Thursday, 28 October 2021

Happy Birthday to Henry Green . 29.10.21. Vol - 540. The blogger in literature e-magazine


Henry Green 

English author best remembered for the novels Party Going, Living and Loving. He published a total of nine novels between 1926 and 1952.


গ্রীন 1926 সালে ডিগ্রী না নিয়েই অক্সফোর্ড ছেড়ে চলে যান , তার পরিবারের কারখানার  মেঝেতে সাধারণ শ্রমিকদের সাথে কাজ করতে শুরু করেন,  বিয়ার-বোতলজাত মেশিন তৈরি  এবং পরে ব্যবস্থাপনা পরিচালক হন। এই সময়ে তিনি লিভিং লেখার অভিজ্ঞতা অর্জন করেন, তাঁর দ্বিতীয় উপন্যাস, যেটিতে  1927 এবং 1928 সালে সময় স্রোতের পরিচয়। 1929 সালে
Hon. Adelaide Biddulph তিনি বিয়ে করেন। অ্যাডিলেড বিডুলফ, 'ডিগ' নামেও পরিচিত। তারা দুজনেই প্রথম ব্যারন লেকনফিল্ডের নাতি-নাতনি। 
তাদের পুত্র সেবাস্টিয়ান 1934 সালে জন্মগ্রহণ করেন। 1940 সালে, গ্রীন প্যাক মাই ব্যাগ প্রকাশ করেন, যাকে তিনি প্রায়-সঠিক আত্মজীবনী হিসেবে গণ্য করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গ্রিন অক্সিলিয়ারি ফায়ার সার্ভিসে ফায়ারম্যান হিসেবে কাজ করেছিলেন এবং এই যুদ্ধকালীন অভিজ্ঞতাগুলি তার ক্যাট উপন্যাসে প্রতিধ্বনিত হয়েছে; এগুলি তার পরবর্তী উপন্যাস, ব্যাক-এও একটি শক্তিশালী প্রভাব ছিল।সবুজের শেষ প্রকাশিত উপন্যাস ছিল ডটিং (1952); 
এটি ছিল তার লেখালেখির কর্মজীবনের সমাপ্তি। 
তার পরবর্তী বছরগুলিতে, 1973 সালে তার মৃত্যুর আগ পর্যন্ত, তিনি উসমানীয় সাম্রাজ্যের অধ্যয়নের দিকে ক্রমবর্ধমানভাবে মনোনিবেশ করেন এবং মদ্যপ এবং একান্ত হয়ে পড়েন।
             রাজনৈতিকভাবে, সবুজ তার সারা জীবন একজন ঐতিহ্যবাহী টরি ছিলেন।সবুজের
উপন্যাসগুলি ইংরেজি আধুনিকতাবাদী সাহিত্যের গুরুত্বপূর্ণ কাজ। তার সেরা সম্মানিত উপন্যাস হল লিভিং (1929), পার্টি গোয়িং (1939), এবং লাভিং (1945) (এখন প্রায়ই একসাথে প্রকাশিত)।

              বার্মিংহামের কারখানার শ্রমিকদের আন্তঃযুদ্ধের বছরগুলিতে জীবনযাপনের নথিপত্র। মূল প্লটটি লিলি গেটস এবং কারখানার একজন কর্মী বার্ট জোন্সের সাথে তার মেলামেশা নিয়ে। 
তারা বিদেশ ভ্রমণ করে ব্রিটিশ শ্রমিক শ্রেণীর অস্তিত্ব থেকে পালানোর সুযোগ খোঁজে। 
লিলির কাজ করার ইচ্ছা তাদের পালানোর চেষ্টার জন্য গুরুত্বপূর্ণ। ক্রেইগান যে তার বাবার সবচেয়ে ভালো বন্ধু এবং যার সাথে সে বাস করে তাকে 'গ্রান্ডাড' বলে ডাকে এই উদ্যোগে সে ক্রমাগত বাধাগ্রস্ত হয়। আরেকটি প্লটলাইন কারখানার মালিকের ছেলে 'ডিক' ডুপ্রেটকে নিয়ে। 
তার বাবা মারা যায়, ব্যবসা তার ছেলের হাতে ছেড়ে দেয়। কারখানার ফোরম্যান ডুপ্রেট এবং মিস্টার ব্রিজের মধ্যে অনেক বিরোধ রয়েছে। 
মিস্টার ব্রিজস তার চাকরির জন্য ভয় পান কারণ ডুপ্রেট কারখানা এবং এর শ্রমিকদের সংস্কার করতে চায়। বার্মিংহাম উচ্চারণ প্রতিফলিত করার জন্য নির্দিষ্ট নিবন্ধের ইচ্ছাকৃত অভাবের জন্য উপন্যাসের ভাষা উল্লেখযোগ্য। উপরন্তু, খুব কম নিবন্ধ ব্যবহার করা হয়েছে: "এই কারখানায় আবার লেদ কাজ করার শব্দ শুরু হয়েছে। শত শত বাইরের রাস্তা ধরে চলে গেছে, পুরুষ এবং গির।কেউ কেউ ডুপ্রেট ফ্যাক্টরিতে পরিণত হয়৷ গ্রিন পরে এই কৌশলটি ব্যবহার করার জন্য তার কারণগুলি ব্যাখ্যা করেছিলেন: "আমি এই বইটিকে যতটা সম্ভব টানটান এবং অতিরিক্ত বানাতে চেয়েছিলাম, আমি যে সর্বহারা জীবন পরিচালনা করছিলাম তার জন্য উপযুক্ত। তাই আমি নিবন্ধগুলি ছেড়ে দিয়েছি।"

           পার্টি গোয়িং একদল ধনী লোকের গল্প বলে যা একটি বাড়ির পার্টিতে ট্রেনে ভ্রমণ করে। 
তবে কুয়াশার কারণে ট্রেন আসতে অনেক দেরি হয় এবং দলটি পাশের বড় রেলওয়ে হোটেলে রুম নেয়। গল্পের সব অ্যাকশন হোটেলেই হয়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি আইরিশ দেশের বাড়ির সিঁড়ির উপরে এবং নীচের জীবনকে প্রেমের বর্ণনা দেয়। তাদের নিয়োগকর্তাদের অনুপস্থিতিতে টেন্যান্ট, চাকররা ইউরোপে যুদ্ধের গুজবের মধ্যে তাদের নিজস্ব যুদ্ধ এবং সংঘাত তৈরি করে। 1958 সালে দ্য প্যারিস রিভিউ-এ প্রকাশিত একটি সাক্ষাত্কারে টেরি সাউদার্ন সবুজকে প্রেমের জন্য তার অনুপ্রেরণা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। গ্রিন উত্তর দিয়েছিল, "আমি যুদ্ধের সময় ফায়ার সার্ভিসের একজন চাকরের কাছ থেকে প্রেমের ধারণা পেয়েছিলাম। সে আমার সাথে র‌্যাঙ্কে কাজ করত, এবং সে আমাকে বলেছিল যে সে একবার বৃদ্ধ বাটলারকে জিজ্ঞেস করেছিল যে তার উপরে থাকা বৃদ্ধ ছেলেটি সবচেয়ে বেশি কী? পৃথিবীতে ভালো লেগেছে। উত্তর ছিল: 'গ্রীষ্মের সকালে বিছানায় শুয়ে, জানালা খোলা রেখে, চার্চের ঘণ্টা শুনছি, কান্টি আঙুল দিয়ে বাটারড টোস্ট খাচ্ছি।' আমি এক ঝলকায় বইটি দেখেছি।"ব্যাক (1946) চার্লি সামারসের গল্প বলে, একজন যুবক ইংরেজ যিনি জার্মানি থেকে ফিরে আসেন, যেখানে তিনি ফ্রান্সে যুদ্ধে আহত হওয়ার পর তিন বছর ধরে যুদ্ধবন্দি হিসেবে আটক ছিলেন। তার আঘাতের কারণে চার্লির পা কেটে ফেলতে হয়েছিল। তিনি যখন বন্দী ছিলেন, রোজ, যে মহিলাকে তিনি
ভালোবাসতেন, মারা যান; তদুপরি, রোজ অন্য একজনের সাথে বিয়ে করেছিলেন, তাই চার্লি এমনকি কেলেঙ্কারির ভয়ে তার শোক প্রকাশ করতে পারে না। চার্লি রোজের বাবা মিঃ গ্রান্টকে ডাকেন, যিনি তাকে একজন তরুণ বিধবার সাথে পরিচিত হতে উৎসাহিত করেন। যখন তিনি তা করেন, তখন তিনি মহিলার মধ্যে অদ্ভুত সাদৃশ্য দেখে অবাক হন, যার নাম ন্যান্সি হুইটমোর এবং রোজ। তিনি আবিষ্কার করেন যে ন্যান্সি মিঃ গ্রান্টের অবৈধ কন্যা, যিনি চার্লিকে তার স্বামীর মৃত্যুর জন্য তাকে সান্ত্বনা দিতে পারেন ভেবে পাঠিয়েছিলেন, একজন RAF পাইলট অ্যাকশনে নিহত হন। উপন্যাসের বাকি অংশটি চার্লি এবং ন্যান্সির মধ্যে জটিল এবং ঝামেলাপূর্ণ সম্পর্কের বর্ণনা দেয়, কারণ এটি একটি যুদ্ধ-বিধ্বস্ত ব্রিটেনের পটভূমির বিরুদ্ধে উন্মোচিত হয়।
লেখাটি কী হওয়া উচিত সে সম্পর্কে সবুজের নিজস্ব মতামত ছিল: "গদ্যটি উচ্চস্বরে পড়া নয়, রাতে একা একা পড়া উচিত, এবং এটি কবিতার মতো দ্রুত নয়, বরং ইঙ্গিতের একটি জমায়েত জাল [...] গদ্য একটি সরাসরি হওয়া উচিত 
অপরিচিতদের মধ্যে ঘনিষ্ঠতা যা উভয়েরই জানা থাকতে পারে তার প্রতি কোন আবেদন নেই। এটি ধীরে ধীরে অপ্রকাশিত ভয়কে আপীল করা উচিত, এটি শেষ পর্যন্ত পাথর থেকে অশ্রু বের করা উচিত।"
         প্যারিস রিভিউ-এ গ্রিন-এর সাথে তার সাক্ষাৎকারের ভূমিকায় টেরি সাউদার্ন লিখেছেন: "একজন লেখকের জন্য একটি প্রাচীন বাণিজ্য প্রশংসা, যার কৌশল অত্যন্ত উন্নত, তাকে 'লেখকের লেখক' বলা হয়েছে; হেনরি গ্রিনকে একজন লেখক হিসাবে উল্লেখ করা হয়েছে। 
'লেখকের লেখকের লেখক'। তাঁর কোনো বইই 10,000 কপির বেশি বিক্রি হয়নি, যদিও তিনি 1940-এর দশকে ব্যাপকভাবে পঠিত হন, যখন লভিং সংক্ষেপে মার্কিন বেস্ট-সেলার তালিকায় উপস্থিত হয়। তিনি তার জীবদ্দশায় ডব্লিউ এইচ. অডেন, ক্রিস্টোফার ইশারউড, ইউডোরা ওয়েল্টি, অ্যান্টনি বার্গেস, এভলিন ওয়া (যিনি তাকে ভালভাবে চিনতেন) এবং রেবেকা ওয়েস্ট দ্বারা প্রশংসিত হয়েছিলেন। শেষ নামটি তাঁর সম্পর্কে বলেছিলেন, "তিনি সত্যিকারের একজন মৌলিক লেখক ছিলেন, তাঁর গদ্যটি ছিল তাজা মিশ্রিত, তিনি তার রক্তহীন স্কাল্পেলকে মস্তিষ্ক এবং হৃদয়ের গভীরে নিয়ে গিয়েছিলেন, এর কিছুই আগে বলা হয়নি। তিনি প্রায় ভুলে গেছেন।" ভি.এস. প্রিচেট সবুজকে "তার প্রজন্মের সবচেয়ে প্রতিভাধর গদ্য লেখক" বলে অভিহিত করেছেন। লাইফ দ্বারা প্রকাশিত গ্রীন-এর একটি 1952 প্রোফাইলে, ডব্লিউ এইচ অডেনকে উদ্ধৃত করা হয়েছিল যে হেনরি গ্রিন ছিলেন "জীবিত সেরা ইংরেজ ঔপন্যাসিক"।
তার মৃত্যুর পর গ্রীনের কাজগুলো ছাপার বাইরে চলে যায় এবং খুব কম পঠিত হয়। 

              যাইহোক, 1990 এর দশকের শুরু থেকে তার খ্যাতি পুনরুজ্জীবিত করার চেষ্টা করা হয়েছে। 1993 সালে সারভাইভিং, তার নাতি ম্যাথিউ ইয়র্ক দ্বারা সম্পাদিত পূর্বে অপ্রকাশিত কাজের একটি সংগ্রহ, ভাইকিং প্রেস দ্বারা প্রকাশিত হয়েছিল। 
অন্যান্য কাজ পুনরায় জারি করা হয়েছে। 
অনেক সমসাময়িক লেখক তাকে একটি প্রভাব হিসেবে উল্লেখ করেছেন, যার মধ্যে জন আপডাইক, লিখেছেন, "তার উপন্যাসগুলি আমার উপর জীবিত বা মৃত যেকোন লেখকের চেয়ে বেশি শৈলীগত প্রভাব ফেলেছে" একটি সংস্করণের ভূমিকায় (পেঙ্গুইন বিংশ শতাব্দী গ্রীনের তিনটি উপন্যাসের ক্লাসিক ইউএসএ, 1993) (লিভিং, লাভিং এবং পার্টি গোয়িং)। ঔপন্যাসিক সেবাস্তিয়ান ফকস, যিনি এই তিনটি উপন্যাসের একটি সংস্করণের (ভিন্টেজ ক্লাসিক ইউকে, 2005) ভূমিকাও লিখেছেন, তিনি সবুজকে "অনন্য" বলে অভিহিত করেছেন এবং বলেছেন: "কোনও কথাসাহিত্য আমাকে জীবনযাপন এবং প্রেমের সেরা মুহূর্তগুলির মতো রোমাঞ্চিত করেনি"। 

ডেভিড লজ সবুজকে "একজন অসাধারণ প্রতিভাধর এবং সত্যিকারের মৌলিক লেখক" বলে অভিহিত করেছেন। তার প্রবন্ধে দ্য জেনেসিস অফ সিক্রেসি ফ্রাঙ্ক কারমোড গ্রিন-এর উপন্যাস পার্টি গোয়িং আলোচনা করেছেন এবং পরামর্শ দিয়েছেন যে এর বাস্তবসম্মত পৃষ্ঠের পিছনে বইটি পৌরাণিক ইঙ্গিতগুলির একটি জটিল নেটওয়ার্ক লুকিয়ে রেখেছে।এটি কেরমোডকে আধুনিকতাবাদী আন্দোলনে সবুজকে অন্তর্ভুক্ত করতে এবং পরামর্শ দেয় যে ঔপন্যাসিক টি.এস. দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত ছিলেন। একটি "পৌরাণিক পদ্ধতি" সম্পর্কে এলিয়টের ধারণা। সবুজের কাজ অন্যথায় শিক্ষাবিদদের কাছ থেকে তুলনামূলকভাবে সামান্য সমালোচনামূলক মনোযোগ পেয়েছে; গ্রীনের কাজের সাথে জড়িত কয়েকজন শিক্ষাবিদদের মধ্যে তিনজন হলেন হেনরি গ্রিন: ক্লাস, স্টাইল এবং দ্য এভরিডে (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, 2016) জেরেমি ট্রেগ্লাউন, রোমান্সিং: দ্য লাইফ অ্যান্ড ওয়ার্ক অফ হেনরি গ্রিন (ফ্যাবার এবং ফেবার) এর লেখক নিক শেপলি , 2000), এবং বেচি কার্ভার, গ্রানুলার মডার্নিজমের লেখক (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, 2015)। নিউ ইয়র্ক রিভিউ বুকস গ্রিনের আটটি উপন্যাস পুনর্মুদ্রণ করেছে।এটি কেরমোডকে আধুনিকতাবাদী আন্দোলনে সবুজকে অন্তর্ভুক্ত করতে এবং পরামর্শ দেয় যে ঔপন্যাসিক টি.এস. দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত ছিলেন। একটি "পৌরাণিক পদ্ধতি" সম্পর্কে এলিয়টের ধারণা। সবুজের কাজ অন্যথায় শিক্ষাবিদদের কাছ থেকে তুলনামূলকভাবে সামান্য সমালোচনামূলক মনোযোগ পেয়েছে; 
গ্রীনের কাজের সাথে জড়িত কয়েকজন শিক্ষাবিদদের মধ্যে তিনজন হলেন হেনরি গ্রিন: ক্লাস, স্টাইল এবং দ্য এভরিডে (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, 2016) জেরেমি ট্রেগ্লাউন, রোমান্সিং: দ্য লাইফ অ্যান্ড ওয়ার্ক অফ হেনরি গ্রিন (ফ্যাবার এবং ফেবার) এর লেখক নিক শেপলি , 2000), এবং বেচি কার্ভার, গ্রানুলার মডার্নিজমের লেখক (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, 2015)। নিউ ইয়র্ক রিভিউ বুকস গ্রিনের আটটি উপন্যাস পুনর্মুদ্রণ করেছে।
নিউ ইয়র্ক রিভিউ অফ বুকস-এর সম্পাদক এডউইন ফ্র্যাঙ্ক বলেন, গ্রিন ছিল "20 শতকের মহান অপ্রত্যাশিত মূলগুলির মধ্যে একটি, যার প্রতিটি উপন্যাস (যার প্রতিটি বাক্য, এমনকি আপনি বলতে পারেন) নতুন এবং অপ্রত্যাশিত স্থানগুলির জন্য যাত্রা করে"। ফ্রাঙ্ক বলেন তার প্রিয় বইটি ছিল ব্যাক।

Bibliography

Collections

  • Surviving: The Uncollected Writings of Henry Green (1992)
  • LovingLivingParty Going (2005)
  • NothingDotingBlindness (2008)
  • CaughtBackConcluding (2016)

সবুজের জন্ম গ্লুচেস্টারশায়ারের টেক্সবারির কাছে,29 October 1905 সালে।  সফল ব্যবসায়িক শিক্ষিত পরিবারে। 
তার বাবা ভিনসেন্ট ওডহাউস ইয়র্ক, জন রেজিনাল্ড ইয়র্ক এবং সোফিয়া মাতিলদা দে টিউয়েল ডি সেরোসকারকেনের ছেলে, বার্মিংহামের একজন ধনী জমির মালিক এবং শিল্পপতি ছিলেন। 
তার মা, Hon. Maud Evelyn Wyndham, ছিলেন দ্বিতীয় ব্যারন লেকনফিল্ডের কন্যা।
গ্রিন গ্লুচেস্টারশায়ারে বেড়ে ওঠেন এবং সেভেনোয়াক্সের নিউ বিকন স্কুলে এবং তারপরে ইটন কলেজে পড়াশোনা করেন, যেখানে তিনি সহশিক্ষার্থী অ্যান্থনি পাওয়েল এর বন্ধু হয়ে ওঠেন এবং তার প্রথম উপন্যাসের অধিকাংশই লিখেছেন, অন্ধত্ব। তিনি অক্সফোর্ডের ম্যাগডালেন কলেজে অধ্যয়ন করেন এবং সেখানে হার্টফোর্ড কলেজের এভলিন ওয়াহর সাথে বন্ধুত্ব ও সাহিত্যের প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়।অক্সফোর্ড ইয়র্ক এবং ওয়াহ রেলওয়ে ক্লাবের সদস্য ছিলেন

মৃত্যু -  13 December 1973।

Railway Club at Oxford, conceived by John Sutro, dominated by Harold Acton. Left to right, back: Henry Yorke, Roy Harrod, Henry Weymouth, David Plunket Greene, Harry Stavordale, Brian Howard. Middle row: Michael Rosse, John Sutro, Hugh Lygon, Harold Acton, Bryan Guinness, Patrick Balfour, Mark Ogilvie-Grant, Johnny Drury-Lowe; front: porters.
==========}}}}}}}}∆∆∆∆∆∆{{{{{{{{{{{====

No comments: