ। তার সৃষ্টির পরিধি সাহিত্যের বিশাল এলাকাজুড়ে। কিন্তু এতো কিছু ছাড়িয়ে তার সবচেয়ে বড় পরিচয় তিনি একজন কবি এবং শুধুই কবি। কবি নিজেই বলেছেন-'কারণ আমি প্রতিজ্ঞাবদ্ধ কবি। আমি তো অন্যকিছু হতে আসিনি। আমি আমার কবিসত্তার ব্যাপারে সচেতন ছিলাম। কখনোই এই সত্তাকে বিক্রি হতে দিইনি। বহুবার বলেছি, আমি কবি ছাড়া আর কিছু নই। সব কথার শেষ কথা আমি কবি এবং কবি, শুধুই কবি।' প্রকৃতপক্ষে আল মাহমুদ একজন আপাদমস্তক কবি।
বাংলা কবিতা মানেই আল মাহমুদ, আর আল মাহমুদ মানেই বাংলা কবিতা। আর তাই তিনি অকপটে বলেছেন-'কবিতার কোনো মৃতু্য নেই।' কবি মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসিমউদ্দীন এবং জীবনানন্দ দাশের পরে বাংলা কবিতায় হাতে গোনা যে ক'জন কবির নাম বারবার ঘুরে ফিরে আমাদের সামনে আসে তার মধ্যে আল মাহমুদ অন্যতম প্রধান কবি। কেননা, আল মাহমুদের নিপুণ হাতের জাদুর ছোঁয়ায় কলমের কালিতে বাংলা কবিতা যেন একটা একটা নক্ষত্রের মতো কাব্যকাশে ফুল হয়ে ফুটে উঠেছে। আল মাহমুদ একজন কবি হিসেবে নিজের চিন্তা-চেতনা, ভাব, রূপ-রস-গন্ধ, ছন্দ-তাল, বোধ, আবেগ, অনুভূতি ও ইচ্ছেশক্তি দ্বারা বাংলা কবিতাকে করে তুলেছে দীপ্তমান, বৈচিত্র্যময় ও সৃজনশীলতার এক সৌন্দর্যের অরণ্যভূমি। একজন কবি হয়ে তাই তিনি চরম সফলতার মানদন্ডে জয়লাভ করেছেন। কাব্যজগতে যে নতুনের ভাবধারা ভাষা তিনি সৃষ্টি করেছেন, তার সমসাময়িক (৫০ দশকে) সময়ে অন্য অনেক কবি তা করে উঠতে পারেনি। কবি আল মাহমুদ তার কবিতায় সাধারণত আঞ্চলিক শব্দের সমাহার ঘটান এবং আধুনিক বাংলা ভাষার ভেতরে আঞ্চলিক শব্দ ব্যবহার করে কবিতা নির্মাণ করেন। এ বিষয়ে তিনি বলেছেন, 'আঞ্চলিক ভাষা মানেই হলো জীবন্ত ভাষা।' কবিতাকে তিনি সত্যি আধুনিকতার রঙে রাঙিয়ে প্রকৃত কবিতা করে তুলেছেন। তিনি বাংলা কবিতা'র মহানায়ক। বাংলা কবিতায় কাব্যরাজা হয়ে তিনি বাংলা কবিতাকে কাব্যরঙে কাব্যময় শিল্পময় পাঠকপ্রিয়তা করেছেন।
"আমার নাম কবি ছাড়া আর কিছু নয়। আমি বিরামপুরের যাত্রী/পার হয়ে এসেছি কতো গ্রাম, এই রামনগর অবধি/কতো নদী, কতো গৃহস্থালি। জেনেছি নারীকে আগে, এইবার/মাটির স্বাদ চাই। এই মাটি ঘামে ভেজা রক্ত সিক্ত কর্দম মাত্র নয়।/এই মাটি পুরুষের বুক। এই মাটিকে কে বলে মৃত্তিকা?''
তাই প্রেয়সীকে একতারায় বেঁধে নিজে ভাবুক দরিদ্র বাউল সেজে 'সোনালী কাবিন'-এ গেয়ে উঠেছেন-
'এর চেয়ে ভালো নয় হয়ে যাওয়া দরিদ্র বাউল?/আরশীনগরে খোঁজা বাস করে পড়শী যে জন
আমার মাথায় আজ চুড়ো করে বেঁধে দাও চুল /তুমি হও একতারা, আমি এক তরুণ লালন,
অবাঞ্ছিত ভক্তিরসে এ যাবৎ করেছি যে ভুল/সব শুদ্ধ করে নিয়ে তুলি নব্য কথার কূজন........।'
কাব্যচর্চা মূলত সুন্দর ও নন্দনচর্চা। আর তাই সাহিত্যে অন্য বিষয়ের চাইতে কাব্যচর্চা অত্যন্ত সৃজনশীল শিল্পময় কিন্তু ঢের কঠিন। যদিও কবিতা সৃজনশীল মননশীলতার বহিঃপ্রকাশ। এ বিষয়ে কবি আল মাহমুদ বলেছেন- 'কাব্য সহজ শিল্প নয়। কারণ কাব্য হলো ভাষারই অমরতার সোপানে আরোহণের বর্ণনা মাত্র। সবাই পারে না। কেউ কেউ পারে। আমরা তাদেরই একবাক্যে বলে উঠি এই তো কবি।' কবি আল মাহমুদের কবিতায় উপমা প্রতীক ও চিত্রকল্প দেখে অবাক হতে হয়। এসব সমন্বয়ে কবি তার কবিতায় নারী, নদী ও পাখিকে বারংবার তুলে ধরেছেন। তার কবিতায় মাটি মানুষ জীবন নদী নারী আর প্রকৃতির নিবিড় সান্নিধ্য গভীরভাবে স্থান পেয়েছে। সত্যি কথা কি! তিনি নারীকে নদীকে এবং পাখিকে করে তুলেছেন কবিতা'র অবিচ্ছেদ্য অংশ। শুধু তাই নয়, কবি প্রকৃতির অপরূপ লীলাভূমি সৌন্দর্য কবিতা'র পরতে পরতে রূপ দিয়েছেন। তার কবিতা পাঠ করলে নারীকে নতুনরূপে, নদীকে পাখিকে অন্যভাবে এবং এই সবুজ প্রকৃতিকে সম্পূর্ণ ভিন্ন আকারে চেনা যায় ও জানা যায়। তার কবিতা খুউব সহজেই পাঠককে নিবিড় করে কাছে টানে, অন্য এক আলাদা জগতে আপন মহিমায় নিয়ে যায়; কবিতা'র নতুন রসে আচ্ছাদন করে রাখে।
সোনালী কাবিন' কবিতায় এভাবে তুলে ধরেছেন-
'অঘোর ঘুমের মধ্যে ছুঁয়ে গেছে মনসার কাল/ লোহার বাসরে সতী কোন পাঁকে ঢুকেছে নাগিনী,
বিষের আতপে নীল প্রাণাধার করে থরো থরো /আমারে উঠিয়ে নাও হে বেহুলা, শরীরে তোমার,
প্রবল বাহুতে বেঁধে এ-গতর ধরো, সতী ধরো /তামার ভাসানে শোবে দেবদ্রোহী ভাটির কুমার।
কুটিল কালের বিষে প্রাণ যদি শেষ হয়ে আসে,/ কুন্তল এলিয়ে কন্যা শুরু করো রোদন পরম..........।'
আমরা জানি যে, পাঠকনন্দিত যুগস্রষ্টা মৌলিক কবি আল মাহমুদ তিনি কবিতা'র পাশাপাশি গল্প, উপন্যাস, প্রবন্ধ, শিশুসাহিত্য ও গবেষণা মূলক রচনাও অনেক লিখেছেন। এক্ষেত্রে তিনি গল্পে উপন্যাসে শিশুসাহিত্যে ও প্রবন্ধে ইত্যাদি বিষয়ে কতটা সৃজনশীলতার স্বাক্ষর রাখতে পেরেছেন অথবা সফলতা অর্জন করেছেন তা এখানে বলাটা হয়তো সম্ভব নয়, তবে এসব ছাড়িয়ে তিনি অনেক অনেক বেশি সফলতা অর্জন করেছেন কবিতায়। একমাত্র কবিতাই তাকে করে তুলেছে কবিতার বরপুত্র। বাংলা কবিতায় তিনি এক কাঙ্ক্ষিত অঘোষিত শক্তিমান ক্ষমতাধর সম্রাট। এজন্য কবিতাকে ভালোবেসে তিনি হয়ে উঠেছেন নমস্য। এখানে ব্যক্তি আল মাহমুদ আরাধ্য বা পুজনীয় নয়, কবি আল মাহমুদ আমাদের আরাধ্য। সাধারণত একজন বিজ্ঞানী স্রষ্টা, পক্ষান্তরে একজন কবি তিনি স্রষ্টা ও দ্রষ্টা। কবি যেমন সৃষ্টি করেন তেমনি আবার নিবিড়ভাবে সবকিছুকে দেখতে পান। কবির থাকে অন্তর্নিহিত দিব্য চোখ। কবির সৃষ্টি যেমন শিল্পময় অপার তেমনি তার দেখার পরিধি আকাশের সীমানা পেরিয়ে অনেক দূরে পৌঁছে যায়। একজন কবি এভাবেই তার কবিতায় সব দ্বার খুলে দেন। কবি আল মাহমুদ ঠিক এমনই একজন কবি। আমরা জোর গলায় বলতে পারি মানুষের মরণ হয়, কবির মৃতু্য হয় না, ব্যক্তির হয় পরাজয়; আর কবি চির অপরাজেয়।
কবি আল মাহমুদ সত্যিই বলেছেন- 'পরাজিত হয় না কবিরা।' আসলে একজন প্রকৃত কবিকে, মানুষের কবিকে, নদীর কবিকে, ফুলের কবিকে, প্রকৃতির কবিকে, বৃক্ষের কবিকে, পাখিদের কবিকে, সুন্দরের কবিকে, নীলাকাশের কবিকে গাঙচিল-শরতের কবিকে কোনোভাবেই অবহেলা করা যায় না, তাকে শত ষড়যন্ত্র চেষ্টাতে পরাজিত করা যায় না। এবং রাজনৈতিকভাবে নোংড়া রাজনীতির বেড়াজালে আটকিয়ে-ও কোনো তাচ্ছিল্য অবমাননা মূল্যহীন করে তুলে ধরা যায় না। কবি আল মাহমুদ বলেছেন- 'আমাকে রাজনৈতিকভাবে কোনো মৌলবাদী সংগঠনের সঙ্গে গুলিয়ে ফেলাটা অন্যায় হবে। প্রকৃতপক্ষে আমি কখনোই স্বৈরাচার, মৌলবাদকে সমর্থন দিইনি।' আসলে একজন কবির বেলায় এমন অমানবিক প্রতিহিংসামূলক জঘন্যতম কাজ যারা করে তারাই আঁস্তাকুড়ে নিক্ষেপ হয়। ফেলে আসা ইতিহাস তারই ভরি ভরি সাক্ষী হয়ে আছে। কেননা, কবি তিনি শুধু শব্দশ্রমিক হয়ে শিল্পে কারিগর হয়ে ছন্দের দক্ষ পন্ডিত হয়ে ভাব ভাষাকে অপার সৃষ্টি করে আপনাকে কাব্যভুবনে মেলে ধরে। এখানে তার একমাত্র পরিচয় তিনি কবি শুধুই কবি। কবিতা তার চলার শক্তি, কবিতা তার প্রেরণা; কবিতা তার হৃদয়ের ভাষা। কবিতা'র মধ্যেই কবি আল মাহমুদকে খুঁজে পাওয়া যায়।
∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆
No comments:
Post a Comment