Monday, 9 August 2021

জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য। জন ড্রাইড্রেন ( John Dryden) 09.08.2021. Vol - 459. The blogger in literature e-magazine.



John Dryden. 


ড্রাইডেন নর্থহ্যাম্পটনশায়ারের থ্র্যাপস্টনের কাছে অ্যালডউইনকল গ্রামে জন্মগ্রহণ করেছিলেন ৯ আগষ্ট, ১৬৩১ যেখানে তা তার মাতামহ ছিলেন অল সায়েন্সের রেক্টর। 

তিনি ছিলেন ইরাসমাস ড্রাইডেন এবং স্ত্রী মেরি পিকারিং, স্যার ইরাসমাস ড্রাইডেনের পৈত্রিক নাতি, ১ ম ব্যারনেট (১৫৫৩–-১৬৩২) এবং স্ত্রী ফ্রান্সেস উইলকস, পিউরিটান ভূমি মালিক, যিনি পিউরিটান কারণ এবং পার্লামেন্টকে সমর্থন করেছিলেন তার মধ্যে জন্ম নেওয়া চৌদ্দ সন্তানের মধ্যে তিনি ছিলেন বড়। জোনাথন সুইফটকে সরিয়ে তিনি দ্বিতীয় কাজিন ছিলেন। একটি ছেলে হিসাবে, ড্রাইডেন কাছাকাছি টিচমার্শ গ্রামে বাস করতেন, যেখানে সম্ভবত তিনি তার প্রথম শিক্ষা লাভ করেছিলেন। 
১৬৪৪ সালে তাকে ওয়েস্টমিনস্টার স্কুলে কিংস স্কলার হিসেবে পাঠানো হয় যেখানে তার প্রধান শিক্ষক ছিলেন ড Richard রিচার্ড বাসবি, একজন ক্যারিশম্যাটিক শিক্ষক এবং কঠোর শাসক।  
এলিজাবেথ প্রথম কর্তৃক পুন -প্রতিষ্ঠিত হওয়ার পর, ওয়েস্টমিনস্টার এই সময়কালে রাজকীয়তা এবং উচ্চ অ্যাঙ্গলিকানিজমকে উৎসাহিত করে একটি ভিন্ন ধর্মীয় এবং রাজনৈতিক চেতনা গ্রহণ করেছিলেন। এই বিষয়ে ড্রাইডেনের প্রতিক্রিয়া যাই হোক না কেন, তিনি স্পষ্টভাবে প্রধান শিক্ষককে সম্মান করতেন এবং পরে তার দুই ছেলেকে ওয়েস্টমিনিস্টারে স্কুলে পাঠাতেন।
একটি মানবতাবাদী পাবলিক স্কুল হিসাবে, ওয়েস্টমিনস্টার একটি পাঠ্যক্রম বজায় রেখেছিলেন যা শিক্ষার্থীদেরকে বক্তৃতার শিল্প এবং একটি প্রদত্ত ইস্যুতে উভয় পক্ষের যুক্তি উপস্থাপনের প্রশিক্ষণ দেয়। 
এটি একটি দক্ষতা যা ড্রাইডেনের সাথে থাকবে এবং তার পরবর্তী লেখা এবং চিন্তাভাবনাকে প্রভাবিত করবে, কারণ এর বেশিরভাগই এই দ্বান্দ্বিক নিদর্শনগুলি প্রদর্শন করে। 
ওয়েস্টমিনস্টার পাঠ্যসূচিতে সাপ্তাহিক অনুবাদ কাজ অন্তর্ভুক্ত ছিল যা একত্রিত করার জন্য ড্রাইডেনের ক্ষমতা বিকাশ করেছিল। 
এটি তার পরবর্তী রচনাগুলিতেও প্রদর্শিত হওয়ার কথা ছিল। ওয়েস্টমিনিস্টারে তাঁর বছরগুলি অসম্মানজনক ছিল না এবং তাঁর প্রথম প্রকাশিত কবিতা, তাঁর সহপাঠী হেনরির মৃত্যুতে প্রবল রাজতান্ত্রিক অনুভূতি, গুটিবসন্ত থেকে লর্ড হেস্টিংস, রাজা প্রথম চার্লস -এর মৃত্যুদণ্ডের ইঙ্গিত দেয়, যা 30 জানুয়ারী 1649 -এ সংঘটিত হয়েছিল 
, স্কুলের খুব কাছাকাছি যেখানে  প্রথমে রাজার জন্য প্রার্থনা হয়েছিলে এবং তারপর তার স্কুলছাত্রীদের তালাবদ্ধ করে যাতে তারা তাদের উপস্থিতি দেখতে না পারে।

