∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆
পিকনিক - চড়ুইভাতি- বনভোজন
ও
বাংলা সাহিত্য
=================================
Doinik Sabder Methopath
Vol -222.Dt -15/12/2020
২৯ অগ্রহায়ণ,১৪২৭. মঙ্গলবার
÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷
ডব্লিউ এইচ অডেন বলেছিলেন “LIFE IS A PICNIC ON A PRECIPICE.” এই শীত শেষ হয়ে গরমের আগে উঁকি দিচ্ছে যে প্রেমিক বসন্ত তার গাল ধরেই এই একত্রিত আনন্দের মধ্যে আসি। এখন মানুষ অনেক বেশি সফল এবং অনেক বেশি একা...কারণ মুহূর্তের মাধুর্যের নিয়ন্ত্রণ এখন যন্ত্রের দ্বারা নিয়ন্ত্রিত। তবু এখনো কিছু মন এই একত্রিত হিল্লোলে মেতে উঠতে চায়।
শীতের শুরু থেকে এই বসন্ত সেই একত্রিত উদযাপনের সবচেয়ে বড় সময়। প্রকৃতিও দরাজ হয়ে নিজের হাত বাড়িয়ে দেয়। ঘর থেকে বেরিয়ে জঙ্গলে, মাঠে, খোলা বাতাসে সবাই মিলে খেলা, আড্ডা মারা, খাওয়া দাওয়া এটা আসলে মানসিক স্বাস্থ্যের জন্য উদযাপন। কারণ প্রকৃতির কাছে গেলেই মানুষ বুঝতে পারে সে কিছুই নয়—সে যে ক্ষমতা ও সাফল্যের আস্ফালন করে তাও কেবল একটা লঘু খেলা ছাড়া কিছু নয় ফলে তার উদারতা বাড়ে, মুহূর্তের মাধুর্য বাড়ে—এভাবে জীবনের চেয়েও সুন্দর হয়ে ওঠে যাপন করা।
পাঠ্যবইয়ে কবি গোলাম মোস্তফার নুরু-পুষি-আয়েশা-শফি সবাই মিলে বোশেখ মাসের নির্ঘুম দুপুরে বাগানের গাছের ছায়ায় যা করত, তার নাম চড়ুইভাতি, তার নাম পিকনিক, তার আরেক নাম বনভোজন। এর নাম চড়ুইভাতি কেন, তা আমার জানা নেই। আশা করি, একটি অসামান্য চঞ্চল পাখির উঞ্ছ মৃত্যুর সঙ্গে এর কোনো বেদনাদায়ক সম্বন্ধ নেই। কয়েকজন মিলে সারা দিন প্রকৃতির কোলে কাটানোর জন্য কোথাও গিয়ে রাঁধাবাড়া করে খাওয়া অথবা সঙ্গে করে নিয়ে যাওয়া খাবার সবাই মিলে খাওয়া—এই হলো পিকনিক। পিকনিকে ‘পিক অ্যাট ইওর ফুড’ অর্থাৎ সময় ব্যয় করে অলসভাবে খুঁটে খাওয়াটা রীতি, ফরাসি মূল অর্থ ধরলে এ হচ্ছে সেই কিছুমিছু ঠোকরানো। কেউ কেউ বলে, পিকনিক শব্দটা এসেছে বর্ণবাদী ‘পিক আ নিগ্রো’ বাক্যটি থেকে।
কীভাবে এল পিকনিক?
পিকনিকের এই প্রথার শুরু ধরা হয় ১৬৯২ সালের দিকে, যেকালে এর অর্থ ছিল একদল লোকের সরাইখানায় এসে খানাপিনা করা, কেবল পানীয়টি নিজের আনতে হবে। ৫০ বছরের ভেতরে এ শব্দের সঙ্গে জুড়ে গেল আড্ডা—তাস পেটানো আর সুরা পানের অনুষঙ্গ। ফরাসি বিপ্লবের পর রাজকীয় উদ্যানগুলো প্রথমবারের মতো সাধারণ লোকের গম্য স্থান হিসেবে স্বীকৃত হয়, খুলে যায় চড়ুইভাতির দুয়ার—এর আগে কিনা সূর্যকে সাথি করে চাষারাই কেবল ফসল তোলার সময় জমির খেতে বসে খেত, চাষাদের এসব আলফ্রেস্কো ইটিংয়ের কত ছবি এঁকেছেন ইমপ্রেশনিস্ট আর পোস্ট ইমপ্রেশনিস্টরা, রিয়ালিস্টরাও। ফরাসি বিপ্লবের সময়কার রাজপুরুষেরা—সম্ভ্রান্ত বংশীয়রা—যাঁরা পিকনিক করতেন—তাঁরা প্রাণভয়ে পালিয়ে গেলেন ফ্রান্স ছেড়ে অস্ট্রিয়ায়, প্রুশিয়ায়, এমনকি আমেরিকায়, বেশির ভাগ পাড়ি জমালেন ইংল্যান্ডে। ফ্রান্স, জার্মানি, সুইডেন ঘুরে অবশেষে ইংল্যান্ডে এল পিকনিকের এই চল। ১৭৬৩–এ লেডি মেরি কোক তাঁর বোনকে একটি চিঠি লিখে জানাচ্ছেন, একরকমের সমবায় পার্টিতে গেছেন তিনি, হ্যানোভারের লোকে যাকে ‘পিকনিক’ বলে ডাকে। যে পিকনিককে আমরা চিনি, তা আঠারো শতকে আজকের এই রূপের খানিকটা লাভ করে—প্রত্যেকে কিছু আহার্য বা পানীয় নিয়ে আসবে বা খাইখরচা দেবে আর সক্কলে মিলে ফুরফুরে নির্ভার সময় কাটাবে। উনিশ শতকের শুরুতে লন্ডনে এমনকি ফ্র্যাঙ্কোফিলদের মাধ্যমে পিকনিক সোসাইটিরও উদ্ভব হয়—টটেনহাম স্ট্রিটের ভাড়া করা কামরায় এই পিকনিক উদ্যাপিত হবে, প্রত্যেকে একটি ডিশ আর বোতল ছয়েক মদ নিয়ে আসবে, যে যার মতো ভাগাভাগি করে একত্রে বসে পানাহার করবে, খাওয়াদাওয়া ছাড়াও নাচ–গান হবে, বসবে জুয়ার আসর এবং অবশ্যই প্রধান আকর্ষণ হবে একটি নাটক। এই পিকনিকে এত আমোদের এবং এতে এতই বিলাসব্যসনের ছড়াছড়ি যে থিয়েটারের মালিকেরা এটা বন্ধ করে দেওয়ার জন্য উঠেপড়ে লাগলেন।
১৯০৩ সালে শিল্পীর তুলিতে আঁকা পিকনিকের দৃশ্য। ছবি: সংগৃহীত১৯০৩ সালে শিল্পীর তুলিতে আঁকা পিকনিকের দৃশ্য। ছবি: সংগৃহীত
পিকনিকের রকমসকম
ভিক্টোরিয়ান ব্রিটেনে পিকনিক ছিল মূলত সামন্তপ্রভুদের নিজ নিজ এস্টেটে আউটডোরে খানা খাওয়ার অলস অবসর। উনিশ শতকের মাঝামাঝিতে কর্মজীবী মধ্যবিত্তের জীবনেও পিকনিকের অবকাশ এল। ফ্রান্সে পরে ইনডোর পিকনিকের বদলে আউটডোর পিকনিক জনপ্রিয় হতে শুরু করে, লোকে ইংল্যান্ডে বা আমেরিকায় পিকনিককে যতটা ভালো চোখে দেখত, ফরাসিরা প্রকৃতির এই রোম্যান্টিক আইডিয়ালাইজেশনকে ততটা নিষ্পাপ হিসেবে দেখত না, পিকনিক ছিল দুষ্টুলোকের বিলাস, বিপ্লব করে যাদের হটিয়ে দেওয়া হয়েছে সেসব মানুষের গার্ডেন পার্টির স্মারক। বিংশ শতাব্দীতে পিকনিক আউটডোরের বিষয় হয়ে গেল। ইংল্যান্ডে তত দিনে ট্রেন, বাইসাইকেল আর মোটরগাড়ির সুবাদে একদা জনবিরল কান্ট্রিসাইডে বেশ সহজেই পাড়ি জমানো যাচ্ছে, পার্কগুলোতে পাইন বা সেডার কাঠের স্থায়ী পিকনিক টেবিল পাতা হচ্ছে। পিকনিকের জন্য বিখ্যাত কিছু স্পট ছিল, যেমন—ব্রডসওয়ার্থ হল প্লেজার গার্ডেন (ইংলিশ হেরিটেজ ট্রাস্টের কল্যাণে আজও প্রায়-অপরিবর্তিত), উইটলি কোর্ট গার্ডেন, জ্যাকোবিয়ান ম্যানসন হাউস অডলি অ্যান্ড, বেলসি হল দুর্গ ইত্যাদি। রানি ভিক্টোরিয়ার প্রিয় ছিল অসবোর্ন হাউস, আইল-অব-ওয়াইটে অ্যালবার্ট আর ভিক্টোরিয়ার অবকাশ ভবন, একেবারে ওঁদের পছন্দসই জিনিসে সাজানো, ছিমছাম বাগান, বাচ্চাদের খেলার কটেজ, নিজস্ব সৈকত...রানি বলে কথা!
ব্রিটিশরাজের আমলে পিকনিকের সঙ্গে জড়িয়ে আছে শিকারের ইতিহাস। ইংরেজরা ভূভারতে আসার আগে ভারতবর্ষের গেমবার্ডরা জলাভূমিতে আর বনাঞ্চলে বেশ নিরুপদ্রবই থাকত, ঝাঁকে ঝাঁকে বিচিত্র রকমের পাখি বার্মামুলুক থেকে সিন্ধ অবধি, জলায় স্নাইপ, খেতে ঘুঘু, কাঠপায়রা, জাঙ্গল ফাউল, কোয়েল, ডাহুক, জলপিপি—কী নেই! গরমের দুই মাস ছাড়া বাকিটা সময় শিকারির হাত খুলে শিকারের সময়। ভারতবর্ষের বন্য প্রাণীদের, বিশেষ করে বাঘদের আজকের এই সংখ্যা কমে আসার পেছনে ব্রিটিশদের এসব শিকার-পিকনিকের অবদান বিপুল। ভেবে দেখুন, ১৯০৬ সালে বিকানীরের মহারাজার আমন্ত্রণে লর্ড মিন্টো এমন শিকার-পিকনিকে এসে ভাট-তিতিরই মেরেছিলেন ৪ হাজার ৯১৯টি, যে পাখির মাংস তাঁদের কাছে প্রায় অখাদ্য। ব্রিটিশ আমলে ভারতবর্ষে চাকরিরত ব্রিটিশদের সমাজে পিকনিক ও ড্রামা সোসাইটিগুলো ছিল স্ক্যান্ডালের আখড়া, কিংবা কেবলই বিবাহযোগ্য মেয়ে খোঁজার বাহানা। পিকনিকের অলস-মধুর অবসরে কত কী ঘটে যেত! কত মনের ভাঙন-বিভ্রম অথবা যুগলবন্দী!
পিকনিক যখন শিল্পসাহিত্যে
সৃষ্টিলগ্ন থেকেই পিকনিকের সঙ্গে জড়িয়ে আছে বুদ্ধিবৃত্তিক উদ্দীপনা ও আলোচনা। এ প্রসঙ্গে এদুয়ার মানের ‘দ্য লাঞ্চন অন দ্য গ্রাস’ছবিটির কথা উঠবেই—দুজন পরিপাটি পোশাক পরা পুরুষের সঙ্গে একজন পূর্ণ নগ্ন এবং আরেকজন অর্ধনগ্ন স্নানরতার পিকনিকের দৃশ্য মনে করে দেখুন। জেন অস্টেনের নভেলে (এমা, সেন্স অ্যান্ড সেনসিবিলিটি) পিকনিকের দৃশ্যগুলোতে কতই–না হৃদয়ের রেষারেষি। এমিল জোলার লেখায় আছে অর্থাভাবে বিবাহের ভোজসভার বদলে ইনডোর পিকনিক করার কথা, যেখানে সবাই মিলে পাঁচ ফ্রাঁ চাঁদার বিনিময়ে ব্রি চিজ, হ্যাম, স্যুপ, খরগোশের মাংস, কফি, ব্র্যান্ডি ইত্যাদি খেতে পেল। চোখের বালি উপন্যাসে আশালতা আর বিনোদিনীর সেই শান্ত–সুন্দর পিকনিকের বেলা; সত্যজিৎ রায়ের অরণ্যের দিনরাত্রির পিকনিকে খেলতে বসা মেমরি গেম—এমনই কতই না আছে। যত দূর মনে পড়ে, মার্গারিট মিচেলের গন উইথ দ্য উইন্ড শুরু হয়েছে একটি পিকনিক বল–এ যাওয়ার প্রস্তুতি দিয়ে (পিকনিক প্রলম্বিত হতো বল বা পার্টিতে, নাচ-গান হতো)। পিকনিক শব্দটির সঙ্গে বিজড়িত আমার সবচেয়ে ভয়ানক পঠনস্মৃতি হলো: গত শতকের ষাটের দশকের কুখ্যাত খুনি যুগল মুর মার্ডারাররা পিকনিক করতে যেত তাদের খুন করা শিশুদের কবরের ওপর।
পিকনিকের খানাদানা
স্কচ এগ, মাংসের পাই, ডান্ডি কেক, ভাপা পুডিং—এসব ছিল আদিতে পিকনিকে খাওয়ার পদ। ইংরেজদের উনিশ শতকীয় সিদ্দীকা কবীর মিসেস বীটন লিখে গেছেন, পিকনিকে মূলত কেক, জ্যাম-পাফ, পটেড মিট, ফল আর মাখনমাখা টোস্ট—এসব চাই। তাঁর ১৮৬১ সালের বই বুক অব হাউসহোল্ড ম্যানেজমেন্ট–এ তিনি লিখলেন, ৪০ জনের পিকনিকে চাই চারটে মাংসের পাই, চারটে রোস্টেড চিকেন, দুটো হাঁসের রোস্ট, চার ডজন চিজকেক আর একখানা বড়সড় কোল্ড প্লাম পুডিং। লর্ড স্যান্ডউইচের বদৌলতে পাওয়া স্যান্ডউইচ এসে একসময় ঠাঁই নিল ভিক্টোরিয়ান পিকনিকের মেনুতে, প্রায় কাগজের মতো ফিনফিনে পাউরুটিতে শসার পুর বা ডিমের পুর দেওয়া স্যান্ডউইচ। ব্রিটিশরাজের আমলের পিকনিকে ইংরেজরা নিতেন বোতলের জল, মৌসুমের মিষ্টি ফল আর অবশ্যই কোল্ড মিট।
পিয়েরে আউগুস্ত রেনোয়ার ছবি ‘লাঞ্চ অব দ্য বোটিং পার্টি’পিয়েরে আউগুস্ত রেনোয়ার ছবি ‘লাঞ্চ অব দ্য বোটিং পার্টি’
সমারসেট মম দুপুরবেলার পিকনিকের খাবারের তারিফ করে লিখেছিলেন, ‘আর কোনো খাওয়াই এমন আনন্দের হয় না।’ স্কটিশ ঔপন্যাসিক কেনেথ গ্রাহামের দ্য উইন্ড ইন দ্য উইলোজ–এ বিবরণ আছে বেতের ঝুড়িতে (পিকনিক বাস্কেট) ঠাসা ঠান্ডা চিকেন, হ্যাম, বিফ (সিদ্দীকা কবীরের রেসিপির সেই ‘ঠান্ডা জিহ্বা’ও আছে), ফ্রেঞ্চ রোল, শসার আচার, জিঞ্জার বিয়ার, লেমনেড, সোডা। ষাটের দশকে ডেইলি টেলিগ্রাফ–এর বের করা কুক-বুকে আছে ‘ফ্যামিলি পিকনিক স্যান্ডউইচ’ বানানোর তরিকা। আস্ত পাউরুটির ভেতরটা কুঁদে নিয়ে তাতে সেদ্ধ মাংস, মেয়োনেস আর লিকুইড জেলেটিন দিয়ে মিশিয়ে রুটি বানানোর মোল্ডে পুরে ফ্রিজে ভরে রাখতে হবে, পরে পিকনিকে গিয়ে কেটে খেলেই চলবে।
আমাদের লীলা মজুমদার তাঁর রান্নার বইয়ে লিখেছিলেন পিকনিকের ফর্দ, ‘দুপুরের জন্য দুটো মুরগি আগের দিন রোস্ট করে রাখলে, তার সঙ্গে আলু রোস্ট করলে, মটর সেদ্ধ করলে... প্রত্যেকের জন্য আলাদা একটি করে প্লাস্টিকের কি কার্ডবোর্ডের বাক্স! তাতে মুরগির ভাগটি দিলে, আলু মটর দিলে। একটা করে ডিম শক্ত করে সেদ্ধ করে, নুন মাখিয়ে লাল করে ভেজে দিলে। মধ্যিখানে শশা টমেটো লেটুসের স্যালাড ভরে একটি কি দুটি রোল দিলে, একটি মিষ্টি প্যাটি দিলে, একটি অন্য মিষ্টি দিলে। সঙ্গে কাগজের কি প্লাস্টিকের গেলাস নিও, যথেষ্ট মিষ্টি পানীয়ের বোতল আর প্রত্যেকে নিজের বাড়ি থেকে খাবার জলের বোতল...সময়কার ফল নিও; বিকেলের জন্য একটা প্লেন বড় ফলের কেক নিও, যার চিনি গলে যাবার ভয় নেই।’ এ তো গেল ব্রিটিশরাজের ঘোরগ্রস্ত পিকনিক, কোল্ড মিট, স্যান্ডউইচ, ফিংগার ফুড আর পেস্ট্রিনির্ভর পিকনিকের মেনু, নইলে দিশি কেতার মেনুও বাতলে দিয়েছেন তিনি: লুচি/পরাটা, শুকনো আলুর দম/আলু–কপির চচ্চড়ি, মাছের চপ, মাংসের বড়া/শামি কাবাব। তবে লীলা মজুমদার নিজেই স্বীকার করে নিয়েছেন, সবচেয়ে মজা হয় সেখানে গিয়ে খিচুড়ি, বেগুনভাজা, আলুর দম, টমেটোর চাটনি, মাছভাজা রাঁধা যায় যদি।
অন্য এক ভুবনে
পিকনিক করতে গিয়ে হারিয়ে যাওয়া, পানিতে ডুবে যাওয়া, বাসের ওপর দাঁড়িয়ে উন্মাদ নৃত্য করতে করতে পিকনিকে যেতে গিয়ে সড়ক দুর্ঘটনার শিকার হওয়া অনেক ছেলেমেয়ের গল্প খুব চালু ছিল বাতাসে, এই আমাদের শৈশবে। স্কুলের পিকনিক বা ইয়েলো-বার্ডস/গার্ল গাইডসদের পিকনিকই ছিল ভরসা, স্কুলের কাঁঠালগাছতলায় বড় বড় ডেকোরেটরের পাতিলে ঘুঁটে রাঁধা খিচুড়ি আর লাবড়া। বড়দের পিকনিকগুলো হতো অফিসের পিকনিক, লিঙ্গভিত্তিক শ্রমবিভাজনের বিচিত্র শিক্ষার দুপুর। দুপুরের খাবারটা আগের দিন রাত জেগে মেয়েরা-বউয়েরা তৈরি করে আনত—শীতের সুখাদ্য মটরশুঁটির পোলাও, চিকেন রোস্ট। খাসির ঝাল মাংসের বাকিটা রান্না হতো কাঠকুটো জ্বালিয়ে পিকনিক স্পটে। স্যালাডও কাটাকুটি হতো সেখানেই। সকালের বাসে করে পিকনিক স্পটে আসার সময় নাশতায় থাকত ডিম সেদ্ধ, ফ্রুটকেক, কলা—এ রকম। মায়েরা, মেয়েরা, বউয়েরা কাকভোরে হলুদবাটায় গোসল করে হিমানি মেখে তেল-কাজলে সেজেগুজে আসত, তখনো অনেকে লিপস্টিকের টিপ দিত কপালে, বাজারে উঠেছে কালো পুঁতিতে গাঁথা গিল্টি করা সোনার মাদুলি, পাফহাতা কামিজ আর ধুতির মতো অজস্র কুঁচি দেওয়া সালোয়ার। কারও চুলে মাধুরী দীক্ষিতের মতো স্টেপ-কাট, কারও তখনো বাগান-খোঁপা। রাত জেগে কাজ করেছে বলে চোখ ফোলা ফোলা। কারও হাতে ভ্যালিকা উলের পুঁটুলি, অবসরে বুনবে বলে। পিকনিকে এসেও লিঙ্গভেদে আলাদা হয়ে যেত বড়রা। বাচ্চাকাচ্চা পড়ে গিয়ে পায়ের নুনছাল তুলে ফেলল কি না, কমলা খেল কি না, হিসি করল কি না, ফুলটোক্কা খেলার সময় ধাক্কা লেগে কাঁদল কি না—এসব দায়িত্ব পুরোটাই মায়ের। বাবারা একধারে মায়েদের বিছিয়ে দেওয়া বিছানার চাদর আর পাশবালিশে কাত হয়ে, আধবেলা আইঢাই করে মায়েদের তৈরি খাদ্য খেয়েদেয়ে সারা বেলা তাস খেলত। মেয়েরা রান্নার উনুনে কাঠ গুঁজত, বাচ্চার হারিয়ে যাওয়া জুতোর পাটি খুঁজত, খাদ্য পরিবেশনের পর পিকনিকের চাদরে এলিয়ে দিয়ে চলত জোর গল্পগুজব, কথা চালাচালি, ফিকে হয়ে আসা প্রসাধনের পুনরুদ্ধার। উভয় দলেরই ছিল ভোটাধিকার, কিন্তু শ্রমের সুষম বণ্টনের কথাটাও সেখানে শ্রাব্য নয়। দিনের শেষে মায়েদের চুলে ঘ্রাণ থাকত পোড়া কাঠের, বাপদের গায়ে সিগারেটের, ছেলেমেয়েদের পকেটে কুড়িয়ে পাওয়া কার্তুজ। এই পিকনিকে শিশুদের আমোদিত হওয়ার তেমন কিছু ছিল না, প্রান্তর ছাড়া, ফুলটোক্কা বা রুমালচোর খেলা ছাড়া। শালবন, তাতে শালফুলের মিষ্টি গন্ধ, বিকেলের আলো ফুরাতেই শালবন থেকে উঠে আসা রৌদ্রদগ্ধ পাতার সুবাস, সেনাবাহিনীর তৎপরতায় গজিয়ে ওঠা গোলাপবাগান, ঠিকঠাক ছাঁটা ঝাউবীথি আর পামগাছের সারি ছাড়া।
রবিঠাকুরের লেখায় একাধিকবার এসে পড়েছে এই পিকনিক প্রসঙ্গটি। যদিও সেসময় চড়ুইভাতি বা বনভোজনই ছিল পিকনিকের সদর্থক সমার্থক। তবে বনভোজনের কথা এসেছে তাঁর জাপানযাত্রীতে বেশ কয়েকবার। এছাড়া তাঁর যোগাযোগ উপন্যাসে আছে পিকনিক প্রসঙ্গ। সবচেয়ে ভালোভাবে এই পিকনিকের পুরো ছবিটি উঠে এসেছে ইউরোপ প্রবাসীর চিঠিপত্রে।
পিকনিক নামের বিদেশি শব্দটি তিনি ব্যাবহার করেছেন ইউরোপের প্রবাস থেকে লেখা চিঠির মধ্যে। বিদেশের প্রবাসে তিনি লক্ষ্য করেছিলেন সেখানকার ঘন ঘন সংঘটিত মিলনোৎসবের ক্ষণ। ফুর্তি, আমোদপ্রমোদ অন্তপ্রাণ মেম সাহেবদের চূড়ান্ত বিলাসিতা এই পিকনিকেও দেখা যায়।
স্থান কাল পাত্র ভেদে ভেদে সান্ধ্য পার্টি, গেটটুগেদার ছাড়াও মেদুরতায় ভরা থাকে আমাদের সপ্তাহান্তের এই শীত পিকনিক। আমাদেরও ব্যস্ততার ইঁদুর দৌড়ে এই পিকনিক এক রঙ মিলান্তি মনের খোরাক।
রবিঠাকুর ইউরোপের চিঠিতে লিখলেন–
“এখানে মিলনের উপলক্ষ কতপ্রকার আছে, তার সংখ্যা নেই। ডিনার, বল, conversazione, চা-সভা, লন পার্টি, এক্সকার্শন, পিকনিক ইত্যাদি। আমি একবার এখানকার একটি বোট-যাত্রা ও পিকনিক পার্টিতে ছিলুম। এখানকার একটি রবিবারিক সভার সভ্যেরা এই বোট-যাত্রার উদ্যোগী। এই সভার সভ্য এবং সভ্যরা রবিবার পালনের বিরোধী। তাই তাঁরা রবিবার একত্র হয়ে নির্দোষ আমোদপ্রমোদ করেন। এই রবিবারিক সভার সভ্য আমাদের এক বাঙালি মিত্র ম—মহাশয় আমাদের অনুগ্রহ করে টিকিট দেন।
লন্ডন থেকে রেলওয়ে করে টেমসের ধারে এক গাঁয়ে গিয়ে পৌঁছলুম। গিয়ে দেখলুম টেমসে একটা প্রকাণ্ড নৌকো বাঁধা, আর প্রায় পঞ্চাশ-ষাট জন রবিবার-বিদ্রোহী মেয়েপুরুষে একত্র হয়েছেন। দিনটা অন্ধকার, আকাশ মেঘাচ্ছন্ন, আর যাঁদের আসবার কথা ছিল, তাঁরা সকলে আসেননি। আমার নিজের এ পার্টিতে যোগ দিবার ইচ্ছা ছিল না, কিন্তু ম—মহাশয় নাছোড়বান্দা। আমরা অনেক ভারতবর্ষীয় একত্র হয়েছিলুম, বোধ হয় ম—মহাশয় সকলকেই সুন্দরীর লোভ দেখিয়েছিলেন, কেন না সকলেই প্রায় বাহারে সাজগোজ করে গিয়েছিলেন।
অনেকেই গলায় লাল ফাঁসি বেঁধেছিলেন। ম—মহাশয় স্বয়ং তাঁর নেকটাইয়ে একটি তলবারের আকারে পিন গুঁজে এসেছিলেন। আমাদের মধ্যে একজন তাঁকে ঠাট্টা করে জিজ্ঞাসা করলেন “দেশের সমস্ত টাইয়ে যে তলবারের আঘাত করা হয়েছে, ওটা কি তার বাহ্য লক্ষণ?” তিনি হেসে বললেন, “তা নয় গো, বুকের কাছে একটা কটাক্ষের ছুরি বিঁধেছে, ওটা তারই চিহ্ন।” দেশে থাকতে বিঁধেছিল, কি এখানে, তা কিছু বললেন না। ম—মহাশয়ের হাসিতামাশার বিরাম নেই; সেদিন তিনি স্টিমারে সমস্ত লোকের সঙ্গে সমস্ত দিন ঠাট্টা ও গল্প করে কাটিয়েছিলেন।
একবার তিনি মহিলাদের হাত দেখে গুনতে আরম্ভ করলেন। তখন তিনি বোটসুদ্ধ মেয়েদের এত প্রচুর পরিমাণে হাসিয়েছিলেন যে, সত্যি কথা বলতে কি, তাঁর উপর আমার মনে মনে একুটখানি ঈর্ষার উদ্রেক হয়েছিল। যথাসময়ে বোট ছেড়ে দিল। নদী এত ছোটো যে, আমাদের দেশের খালের কাছাকাছি পৌঁছয়। স্টিমারের মধ্যে আমাদের আলাপ-পরিচয় গল্পসল্প চলতে লাগল। একজন ইংরেজের সঙ্গে আমাদের এক জন দিশি লোকের ধর্মসম্বন্ধীয় তর্ক উঠল।
সাহিত্য, সিনেমায়, গানে সর্বত্র বনভোজনের উল্লেখ পাওয়া গেছে। ১৯৫৫ সালে সিনেমা পিকনিক বিখ্যাত হয়েছিল এবং দুবার নতুনভাবে আনা হয়েছিল। লেখক ছিলেন পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত উইলিয়ান ইঙ্গ। ১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের পরের দিকে বিশেষ বিশেষ সুদৃশ্য জায়গা সাধারণের বনভোজনের জন্য খুলে দেওয়া হয়েছিল। ১৮৩০-পরবর্তী পিকনিককে কেন্দ্র করে অপূর্ব সব ছবি আঁকা হয়েছে। আমেরিকান ইলাসট্রেটর থমাস কোলের ‘দ্য পিকনিক ১৮৪৬’ মানুষের আবেগের সঙ্গে জড়িয়ে গেছিল এইকারণে।
ইটালিতে প্রত্যেক সোমবার পিকনিকের দিবস হিসেবে বেছে নেওয়া হয়। ২০০০ সালে প্রায় ৬০০ মাইল জায়গা জুড়ে পিকনিককে উদযাপন করা হয় বিশেষদিনে। ওমর খৈয়াম বলেছিলেন প্রকৃতির শব্দে, গাছপালায়, বইয়ের সঙ্গে, সামান্য রুটি আর মদ থাকলে এই উদ্দাম প্রকৃতি এক যথেষ্ট স্বর্গের রূপের মতোই। আসলে এই বনভোজন আমদের মানবিক জীবনপ্রণালীর এক উত্তম আদান-প্রদানের বিনোদন এবং বিনোদনের চেয়েও বেশি সদ্ভাব ও শান্তি রক্ষার উপায়।
No comments:
Post a Comment