1650 সালে ড্রাইডেন কেমব্রিজের ট্রিনিটি কলেজে উঠেছিলেন। এখানে তিনি তার শৈশবের ধর্মীয় ও রাজনৈতিক নীতিতে ফিরে আসার অভিজ্ঞতা লাভ করতেন: মাস্টার অব ট্রিনিটি টমাস হিল নামে একজন পিউরিটান প্রচারক ছিলেন, যিনি ড্রাইডেনের নিজ গ্রামে রেক্টর ছিলেন। 
যদিও ড্রাইডেনের স্নাতক বছর সম্পর্কে খুব কম তথ্য আছে, তবে তিনি অবশ্যই ক্লাসিক, অলঙ্কারশাস্ত্র এবং গণিতের মানসম্মত পাঠ্যক্রম অনুসরণ করতেন। 
১৫৫৪ সালে তিনি বিএ ডিগ্রি অর্জন করেন, সেই বছর ট্রিনিটির তালিকার শীর্ষে স্নাতক হন। 
একই বছরের জুন মাসে ড্রাইডেনের বাবা মারা যান, তাকে কিছু জমি ছেড়ে দিয়ে যা সামান্য আয় করে, কিন্তু বসবাসের জন্য যথেষ্ট নয়। 
প্রোটেক্টরেট চলাকালীন লন্ডনে ফিরে এসে, ড্রাইডেন অলিভার ক্রমওয়েলের সেক্রেটারি অফ স্টেট জন থুরলোর সাথে কাজ পান। 
এই নিয়োগটি তার চাচাতো ভাই লর্ড চেম্বারলাইন, স্যার গিলবার্ট পিকারিং -এর দ্বারা তার পক্ষে প্রয়োগ করা প্রভাবের ফল হতে পারে। 
ক্রোমওয়েলের শেষকৃত্যে 23 নভেম্বর 1658 ড্রাইডেন পিউরিটান কবি জন মিল্টন এবং অ্যান্ড্রু মারভেলের সাথে মিছিল করেছিলেন। 
এর কিছুক্ষণ পরেই তিনি তার প্রথম গুরুত্বপূর্ণ কবিতা, হিরোইক স্টানজাস (1659) প্রকাশ করেন, ক্রমওয়েলের মৃত্যুর একটি প্রশংসা যা তার আবেগপূর্ণ প্রদর্শনে সতর্ক এবং বিচক্ষণ। 
1660 সালে ড্রাইডেন রাজতন্ত্র পুনরুদ্ধার এবং চার্লস দ্বিতীয় এর আস্ট্রিয়া রেডাক্সের সাথে প্রত্যাবর্তন করেছিলেন, একজন সত্যিকারের রাজতান্ত্রিক প্যানিজারিক। 
এই কাজে ইন্টাররেগনামকে বিশৃঙ্খলার সময় হিসাবে চিত্রিত করা হয়েছে এবং চার্লসকে শান্তি ও শৃঙ্খলা পুনরুদ্ধারকারী হিসাবে দেখা হয়।

১ December  ১৬৬৩ সালে ড্রাইডেন স্যার রবার্ট হাওয়ার্ড -লেডি এলিজাবেথের রাজতান্ত্রিক বোনকে বিয়ে করেন। ড্রাইডেনের কাজ মাঝে মাঝে বিবাহিত রাজ্যের বিরুদ্ধে ক্ষোভের সৃষ্টি করে কিন্তু একইরকম উদযাপনও করে। সুতরাং, তার বিয়ের অন্তরঙ্গ দিক সম্পর্কে খুব কমই জানা যায়। 
লেডি এলিজাবেথ তিন পুত্রের জন্ম দিয়েছিলেন এবং তার স্বামীকে বাঁচিয়েছিলেন।

পিউরিটান নিষেধাজ্ঞার পরে 1660 সালে প্রেক্ষাগৃহ পুনরায় চালু হওয়ার সাথে সাথে ড্রাইডেন নাটক লিখতে শুরু করেন। 
তার প্রথম নাটক দ্য ওয়াইল্ড গ্যালান্ট 1663 সালে আবির্ভূত হয়েছিল, এবং সফল হয়নি, কিন্তু এখনও আশাব্যঞ্জক ছিল, এবং 1668 সাল থেকে তিনি কিংস কোম্পানির জন্য বছরে তিনটি নাটক নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হন যেখানে তিনি শেয়ারহোল্ডার হয়েছিলেন। 
1660 এবং 1670 এর দশকে নাট্য রচনা ছিল তার আয়ের প্রধান উৎস। 
তিনি রিস্টোরেশন কমেডির পথে নেতৃত্ব দিয়েছিলেন, তার সর্বাধিক পরিচিত কাজ হচ্ছে ম্যারেজ-লা মোড (1673), সেইসাথে বীরত্বপূর্ণ ট্র্যাজেডি এবং নিয়মিত ট্র্যাজেডি, যেখানে তার সবচেয়ে বড় সাফল্য ছিল অল ফর লাভ (1678)। 
ড্রাইডেন কখনই তার নাট্য রচনায় সন্তুষ্ট ছিলেন না এবং প্রায়শই পরামর্শ দিয়েছিলেন যে তার প্রতিভা অযোগ্য শ্রোতাদের জন্য নষ্ট করা হবে। 
এভাবে তিনি মঞ্চের বাইরে কাব্যিক খ্যাতির জন্য একটি বিড তৈরি করেছিলেন। 
1667 সালে, প্রায় একই সময়ে তার নাটকীয় কর্মজীবন শুরু হয়, তিনি Annus Mirabilis প্রকাশ করেন, একটি দীর্ঘ historicalতিহাসিক কবিতা যা 1666 সালে ডাচ নৌবহরের ইংরেজী পরাজয় এবং গ্রেট ফায়ার অফ লন্ডন বর্ণনা করে। 
তিনি তাঁর প্রজন্মের অন্যতম প্রধান কবি, এবং কবি বিজয়ী (1668) এবং রাজকীয় (1670) ইতিহাসবিদদের পদগুলি অর্জনের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ছিলেন।

তিনি ব্রিটানিয়া রেডিভিভা লিখেছিলেন 10 জুন 1688 তারিখে ক্যাথলিক রাজা এবং রানীর একটি পুত্র এবং উত্তরাধিকারীর জন্ম উদযাপন করে। [17] 
যখন একই বছর পরে জেমস দ্বিতীয়কে গৌরবময় বিপ্লবে পদচ্যুত করা হয়, তখন ড্রাইডেনের নতুন রাজা উইলিয়াম এবং মেরির প্রতি আনুগত্যের শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানালে তিনি আদালতে অনুকূল হয়ে যান। 
থমাস শ্যাডওয়েল তার পরে কবি বিজয়ী হয়েছিলেন, এবং তিনি তার পাবলিক অফিস ছেড়ে দিতে এবং তার কলমের উপার্জন দ্বারা বাঁচতে বাধ্য হন। ড্রাইডেন হোরাস, জুভেনাল, ওভিড, লুক্রেটিয়াস এবং থিওক্রিটাস দ্বারা রচিত অনুবাদগুলি রচনা করেছেন, একটি কাজ যা তিনি মঞ্চের জন্য লেখার চেয়ে অনেক বেশি সন্তোষজনক বলে মনে করেন। 
1694 সালে তিনি অনুবাদক হিসেবে তার সবচেয়ে উচ্চাভিলাষী এবং সংজ্ঞায়িত কাজ কী হবে তা নিয়ে কাজ শুরু করেন, দ্য ওয়ার্কস অফ ভার্জিল (1697), যা সাবস্ক্রিপশন দ্বারা প্রকাশিত হয়েছিল। 
ভার্জিলের অনুবাদ প্রকাশ একটি জাতীয় অনুষ্ঠান ছিল এবং ড্রাইডেনকে £ 1,400 এর সমষ্টি এনেছিল। 
তাঁর চূড়ান্ত অনুবাদগুলি ফেবেলস অ্যানসিয়েন্ট অ্যান্ড মডার্ন (1700), হোমার, ওভিড এবং বোকাস্কিওর একটি পর্বের সিরিজের পাশাপাশি জিওফ্রে চৌসারের আধুনিকীকরণগুলি ড্রাইডেনের নিজের কবিতাগুলির সাথে মিলিত হয়েছিল। 
অনুবাদক হিসেবে তিনি ইংরেজির পাঠকদের জন্য পুরনো ভাষায় চমৎকার সাহিত্যকর্ম তৈরি করেছেন।

ড্রাইডেন ১৭০০ সালের ১২ মে মারা যান এবং প্রথমে সোহোতে সেন্ট অ্যানের কবরস্থানে দাফন করা হয়, এর আগে দশ দিন পর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উন্মোচন এবং পুনর্বিবেচনা করা হয়। 
তিনি ছিলেন কাব্যিক প্রশংসার বিষয়বস্তু, যেমন লুক্টাস ব্রিটাননিকি: অথবা টিয়ারস অফ দ্য ব্রিটিশ মিউজেস; 
জন ড্রাইডেনের মৃত্যুর জন্য, ইস্ক। 
(লন্ডন, 1700), এবং দ্য নাইন মিউজেস। 
রয়্যাল সোসাইটি অফ আর্টস নীল ফলক লন্ডনের চায়নাটাউনের 43 জেরার্ড স্ট্রিটে ড্রাইডেনের স্মরণে। 
তিনি 1682 থেকে 1686 পর্যন্ত 137 লম্বা একরে এবং 1686 থেকে 43 জেরার্ড স্ট্রিটে তাঁর মৃত্যুর আগ পর্যন্ত বসবাস করতেন।

রচনা কর্ম ;: 

Dramatic works

Dates given are (acted/published) and unless otherwise noted are taken from Scott's edition.[45]

The infant Prince of Wales whose birth Dryden celebrated in Britannia Rediviva

Translation style .

iamque vale et nati serva communis amorem.'
haec ubi dicta dedit, lacrimantem et multa volentem
dicere deseruit, tenuisque recessit in auras.
ter conatus ibi collo dare bracchia circum;
ter frustra comprensa manus effugit imago,
par levibus ventis volucrique simillima somno.
sic demum socios consumpta nocte reviso .

Dryden translates it like this:

I trust our common issue to your care.'
She said, and gliding pass'd unseen in air.
I strove to speak: but horror tied my tongue;
And thrice about her neck my arms I flung,
And, thrice deceiv'd, on vain embraces hung.
Light as an empty dream at break of day,
Or as a blast of wind, she rush'd away.
Thus having pass'd the night in fruitless pain,
I to my longing friends return again.


ড্রাইডেন তাঁর কবিতায় যা অর্জন করেছিলেন তা নয়, উনিশ শতকের গোড়ার দিকের রোমান্টিকতার আবেগীয় উত্তেজনা বা অধিবিদ্যার বুদ্ধিবৃত্তিক জটিলতা ছিল না। 
তার বিষয়বস্তু প্রায়শই সত্যিকারের ছিল এবং তার লক্ষ্য ছিল তার চিন্তাভাবনাগুলি সবচেয়ে সুনির্দিষ্ট এবং ঘনীভূতভাবে প্রকাশ করা। 
যদিও তিনি বীরত্বপূর্ণ দম্পতির মতো আনুষ্ঠানিক কাঠামো ব্যবহার করেন, তবুও তিনি বক্তৃতার স্বাভাবিক ছন্দকে পুনরায় তৈরি করার চেষ্টা করেছিলেন এবং তিনি জানতেন যে বিভিন্ন বিষয়ের জন্য বিভিন্ন ধরনের শ্লোকের প্রয়োজন। 
রিলিজিও লাইসির কাছে তার প্রস্তাবনায় তিনি বলেছেন যে "একটি শিক্ষার জন্য বিশুদ্ধভাবে রচিত একটি কবিতার অভিব্যক্তিগুলি সরল এবং প্রাকৃতিক হওয়া উচিত, তবুও রাজকীয় ... ফ্লোরিড, উচ্চতর এবং রূপক উপায় আবেগের জন্য; কারণ (এগুলি) 
বস্তুগুলিকে তাদের প্রকৃত অনুপাতে দেখিয়ে আত্মা .... একজন মানুষকে আবেগের সাথে প্রতারণা করা উচিত, কিন্তু সত্যের সাথে যুক্তি করা উচিত। "

@∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆∆

No comments: